শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশজুড়ে অকাল বৃষ্টিপাত কেটে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘পিথাই’

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় ‘পিথাই’ গতকাল (সোমবার) বিকেলে দক্ষিণ ভারতের অন্ধ্র উপক‚ল অতিক্রম করেছে। ‘পিথাই’ আরও উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমেই দুর্বল হয়ে পড়তে পারে। এদিকে ঘূর্ণিঝড় ‘পিথাই’র সক্রিয় প্রভাবে গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ৪৮ ঘণ্টায় দেশজুড়ে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে। আকাশ ছিল দিনভর মেঘলা। দিন ও রাতের তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে। এরফলে পৌষের শীতের অনুভূতি অনেকটা কমে গেছে। পৌষ মাসের শুরুতে এই অসময়ে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ঢাকায় ৭ মিলিমিটার।
এছাড়া চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল বিভাগীয় শহরগুলোতে এবং টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোণা, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, বগুড়া, দিনাজপুর, সৈয়দপুর, মংলা, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, পটুয়াখালী, খেপুপাড়া, ভোলাসহ জেলাগুলোতেও হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। রাজধানী ঢাকায় বর্ষণের ফলে রাস্তাঘাটের ধুলোবালির যন্ত্রণায় নাগরিক ভোগান্তি কিছুটা হলেও লাঘব হয়েছে।
আবহাওয়া বিশেষজ্ঞরা জানান, ঘূর্ণিঝড় এবং এর পিছু আসা মেঘ-বৃষ্টি কেটে যাওয়ার সাথে সাথে দেশে শীতের প্রকোপ ক্রমাগত বেড়ে যাবে। এ মাসের শেষের দিকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এ সময় তাপমাত্রার পারদ বিশেষ করে উত্তরাঞ্চলে ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে। গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১২.১ ডিগ্রি সে.। সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ৩২ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৩ এবং সর্বনি¤œ ১৯.৫ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট ঘূর্ণিঝড় ‘পিথাই’ উত্তর, উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে ও ঘনীভূত হয়ে গত রোববার সন্ধ্যায় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়। এটি উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগসর দুর্বল হয়ে গতকাল পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় ফের স্বাভাবিক ঘূর্ণিঝড়ে পরিণত হয়। পিথাই আরও উত্তর দিকে সরে গিয়ে গতকাল বিকেল ৩ টায় ভারতের অন্ধ্রপ্রদেশের উপক‚ল অতিক্রম শুরু করে। গতকাল সন্ধ্যায় অন্ধ্র উপক‚ল অতিক্রম সম্পন্ন করে। এটি আরও উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমেই দুর্বল হতে পারে।
এদিকে আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের মাত্রা কমতে পারে এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন