ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালিবান সেপ্টেম্বরে মস্কোতে আলোচনায় যোগ দেবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৮, ৬:০৪ পিএম

তালিবান আগামী মাসে মস্কোতে অনুষ্ঠেয় আলোচনায় যোগ দেবে। মঙ্গলবার মস্কো এ কথা জানায়।
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মঙ্গলবার বলেন, মস্কো আগামী ৪ সেপ্টেম্বর আয়োজিত আলোচনায় যোগ দিতে তালিবানকে আমন্ত্রণ জানায়। তালিবান সে আমন্ত্রণ গ্রহণ করেছে। তারা এখন আলোচনায় যোগ দেয়ার জন্য প্রস্তুত হচ্ছে। মস্কো একটি গঠনমুখী আলোচনার আশা করছে।
ল্যাভরভ বলেন, মস্কো আফগানিস্তানে রুশ নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা এবং তালিবানকে সহিংসতা পরিত্যাগ ও আফগান সরকারের সাথে আলোচনায় উৎসাহিত করাই তালিবানের সাথে মস্কোর যোগাযোগের লক্ষ্য।
রাশিয়া ইসলামিক স্টেট-(আইএস) এর বিরুদ্ধে লড়াই করার জন্য তালিবানকে ব্যবহারের আশা করছে বলে আফগান সরকারের অভিযোগ ল্যাভরভ নাকচ করেন। আফগানিস্তানে আইএস-এর শাখা সংগঠনটি গত কয়েক বছরে বেশ কিছু ভয়াবহ হামলা চালিয়েছে এবং তালিবানের সাথে তাদের বারবার সংঘর্ষ সংঘটিত হয়েছে। আফগান তালিবানের শাখাটি মস্কোর জন্য হুমকিজনক, কারণ তার যুদ্ধে পোড় খাওয়া সদস্যদের মধ্যে বিপুল সংখ্যক উজবেক জঙ্গি রয়েছে।
ল্যাভরব এক সংবাদ সম্মেলনে বলেন, আমার মাথায় আসে না যে রাশিয়া কিভাবে আইএসের বিরুদ্ধে লড়াইয়ে তালিবানকে ব্যবহার করবে। তিনি বলেন, রাশিয়া সকল ভাবে আইএসের বিরুদ্ধে লড়াই করছে, আইএসের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়াকে সাহায্য করছে, ইরাকি সেনাবাহিনীকে আইএসের বিরুদ্ধে লড়াইয়ে অস্ত্রসজ্জিত করছে এবং আফগান জনগণকে আইএস মুক্ত দেখতে চায়।
সূত্র: দি ডন

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
২৫ আগস্ট, ২০১৮, ৮:৩৭ এএম says : 0
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন