বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভারতকে জিতিয়ে শীর্ষে ফিরলেন কোহলি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

ট্রেন্ট ব্রিজ টেস্টের শেষ দিনে ভারতের জেতাটা ছিল কেবল আনুষ্ঠানিকতা। তা সারতে লাগল মাত্র ১৭ বল। জেমস অ্যান্ডারসনের উইকেটটি রবিচন্দ্রন অশ্বিন তুলে নিতেই আগের দিনের জমিয়ে রাখা জয়ৎসব সেরেছে ভারত। সিরিজে প্রথম দুই টেস্ট হেরে পিছিয়ে থাকা বিরাট কোহলির সিরিজেও ফিরেছে দারুণভাবে (২-১)।
দিনের তৃতীয় ওভারে বল হাতে পেয়ে অ্যান্ডারসনকে রাহানের তালুবন্দী করান অশ্বিন, ইংলিশরা থামে ৩১৭ রানে। তাতে ট্রেন্ট ব্রিজে ভারতের জয় আসে ২০৩ রানের। এই জয়ে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে ২-০ তে পিছিয়ে থাকা ভারত ব্যবধান কমিয়ে আনল ২-১ এ।
ভারতের জয়ে অবদান বেশ কয়েকজনেরই। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ভোগান্তির নাম জসপ্রিত বুমরাহ। এই পেসার ৮৫ রানে নিয়েছেন ৫ উইকেট। আগের ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন হার্দিক পান্ডিয়া। তবে দুই ইনিংস মিলিয়ে ২০০ রান করা অধিনায়ক বিরাট কোহলিই হয়েছেন ম্যাচ সেরা।
প্রথম ইনিংসে কোহলির ৯৭ ও রাহানের ৮১ রানের দুই ইনিংসে ভর করে ৩২৮ রান করেছিল ভারত। জবাবে হার্দিক পান্ডিয়ার ক্যারিয়ার সেরা বোলিংয়ের তোপে পড়ে ইংলিশরা গুটিয়ে যায় মাত্র ১৬১ রানে। বড় লিড পাওয়া ভারতকে দ্বিতীয় ইনিংসেও পথ দেখান কোহলি। ২৩তম টেস্ট সেঞ্চুরি করে দলকে পাইয়ে দেন বিশাল লিড। জেতার জন্য ৫২১ রানের লক্ষ্যে ইংলিশদের হয়ে শুধু লড়েছেন জস বাটলার আর বেন স্টোকস। তাতে আসলে ব্যবধানই কমেছে। বাটলারদের থামিয়ে ইংলিশদের সময়মত ডানা কাটার কাজটা মূলত করেছেন বুমরাহ। আগামী বৃহস্পতিবার রোজ বোলে শুরু হবে চতুর্থ টেস্ট।
এই জয়ে সিরিজে ব্যবধানের সঙ্গে দেশটির সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির (২৭) সঙ্গে ব্যবধান কমালেন কোহলি। ২১ জয় পাওয়া সৌরভ গাঙ্গুলিকে ছাড়িয়ে দুই নম্বরে উঠে এলেন তিনি। তবে একটি জায়গায় শীর্ষস্থান ফিরে পেয়েছেন ভারত অধিনায়ক।
প্রথম টেস্টের পর একবার অর্জন করছিলেন ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। সেটিকে ছাড়িয়ে এবার নতুন উচ্চতায় উঠলেন কোহলি। ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট নিয়ে পুনরুদ্ধার করলেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান। তার রেটিং পয়েন্ট এখন ৯৩৭।
সর্বকালের সেরা রেটিং পয়েন্টের তালিকায় কোহলি এখন আছেন ১১ নম্বরে। ৯৬১ রেটিং পয়েন্ট নিয়ে সর্বকালের সেরার রেকর্ড ডন ব্র্যাডম্যানের। নিষিদ্ধ হওয়ার আগে সেই রেকর্ডের বেশ কাছে গিয়েছিলেন স্টিভেন স্মিথ। ৯৪৭ রেটিং পয়েন্ট নিয়ে তিনি সর্বকালের দ্বিতীয় সেরা। র‌্যাঙ্কিংয়ে কোহলি এক নম্বরে উঠেছেন স্মিথকে সরিয়েই। চলতি সিরিজের প্রথম টেস্টে এজবাস্টনে সেঞ্চুরির পর শীর্ষে উঠেছিলেন কোহলি। দ্বিতীয় টেস্টে লর্ডসে পারফরম্যান্স ভালো না হওয়ায় আবার দুইয়ে নেমে যান। এক টেস্ট পরই আবার উঠে গেলেন শীর্ষে।
সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস : ৩২৯
ইংল্যান্ড ১ম ইনিংস : ১৬১
ভারত ২য় ইনিংস : ৩৫২/৭ ডিক্লে.
ইংল্যান্ড ২য় ইনিংস : (লক্ষ্য ৫২১) ১০৪.৫ ওভারে ৩১৭ (কুক ১৭, জেনিংস ১৩, রুট ১৩, পোপ ১৬, স্টোকস ৬২, বাটলার ১০৬, বেয়ারস্টো ০, ওকস ৪, রশিদ ৩৩*, ব্রড ২০, অ্যান্ডারসন ১১; বুমরাহ ৫/৮৫, ইশান্ত ২/৭০, অশ্বিন ১/৪৪, শামি ১/৭৮, পান্ডিয়া ১/২২)।
ফল : ভারত ২০৩ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : বিরাট কোহলি।
সিরিজ : ৫ ম্যাচে ইংল্যান্ড ২-১ ব্যবধানে এগিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন