সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বঙ্গবন্ধুর আদর্শ থেকে শিক্ষা ও অনুপ্রেরণা নিতে হবে

-শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শ থেকে শিক্ষা ও অনুপ্রেরণা নিয়ে দেশের উন্নয়নে কাজ করতে হবে। বাংলার মানুষের মুক্তিই ছিল জাতির পিতার জীবনের মূল লক্ষ্য ও আদর্শ। এ লক্ষ্য বাস্তবায়নে তিনি আজীবন সংগ্রাম করে গেছেন। তিনি জাতিকে ঐক্যবদ্ধ ও জাগ্রত করেছিলেন এবং নেতৃত্ব দিয়েছিলেন। তাঁর লক্ষ্য ক্ষুধা-দারিদ্র্যমুক্ত স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করতে পারলেই তাঁর প্রতি প্রকৃত শ্রদ্ধা নিবেদন করা হবে। গতকাল (শুক্রবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের অ্যালামনাই ফ্লোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত ’স্মরণে শপথে ১৫ আগস্ট’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই এসোসিয়েশন এ আলোচনা সভার আয়োজন করে।
শিক্ষামন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা এবং বঙ্গবন্ধু এক ও অভিন্ন, সমার্থক। তিনি বাঙালি জাতির অবিচ্ছেদ্য অংশ। বঙ্গবন্ধু চিরকাল বাঙালি জাতির মাঝে বেঁচে থাকবেন। বঙ্গবন্ধুর প্রদর্শিত পথে তাঁর আদর্শ বাস্তবায়নের লক্ষ্যে নতুন প্রজন্মকে বিশ্বমানের জ্ঞান, প্রযুক্তি ও দক্ষতাসম্পন্ন করে গড়ে তুলতে হবে। নাহিদ বলেন, ৭১’র পরাজয়ের প্রতিশোধ নিতে পরাজিত শক্তি তাঁকে পরিকল্পিতভাবে হত্যা করে। এটা ছিল ইতিহাসের নিষ্ঠুর কলঙ্কজনক অধ্যায়। এ হত্যাকাণ্ড জাতিকে অন্ধকারের দিকে নিয়ে যায়। ঘাতকরা বঙ্গবন্ধুর আদর্শকে হত্যা করতে চেয়েছিল, যাতে যে উদ্দেশ্য ও চেতনা নিয়ে দেশ স্বাধীন হয়েছিল, তা বাস্তবায়ন না হয়। বঙ্গবন্ধুকে মুছে ফেলার সব ধরনের চেষ্টা হয়েছে। কিন্তু তারা সফল হয়নি।
ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি এ কে আজাদের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. এ এস এম মাকসুদ কামাল, অ্যালামনাই সহ-সভাপতি মোল্লা মো. আবু কায়সার এবং সদস্য সচিব সুভাষ সিংহ রায়। এসোসিয়েশনের সদস্য মহাসচিব রঞ্জন কর্মকার সভা পরিচালনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন