সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ইসিতে স্বাধীনভাবে কাজের পরিবেশ নেই

এম সাখাওয়াত হোসাইন

জাবি সংবাদদাতা: | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

নির্বাচন কমিশনে স্বাধীনভাবে কাজ করার পরিবেশ নেই বলে মন্তব্য করেছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসাইন। গতকাল বুধবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের আয়োজনে অনুষ্ঠিত ‘বাংলাদেশের নির্বাচনী গভর্ন্যান্স ও এর চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক সেমিনারে মূল বক্তব্য উপস্থাপনকালে এই মন্তব্য করেন তিনি।
এ সময় তিনি বলেন, যখন যে রাজনৈতিক দল ক্ষমতায় আসে তারা নিজেদের স্বার্থে কমিশনকে ব্যবহার করার চেষ্টা করে। কমিশনের নিরাপত্তা ও কাজ করার অভ্যন্তরীণ শক্তির অভাব রয়েছে। ফলে বর্তমান বাংলাদেশের প্রত্যেকটি নির্বাচন করতে গিয়ে তারা প্রশ্নবিদ্ধ হচ্ছে।
এসব সমস্যা সমাধানের জন্য সাখাওয়াত হোসেন বলেন, ‘নির্বাচন কমিশনে সদস্য নিয়োগের ক্ষেত্রে সরকারের প্রভাব কমাতে হবে ও সদস্য নিয়োগে স্বচ্ছতা আনা জরুরি। কমিশনে নিজস্ব নিয়মকানুন প্রবর্তন করতে হবে।’ এসময় তিনি তত্ত¡াবধায়ক সরকারের প্রয়োজনীয়তা উল্লেখ করে বলেন, দেশে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করতে হলে নির্বাচনকালীন সময়ে নিরপেক্ষ সরকার ব্যবস্থা প্রবর্তন করতে হবে। এজন্য তত্ত¡াবধায়ক সরকার ছাড়া এর বিকল্প নেই। দেশে এই ব্যবস্থা শুরু হয়েছিলো একটা সঙ্কট থেকে উত্তোরণের জন্য। বাংলাদেশ থেকে সেই সঙ্কট এখনো চলে যায়নি। সেমিনারে আইন অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ এর সভাপতিত্বে ও সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক নাসিম আখতার হোসাইন এর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন- সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক রাশেদা আখতার, সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি অধ্যাপক সামসুন্নাহার খানম, আইন ও বিচার বিভাগের সভাপতি কেএম সাজ্জাদ মহাসীন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন