রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রুটের রেকর্ডে থামল ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

আগের ম্যাচে রেকর্ডস্পর্শী শতক দিয়ে ইংল্যান্ডকে সিরিজে ফেরান জো রুট। পরের ম্যাচে আবারো শতক হাঁকিয়ে ডানহাতি ব্যাটসম্যান গড়েন দেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড। তাতেই আড়াই বছর পর প্রথমবারের মত ওয়ানডে সিরিজ হার নিশ্চিত হয় ভারতের। সিরিজের শেষ ম্যাচে মঙ্গোলবার বিরাট কোহলির দলকে ৮ উইকেটে হারায় ইংলিশরা।
আগের দুই ম্যাচে দুই দলই একটি করে জয় পাওয়ায় এই ম্যাচ হয়ে যায় সিরিজ জয়ী নির্ধারণের মঞ্চ। লিডসের সেই লড়াইয়ের শুরুতে টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ইংল্যান্ড। শুরুতেই ফর্মে থাকা ওপেনার রোহিত শর্মাকে হারিয়ে বড় ধাক্কা খায় ভারত। এরপর দলের হাল ধরেন আরেক ওপেনার শিখর ধাওয়ান ও ওয়ান ডাউনে নামা অধিনায়ক বিরাট কোহলি। ৪৪ রান করা ধাওয়ান সাজঘরে ফিরে যান অর্ধ-শতক না পাওয়ার আক্ষেপ নিয়ে। তবে ফিফটি তুলে নেন কোহলি। আটটি চারের সহায়তায় ৭২ বলে ৭১ রান করে ভারতীয় অধিনায়ককে প্যাভিলিয়নের পথ ধরতে হয় আদিল রশিয়দের দুর্দান্ত ডেলিভারিতে সরাসরি বোল্ড হয়ে। ধীরগতির হলেও মিডিল অর্ডারদের নিয়ে মহেন্দ্র সিং ধোনির ৪২ রান দলকে মাঝারি মানের সংগ্রহ এনে দেয়। ৫০ ওভার শেষে সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ২৫৬ রান। ইংল্যান্ডের পক্ষে ডেভিড উইলি ও আদিল রশিদ নেন তিনটি করে উইকেট।
জয়ের লক্ষ্যে খেলতে নামা ইংল্যান্ডকে উড়ন্ত সূচনার ইঙ্গিত দিচ্ছিলেন ওপেনার জনি বেয়ারস্টো। তবে ১৩ বলের সাতটিই বাউন্ডারি ছাড়া করার পর ৩০ রান করে তিনি ফেরেন সাজঘরে। দশম ওভারে দলীয় ৭২ রানে রান আউট হন জেমস ভিন্স। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি ইংলিশদের। সফরকারিদের অনিয়ন্ত্রিত বোলিং ও ছন্নছাড়া ফিল্ডিংয়ের সুযোগ নিয়ে অবিচ্ছিন্ন ১৮৬ রানের জুটিতে জয় নিয়ে মাঠ ছাড়েন জো রুট ও অধিনায়ক ইয়ন মরগানের। দুজনই এগুচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু শেষ দিকে এগিয়ে যান রুট। মনে হচ্ছিল সেঞ্চুরিটা পাওয়া হচ্ছে না রুটের। জয়ের জন্য যখন দরকার ১ রান তিন অঙ্গে পৌঁছাতে তখন রুটের চায় একটি বাউন্ডারি। হার্দিক পান্ডিয়ার ফুলটস বল পুল শটে বাউন্ডারি ছাড়া করে জয় তো নিশ্চিত করেনই সেই সঙ্গে দেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড গড়েন রুট। মার্কাস ট্রেসকোথিকের ১২ শতকের রেকর্ড ছাড়িয়ে ওয়ানডের ত্রয়োদশ সেঞ্চুরিকে রুট সাজান ১২০ বলে দশ বাউন্ডারির সাহায্যে। মরগান অপরাজিত থাকেন ১০৮ বলে ৮৮ রান করে।
সংক্ষিপ্ত স্কোর
ভারত : ৫০ ওভারে ২৫৬/৮ (রোহিত ২, ধাওয়ান ৪৪, কোহলি ৭১, কার্তিক ২১, ধোনি ৪২, রায়না ১, পান্ডিয়া ২১, ভুবনেশ্বর ২১, শার্দুল ২২*; উড ১/৩০, উইলি ৩/৪০, প্লাঙ্কেট ০/৪১, মইন ০/৪৭, স্টোকস ০/৪৩, রশিদ ৩/৪৯)।
ইংল্যান্ড : ৪৪.৩ ওভারে ২৬০/২ (ভিন্স ২৭, বেয়ারস্টো ৩০, রুট ১০০*, মর্গ্যান ৮৮*; ভুবনেশ্বর ০/৪৯, পান্ডিয়া ০/৩৯, শার্দুল ১/৫১, চাহাল ০/৪১, কুলদীপ ০/৫৫, রায়না ০/১৬)।
ফল : ইংল্যান্ড ৮ উইকেটে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ : আদিল রশিদ (ইংল্যান্ড)
ম্যান অব দ্য সিরিজ : জো রুট (ইংল্যান্ড)
সিরিজ : ৩ ম্যাচ সিরিজে ইংল্যান্ড ২-১ ব্যবধানে জয়ী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন