শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অনুশীলন ছাড়াই সাকিবের এশিয়া কাপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

আঙ্গুলের অস্ত্রোপচার পিছিয়ে এশিয়া কাপের দলে সাকিব, প্রথমবারের মতো ওয়ানডে দলে
আরিফুল, ফিরেছেন মিঠুন, বাদ পড়েছেন সাব্বির, বিজয় ও রাহী

পবিত্র হজ্ব পালন শেষে দেশে ফিরেছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। এরপরই সাকিবের এশিয়া কাপে খেলার বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। একই সঙ্গে এশিয়া কাপের চূড়ান্ত দলও ঘোষণা করেছে বিসিবি।
মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন ১৫ সদস্যের দলে ফিরেছেন ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন। প্রথমবারের মত ওয়ানডে দলে ডাক পেয়েছেন অলরাউন্ডার আরিফুল হক। তাদের জায়গা দিতে সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরের দল থেকে বাদ পড়েছেন সাব্বির রহমান, এনামুল হক বিজয় ও পেসার আবু জায়েদ চৌধুরী রাহী। দলে ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা খেলোয়াড় মোট দুইজন। আরিফুল ছাড়াও আছেন নাজমুল হোসেন শান্ত। তবে যাকে নিয়ে এত আলোচনা সেই মুমিনুল হক এবারো উপেক্ষিতই থেকে গেছেন।
সময়টা ভালো যাচ্ছে না সাব্বিরের। চলতি বছর সাত ইনিংসে তার সর্বোচ্চ সংগ্রহ ২৪। এশিয়া কাপে তার বাদ পড়াটা অনুমিতই ছিল। দীর্ঘদিন পর দলে সুযোগ পেলেও ধারাবাহীক ব্যর্থতার কারণে বিজয়ের বাদ পড়াটাও ছিল সময়ের ব্যাপার। প্রথমিক দলে থাকলেও চূড়ান্ত দলে জায়গা হয়নি সৌম্য সরকারের। তার মানে তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে দেখা যেতে পারে লিটন কুমার দাস কিংবা শান্তকে।
শুধু ফর্ম নয়। মাঠের বাইরে বাজে আচরণের কারণে সাব্বিরের নিষেধাজ্ঞা একরকম নিশ্চিত। দলের বাইরে তাই তাকে থাকতেই হতো। তবে রাহীর ভাগ্যটা মন্দই বলতে হবে। কোন ম্যাচ না খেলেই দল থেকে বাদ পড়েছেন এই ডানহাতি পেসার। ২০১৪ সালে ওয়ানডে অভিষেক হওয়া মিঠুন খেলেছেন তিনটি আন্তর্জাতিক ম্যাচ, ভ্যাট করেছেন দুটিতে। দুটিতেই ব্যাট করেছেন টপ অর্ডারে। তবে এবার তাকে দলে নেয়া হয়েছে সাব্বিরের জায়গায় অর্থাৎ ছয়-সাত নম্বরের বিবেচনায়। বাংলাদেশ ‘এ’ দলের সদ্য সমাপ্ত আয়ারল্যান্ড সফরে ভালো করেই সুযোগটা পেয়েছেন মিঠুন। একই পজিশনের বিবেচনায় আরিফুলও।
পবিত্র হজ্ব পালন শেষে বুধবার রাতে দেশে ফেরেন সাকিব। পরের দিনই তার আমেরিকায় পরিবারের কাছে যাওয়ার কথা। মূলত হাতের অস্ত্রপচারের বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনের সাথে আলোচনা করতেই অল্প সময়ের জন্য বাংলাদেশে আসেন সাকিব। এর পরই এশিয়া কাপে সাকিবের খেলার বিষয়টি নিশ্চিত করে বিসিবি। তার মানে এশিয়া কাপের আগে আঙ্গুলের অস্ত্রোপচার হচ্ছে না বিশ্বসেরা অল-রাউন্ডারের। জানা গেছে গত রাতেই আমেরিকার উদ্দেশে পাড়ি জমাবেন সাকিব। সেখান থেকে ৯ সেপ্টেম্বর দুবাইয়ে বাংলাদেশ দলের সাথে যোগ দেবেন। অর্থাৎ এশিয়া কাপের প্রস্তুতি হিসেবে মিরপুরে দলীয় অনুশীলনে থাকছেন না সাকিব।
এশিয়া কাপের জন্য ২৭ আগস্ট থেকে শুরু হয়েছে বাংলাদেশের অনুশীলন, চলবে ৬ সেপ্টেম্বর পর্যন্ত। এরপর ৯ সেপ্টেম্বর আরব আমিরাতের উদ্দেশে দেশ ছাড়বে মাশরাফি বিন মুর্তজার দল। একই দিনে আমেরিকা থেকে সরাসরি দুবাইয়ে দলের সাথে যুক্ত হবেন সাকিব। ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে পর্দা উঠবে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় এবারের এশিয়া কাপের।
উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারিতে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে ফিল্ডিং করতে গিয়ে আঙ্গুলে চোট পান সাকিব। সেদিনই হাতে অস্ত্রপচার করা হয়। এরপর সুস্থ হয়ে দলে ফিরলেও আঙুলের ব্যথাটা পুনরায় মাথা চড়া দেয়। যার ফলে উইন্ডিজ সফরে ব্যথানাশক ইঞ্জেকশন দিয়েই খেলতে হয়েছিল সাকিবকে। দেশে ফিরেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন সাকিব। কিন্তু এশিয়া কাপের কথা মাথায় রেখে অস্ত্রোপচারের দিনক্ষণ পেছানোর পক্ষে মত দেন বিসিবি সভাপতি নামজুল হাসান পাপন। সেই অনুযায়ী এশিয়া কাপের পর অক্টোবরে হবে সাকিবের হাতের অস্ত্রপচার।
এশিয়া কাপের খুটিনাটি
এবারের এশিয়া কাপে মোট ছয়টি দল অংশ নেবে। গ্রæপ ‘বি’ তে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান। অন্যদিকে গ্রæপ ‘এ’ তে ভারত, পাকিস্তান এবং বাছাইপর্ব থেকে উঠে আসা একটি দল। মালয়েশিয়ায় চলছে বাছাইপর্বের খেলা। ২৭ আগস্ট থেকে শুরু হওয়া বাছাইপর্ব চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত।
সংযুক্ত আরব আমিরাত, নেপাল, হংকং, ওমান, সিঙ্গাপুর, মালয়েশিয়া লড়ছে এশিয়া কাপের বাছাইপর্বে। সেখান থেকে সুযোগ পাবে একটি দল। এদের মধ্যে ওয়ানডে মর্যাদা রয়েছে সংযুক্ত আরব আমিরাত আর নেপালের। গত এশিয়া কাপে সুযোগ পেয়েছিল সংযুক্ত আরব আমিরাত।
এশিয়া কাপে বাংলাদেশ দল
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মুস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন, লিটন কুমার দাস, আবু হায়দার, নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, আরিফুল হক, নাজমুল হোসেন শান্ত।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Dj ৩১ আগস্ট, ২০১৮, ৬:০০ এএম says : 0
আশরাফুলকে দলে চাই*আশরাফুলকে কেন দলে নেওয়া হচ্ছেনা?
Total Reply(0)
md.farhad ৩১ আগস্ট, ২০১৮, ১১:৫২ এএম says : 0
ashraful ke dole neya hoke
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন