বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ায় ৮৮,০০০ বিদ্রোহী হত্যা করেছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ৮:০৬ পিএম

২০১৫ সালে সিরিয়া যুদ্ধে যোগ দেয়ার পর প্রায় ৮৮,০০০ বিদ্রোহী সদস্যকে হত্যা করেছে রাশিয়া। শনিবার সিঙ্গাপুরে অনুষ্ঠিত হওয়া এক সম্মেলনে দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগু এ তথ্য জানিয়েছেন।
এক বক্তব্য প্রদানকালে শইগু বলেন, রাশিয়া অভিযান পরিচালনার পর থেকে এখন পর্যন্ত ৮৭,৫০০ এরও বেশি সন্ত্রাসী নিহত হয়েছে। এছাড়াও রুশ সেনারা ১৪১১ টি সন্ত্রাসী ঘাঁটি ধ্বংস করেছে ও সিরিয়ার ৯৫ শতাংশ অঞ্চল সন্ত্রাসীমুক্ত করেছে। খবর এক্সপ্রেস ট্রিবিউন।
খবরে বলা হয়, শইগুর বক্তব্যের সময় সেখানে আসিয়ানভুক্ত দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীরা উপস্থিত ছিলেন। তিনি দাবি করেন, সিরিয়ার বিদ্রোহীদের বেশিরভাগই এখন নিশ্চিহ্ন হয়ে গেছে। রুশ প্রতিরক্ষামন্ত্রী আরো জানিয়েছেন, এ যুদ্ধে রাশিয়া চল্লিশ হাজারেরও অধিক বোম্বিং মিশন পরিচালনা করেছে। এতে সন্ত্রাসীদের এক লাখ বিশ হাজারেরও অধিক অবস্থানকে টার্গেট করা হয়েছে, ধ্বংস করে দেয়া হয়েছে তাদের সকল স্থাপনা ও অস্ত্রাগার। তিনি বলেন, সিরিয়ার প্রায় সব এলাকাই এখন বাশার আল-আসাদের নিয়ন্ত্রণে রয়েছে।
বৃটেনভিত্তিক পর্যবেক্ষন সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, গত ৭ বছর ধরে চলা সিরিয়া যুদ্ধে কমপক্ষে ৩ লাখ ৬৫ হাজার মানুষ নিহত হয়েছেন। ২০১৫ সালের সেপ্টেম্বরে রাশিয়া প্রথম বিমান হামলা চালায় সিরিয়ায়। দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের আমন্ত্রনেই সন্ত্রাস দমনে রুশ সেনারা প্রবেশ করে সেখানে।
এর আগে রুশ প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছিলেন, সিরিয়া অভিযানে এ পর্যন্ত রাশিয়ার ৬৩ হাজার ১২ জন সেনা অংশ নিয়েছে। এর মধ্যে ২৫ হাজার ৭৩৮ জন র‌্যাংকধারী অফিসার, ৪৩৪ জন জেনারেল এবং ৪,৩৪৯ জন আর্টিলারি ও রকেট বিশেষজ্ঞ। রাশিয়ার দাবি, সিরিয়া যুদ্ধে অংশ নেয়ার মাধ্যমে রুশ সেনারা যুদ্ধের বাস্তব অভিজ্ঞতা অর্জন করেছে। পুরো যুদ্ধ জুরেই ছিল আধুনিকতম রুশ অস্ত্রের মহড়া।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন