বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতকে আশ্বাস তালিবানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ১:৪৩ পিএম

গত সপ্তাহে তালিবান শীর্ষ নেতৃত্বের সঙ্গে কাবুলে দ্বিপাক্ষিক বৈঠক করেছিল ভারতীয় প্রতিনিধি দল। সেখানে তালিবানের তরফে আশ্বাস দেয়া হয়েছে, আফগানিস্তানের মাটি ব্যবহার করে কোনও তৃতীয় দেশের উপরে সন্ত্রাসমূলক কার্যকলাপ বরদাস্ত করা হবে না।

ভারতের তরফে দীর্ঘদিন ধরেই অভিযোগ করা হচ্ছিল, বিভিন্ন জঙ্গি সংগঠনকে আফগানিস্তানে সহায়তা দেয়া হচ্ছে। দ্বিপাক্ষিক বৈঠকেও সেই অভিযোগ গত সপ্তাহে তোলা হয়েছিল। সেখানেই সন্ত্রাসমূলক কার্যকলাপের বিরুদ্ধে পদক্ষেপের আশ্বাস দিয়েছেন তালিবান নেতৃত্ব।

প্রবীণ কূটনীতিক জে পি সিংহের নেতৃত্বাধীন ভারতের একটি প্রতিনিধি দল গত সপ্তাহে তালিবানের সঙ্গে বৈঠক করেছিল। সেখানে তালিবানের তরফে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব, অভ্যন্তরীণমন্ত্রী সিরুজুদ্দিন হাক্কানি, বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি-সহ শীর্ষ আধিকারিকেরা।

এর আগে দুশানবে-তে আঞ্চলিক নিরাপত্তা সম্মেলনে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও রাশিয়া, চীন, ইরান এবং‌ মধ্য এশিয়ার দেশগুলির কাছে অনুরোধ জানিয়েছিলেন যে, আফগানিস্তানের মাটি ব্যবহার করে কোনও জঙ্গি গোষ্ঠী যাতে ভারত বিরোধী কার্যকলাপ বজায় রাখতে না পারে, সেই বিষয়ে পদক্ষেপের জন্য। এর ফলে আঞ্চলিক শান্তি ও স্থায়িত্ব বিঘ্নিত হচ্ছে বলেও উদ্বেগ প্রকাশ করেছিলেন ডোভাল। প্রসঙ্গত, ভারতীয় প্রতিনিধি দল বৈঠক করলেও এখনও পর্যন্ত তালিবানকে স্বীকৃতি দেয়নি ভারত। সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন