বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কুচকাওয়াজে হামলায় যুক্তরাষ্ট্রকে দায়ী করলেন খামেনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৫৮ পিএম

সামরিক বাহিনীর কুচকাওয়াজে হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র আর মধ্যপ্রাচ্যে তাদের আঞ্চলিক মিত্রদের দায়ী করলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। তিনি বলেছেন, ইরানকে অনিরাপদ করে তুলতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে মধ্যপ্রাচ্যের পুতুল সরকারগুলোর ষড়যন্ত্রের ধারাবাহিকতায় আহওয়াজে সন্ত্রাসী হামলা হয়েছে।
শনিবার (২২ সেপ্টেম্বর) সামরিক বাহিনীর কুচকাওয়াজ চলাকালে ইরানের খুজেস্তান প্রদেশের আহওয়াজ জঙ্গি হামলা হয়। অজ্ঞাত বন্দুকধারীদের ওই হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৯ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। আহত হয়েছেন আরও ৭০ জন। হতাহতদের মধ্যে দেশটির সামরিক বাহিনীর সদস্যদের পাশাপাশি কুচকাওয়াজ দেখতে যাওয়া নারী ও শিশুরাও রয়েছে।
ঘটনার প্রতিক্রিয়ায় ইরানের সর্বোচ্চ নেতা বলেন, যারা নারী-শিশুসহ নিরপরাধ মানুষের ওপর হামলা চালিয়েছে তারা হচ্ছে মানবাধিকার রক্ষার মিথ্যা দাবিদারদের লোক। ইরানের সামরিক বাহিনী যে জাতীয় ঐক্য ও দৃঢ়তা প্রদর্শন করছে তা তারা সহ্য করতে পারে না। নিজের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে খোমেনি বলেন, এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের পুতুল রাষ্ট্রগুলোর অব্যাহত প্রচেষ্টার ধারাবাহিকতাতেই এই হামলা হয়েছে। তাদের উদ্দেশ্য আমাদের প্রিয় দেশটিকে অনিরাপদ করে তোলা। রয়টার্সের খবরে বলা হয়েছে, খোমেনি সরাসরি কোনও দেশের নাম না বললেও তার এই বিবৃতি ইরানের সঙ্গে সৌদি আরবসহ উপসাগরীয় আরব রাষ্ট্রগুলোর উত্তেজনার আশঙ্কা সৃষ্টি করেছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তেহরানবিরোধী ইসরায়েলও যুক্তরাষ্ট্রের উল্লেখযোগ্য মিত্র।
বন্দুকধারীরা দূর থেকে গুলি চালাতে শুরু করে এবং এক পর্যায়ে তারা মঞ্চে থাকা সেনা কর্মকর্তাদের লক্ষ্য করে হামলা চালায়। এ সময় পাল্টা জবাব দেয় ইরানি বাহিনীর সদস্যরা। গোলাগুলির এই ঘটনা চলে প্রায় ১০ মিনিট ধরে। জঙ্গিগোষ্ঠী আইএস আমাক নিউজ এজেন্সির মাধ্যমে হামলার দায় স্বীকার করলেও হামলায় নিজেদের জড়িত থাকার স্বপক্ষে কোনও প্রমাণ দেখাতে পারেনি।
শহীদ ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে খামেনি তাদেরকে ধৈর্য ধরার তওফিক দিতে আল্লাহর কাছে দোয়া চান। দেশটির গোয়েন্দা সংস্থাগুলোর উদ্দেশে তিনি বলেন, দ্রুততম সময়ের মধ্যে সন্ত্রাসীদের সহযোগীদের চিহ্নিত করে আদালতের কাছে সোপর্দ করতে হবে। এটা গোয়েন্দা সংস্থাগুলোর দায়িত্ব। সূত্রঃ রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন