বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

দাজ্জাল নিয়ে যত কথা-২

এ. কে. এম. ফজলুর রহমান মুন্শী | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম | আপডেট : ১২:১১ এএম, ২ ডিসেম্বর, ২০১৮

গত নিবন্ধে আমরা দাজ্জাল সম্পর্কে আলোচনা করেছিলাম। এর শেষাংশটুকু এ নিবন্ধে সহৃদয় পাঠক ও পাঠিকাদের সামনে উপস্থাপন করব।
মহান আল্লাহপাক ঈমানদার বান্দাদের পরীক্ষার জন্য দাজ্জালের দ্বারা বিভিন্ন অলৌকিক বিষয় ও জাদুর কারিশমা প্রকাশ করবেন। সে মানুষকে হত্যা করে আবার জীবিত করবে। আসমান তার নির্দেশে বৃষ্টি বর্ষণ করবে। সে ভ‚মিকে নির্দেশ দিলে ভূমি প্রচুর উদ্ভিদ উদগীরণ করবে। কোনো জনবসতি শূন্যস্থান দিয়ে গমনকালে সে স্থানের প্রতি নির্দেশ দেবে : তুমি তোমার গোপন সম্পদের ভান্ডার বের করে দাও। ভ‚মি তার সুপ্ত ভান্ডার বের করে দেবে। তারপর সম্পদের সে ভান্ডার মধুমক্ষিকার মতো তার পেছনে পেছনে গমন করতে থাকবে। দাজ্জাল পুরো ধরাপৃষ্ঠ মন্থন করে ছাড়বে। পবিত্র মক্কা ও পবিত্র মদিনা ব্যতীত এমন কোনো শহর-নগর থাকবে না, যেখানে দাজ্জালের পদচারণা ঘটবে না। শুধুমাত্র ওই দু’টি শহরে ফেরেশতাদের প্রহরা থাকার কারণে প্রবেশ করতে পারবে না। মূলত দাজ্জালের ফিতনা মানব ইতিহাসে সবচেয়ে বড় ফিতনা হিসেবে বিবেচিত হবে।
হযরত আবু সাঈদ খুদরি (রা.) বলেন, একদা রাসূলুল্লাহ (সা.) আমাদেরকে দাজ্জাল সম্পর্কে এক দীর্ঘ হাদিস শোনালেন। একপর্যায়ে তিনি বললেন, ‘দাজ্জাল ঘুরতে ঘুরতে মদিনার উপকণ্ঠে উপস্থিত হলে সেখানে তার সামনে তৎকালের একজন শ্রেষ্ঠ ব্যক্তি উপস্থিত হয়ে বলবেন, আমি সাক্ষ্য দিচ্ছি যে, নিশ্চয়ই তুমি সেই দাজ্জাল, যার সম্পর্কে আমরা রাসূলুল্লাহ (সা.)-এর হাদিস  থেকে জানতে পেরেছি।’
দাজ্জাল তখন তার অনুসারীদের উদ্দেশে বলবে, আমি যদি এই ব্যক্তিকে হত্যা করে পুনরায় জীবিত করি, তবে কি আমার খোদা হওয়ার ব্যাপারে তোমাদের কোনো সন্দেহ থাকবে? অনুসারীরা বলবে, না। রাবী বর্ণনা করেন, তারপরই দাজ্জাল লোকটিকে হত্যা করে ফেলবে। অতঃপর জীবিত করবে।
আল্লাহর ওলি জীবিত হয়ে বলবেন, আল্লাহর শপথ, আজকে আমি তোমার দাজ্জাল হওয়ার ব্যাপারে যেমন সুস্পষ্ট ও নিশ্চিত জ্ঞান লাভ করলাম, তার চেয়ে বেশি কখনো লাভ করিনি। এ উক্তিতে দাজ্জাল তাকে আবার হত্যা করতে প্রয়াসী হবে। কিন্তু হত্যা করতে সক্ষম হবে না। (সহিহ বুখারি : ২/১০৫৬)
এদিকে হযরত ইমাম মাহদি (আ.) মদিনা শরিফ হয়ে দাজ্জালের পূর্বেই দামেস্কে পৌঁছবেন। দাজ্জালও মদিনা থেকে বিতাড়িত হয়ে দামেস্কের নিকটবর্তী হবে। হযরত ইমাম মাহদি (আ.) ও দাজ্জালের অনুসারী ইহুদিদের মধ্যে তুমুল যুদ্ধ চলতে থাকবে। ইত্যাবসরে একদিন আসরের নামাজের আজানের পরে লোকজন যখন নামাজের প্রস্তুতিতে ব্যস্ত থাকবে, হঠাৎ হযরত ঈসা (আ.) দুই ফেরেশতার পাখায় ভর দিয়ে আসমান থেকে অবতরণ করতে দৃষ্টিগোচর হবেন।
তিনি মস্তক অবনত করলে শিশিরবিন্দুর মতো পানি পড়তে থাকবে। মাথা উঠালে মুক্তাসম উজ্জ্বল দানা ঝরতে থাকবে। দামেস্ক জামে মসজিদের পূর্ব প্রান্তে শ্বেত মিনারের ওপর তিনি নামবেন। তারপর সিঁড়ি দিয়ে নিচে অবতরণ করবেন। তিনি ঈসায়ীদের ক্রুশ ভেঙে ফেলবেন। শুকর হত্যা করে ফেলবেন। জিজিয়াকর রহিত করবেন। ইহুদিদের ও তাদের দোসরদের নিপাত করবেন। তার নিঃশ্বাস দৃষ্টি সীমা পর্যন্ত পৌঁছে যাবে। কাফের ব্যক্তিদের গায়ে তার নিঃশ্বাস লাগলে মৃত্যুবরণ করবে।
পরিশেষে ‘বাবে লুদ’ নামক স্থানে তিনি দাজ্জালকে হত্যা করবেন। বস্তুত হযরত ঈসা (আ.)-এর পৃথিবীতে পুনরায় আগমনের ব্যাপারে মুসলিম উম্মাহ একমত। আহলে শরিয়তের কেউ এ ব্যাপারে দ্বিমত পোষণ করেননি। এ ব্যাপারে মুসলিম উম্মাহর ইজমা প্রতিষ্ঠিত হয়েছে যে, হযরত ঈসা (আ.) আসমান  থেকে অবতরণ করবেন।
হযরত মোহাম্মদ (সা.)-এর শরিয়ত অনুযায়ী, সকল সিদ্ধান্ত গ্রহণ করবেন। তিনি কোনো পৃথক শরিয়ত নিয়ে আগমন করবেন না। যদিও আকাশ থেকে অবতরণকালে তার নবুওয়্যাত ঠিক থাকবে ও তিনি ওই পদবিতে ভ‚ষিত হবেন। (শরহে আকীদায়ে সিফারানিয়্যাহ : ২/৯০)।
হযরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘ওই মহান সত্তার শপথ, যার কুদরতি হাতে আমার প্রাণ, অবশ্য অবশ্যই অদূর ভবিষ্যতে ঈসা বিন মারয়াম (আ.) একজন ন্যায়পরায়ণ শাসক রূপে তোমাদের মাঝে আগমন করবেন। তিনি ক্রুশ ভেঙে ফেলবেন, শুকর নিধন করবেন, যুদ্ধ-সঙ্ঘাত রহিত করবেন, ধন-সম্পদের প্রাচুর্য ও প্রবাহ হবে। এমনকি কেউ তা গ্রহণ করতে প্রস্তুত থাকবে না। (সহিহ বুখারি : ১/৪৯০)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Ameen Munshi ২ ডিসেম্বর, ২০১৮, ১:১৮ এএম says : 0
আখেরী যামানায় কিয়ামতের নিকটবর্তী সময়ে মিথ্যুক দাজ্জালের আবির্ভাব ঘটবে। দাজ্জালের আগমণ কিয়ামত নিকটবর্তী হওয়ার সবচেয়ে বড় আলামত। মানব জাতির জন্যে দাজ্জালের চেয়ে অধিক বড় বিপদ আর নেই। বিশেষ করে সে সময় যে সমস্ত মুমিন জীবিত থাকবে তাদের জন্য ঈমান নিয়ে টিকে থাকা অত্যন্ত কঠিন হয়ে পড়বে। আল্লাহ আমাদের দাজ্জালের ফেতনা থেকে রক্ষা কর।
Total Reply(0)
Mohammad Mosharraf ২ ডিসেম্বর, ২০১৮, ১:১৯ এএম says : 0
দাজ্জালের আগমণের পূর্ব মুহূর্তে মুসলমানদের অবস্থা খুব ভাল থাকবে। তারা পৃথিবীতে শক্তিশালী এবং বিজয়ী থাকবে। সম্ভবতঃ এই শক্তির পতন ঘটানোর জন্যই দাজ্জালের আবির্ভাব ঘটবে।
Total Reply(0)
Mohammad Shah Alam ২ ডিসেম্বর, ২০১৮, ১:২০ এএম says : 0
দাজ্জালের পুরো নাম ‘মাসীহুদ দাজ্জাল’। মাসীহ : এর অর্থ সম্পর্কে হাফেয ইবনে হাজার আসক্বালানী (রহঃ) বলেন, يُقَالُ إِنَّهُ سُمِّيَ بِذَلِكَ لِكَوْنِهِ يَمْسَحُ الْأَرْضَ وَقِيلَ سُمِّيَ بِذَلِكَ لِأَنَّهُ مَمْسُوحُ الْعَيْنِ ‘বলা হয় যে, তাকে এই নামে নামকরণ করা হয়েছে, কারণ সে পৃথিবী ধ্বংস করবে। কারো মতে, যেহেতু তার এক চোখ কানা থাকবে তাই এ নামে তাকে নামকরণ করা হয়েছে’।[1]
Total Reply(0)
রুবেল ২ ডিসেম্বর, ২০১৮, ১:২১ এএম says : 0
লেখকের প্রতি শুকরিয়া। খুবই অসাধারণ লেখার জন্য।
Total Reply(0)
গাজী ২ ডিসেম্বর, ২০১৮, ১:২২ এএম says : 0
আল্লাহ তাআলা তাঁর প্রিয় বন্ধুর সকল উম্মতকে অভিশপ্ত দাজ্জালের ভয়ানক আক্রমণ ও ফিতনা থেকে হিফাজত করুন। আমিন।
Total Reply(0)
আতিকুর রহমান ২ ডিসেম্বর, ২০১৮, ১:২৪ এএম says : 0
অনেকেই দাজ্জালের দেহবিশিষ্ট ‘ব্যক্তি’ হওয়ার বিষয়টি অস্বীকার করেন। তারা দাজ্জাল বলতে ‘ইহুদী-খৃষ্টান সভ্যতা’কে উদ্দেশ্য করেন। সম্প্রতি মোহাম্মাদ বায়েজীদ খান লিখিত ‘দাজ্জাল? ইহুদী-খৃস্টান সভ্যতা!’ শিরোনামে একটি বই প্রচার করা হচ্ছে। বইটির মূল প্রতিপাদ্য হ’ল- ইহুদী-খৃষ্টান সভ্যতাই দাজ্জাল। সেখানে অনেক ভুল তথ্য উপস্থাপন করা হয়েছে।
Total Reply(0)
আরিয়ান রাসেল চৌধূরী ২ ডিসেম্বর, ২০১৮, ১:২৭ এএম says : 1
দাজ্জালের বিষয়ে মুসলমানদেরকে ফিৎনায় ফেলা কিছু মানুষের উদ্দেশ্য ছিল। ফলে তারা এ বিষয়ে মিথ্যা প্রচারণা আরম্ভ করে। সাথে সাথে হাদীছের অপব্যাখ্যা করে মানুষকে বিভ্রান্ত করতে অপপ্রয়াস চালায়। তাই তাদের খপ্পর থেকে বেঁচে থাকার জন্য মুসলমানদেরকে সর্বাত্মক চেষ্টা করতে হবে। আল্লাহ আমাদের সহায় হৌন।-আমীন!
Total Reply(0)
মোঃ আব্দুল কাদির ৩ ডিসেম্বর, ২০১৮, ১১:১৪ এএম says : 0
লেখককে আন্তরিক ধন্যবাদ বর্তমান সময়োপযোগী লেখার জন্য।
Total Reply(0)
Mohammed joynal ৫ ডিসেম্বর, ২০১৮, ১১:৩৪ পিএম says : 0
Thank you for your nice news
Total Reply(0)
অনিক ৪ ডিসেম্বর, ২০২১, ২:৩০ পিএম says : 0
দাজ্জাল একজন মানুষ হওয়া সত্যে তার এতো ক্ষমতা কিভাবে পাবে -?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন