রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কোহলিহীন ভারতের এশিয়া কাপ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একা কাঁধেই যেখানে গোটা দলকে টেনে নিয়ে যাচ্ছেন, সেই বিরাট কোহলিকে ছাড়াই এশিয়া কাপের দল ঘোষনা করলো ভারত! ঠিক তাই, নিয়মিত অধিনায়ককে ছাড়াই এশিয়া কাপে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়নরা। তার বদলে দলনেতার দায়িত্ব পালন করবেন উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা। তার সহকারী হিসেবে থাকবেন শিখর ধাওয়ান।
বর্তমানে ইংল্যান্ডে পাঁচ টেস্টের সিরিজ খেলছে ভারত। সিরিজ শেষ হবে ১১ সেপ্টেম্বর, সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ শুরুর চার দিন আগে। এশিয়া কাপের ফাইনাল হবে ২৮ সেপ্টেম্বর। ৪ অক্টোবর থেকে আবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে ভারতের প্রথম টেস্ট। এই সিরিজের পরই অস্ট্রেলিয়া সফর। ব্যস্ত সূচির কারণেই এশিয়া কাপে কোহলিকে বিশ্রাম দিয়েছেন ভারতের নির্বাচকরা।
কোহলি না থাকলেও এশিয়া কাপের জন্য গতকাল দুপুরে শক্তিশালী দলই ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ইংল্যান্ডে টেস্ট সিরিজে দলের সঙ্গে থাকা ধাওয়ান, লোকেশ রাহুল, দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহকে এশিয়া কাপের দলেও রেখেছেন নির্বাচকরা। ১৬ সদস্যের দলে নতুন মুখ বাঁহাতি পেসার খলিল আহমেদ।
২০ বছর বয়সি খলিল মাত্র দুটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। তবে লিস্ট ‘এ’ ও টি-টোয়েন্টি ক্রিকেটে আরো অভিজ্ঞ তিনি। দুই ফরম্যাট মিলিয়ে খেলেছেন ২৯ ম্যাচ। গত জুন-জুলাইয়ে ইংল্যান্ড সফরের ভারত ‘এ’ দলে ছিলেন খলিল। ভারত ‘এ’ দলের খেলেছেন স¤প্রতি বেঙ্গালুরুতে শেষ হওয়া চার দলের ৫০ ওভারের সিরিজেও।
মিডল অর্ডার ব্যাটসম্যান ত্রয়ী আম্বাতি রাইডু, মনিশ পান্ডে ও কেদার যাদব দলে ফিরেছেন। ইংল্যান্ডে ভারতের সবশেষ ওয়ানডে সিরিজের দলে ছিলেন না তারা। চোটের কারণে সে সিরিজের বাইরে থাকা বুমরাহও ফিরেছেন। চোট থেকে সেরা ওঠা ভুবনেশ্বর কুমারও আছেন দলে। সবশেষ ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছেন শ্রেয়াস আইয়ার, সুরেশ রায়না, সিদ্ধার্থ কউল ও উমেশ যাদব।
আগামী ১৮ সেপ্টেম্বর বাছাইপর্ব থেকে আসা দলের বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপ অভিযান শুরু করবে ভারত। ‘বি’ গ্রæপে তাদের অন্য প্রতিপক্ষ চিরপ্রতিদ্ব›দ্বী পাকিস্তান। অন্যদিকে ‘এ’ গ্রæপে আছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান।
এশিয়া কাপে ভারত
রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, অম্বাতি রাইড়ু, মনিশ পান্ডে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চেহেল, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, খলিল আহমেদ, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন