বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভারত-পাকিস্তান ম্যাচ ছাড়াই বিশ্বকাপ?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম | আপডেট : ১২:০৭ এএম, ৩০ জানুয়ারি, ২০১৯

হেডলাইন দেখে চমকে ওঠার কারণ নেই। আবার আছেও! পরবর্তি আইসিসি টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ২০২০ সালে অস্ট্রেলিয়ায়। এখন থেকে এর সূচি মিলতে শুরু করেছে। ২০১১ সালের পর আইসিসির কোন ইভেন্টে এই প্রথম একই গ্রæপে নেই ভারত ও পাকিস্তান। এক্ষেত্রে চীরপ্রতিদ্ব›দ্বী দুই দলের মুখোমুখি লড়াইটা যে ক্রিকেটপ্রেমীরা উপভোগ করতে পারবেন তা নিশ্চিতভাবে বলা যাবে না। তা নির্ভর করবে অনেক ‘যদি-কিন্তু’র উপর।
দুই দলই টি-২০ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকায় এমনটি ঘটেছে। শীর্ষে পাকিস্তান, দুইয়ে ভারত। নিয়ম মেনেই শীর্ষ দুই দলকে রাখা হয়েছে আলাদা গ্রæপে। পাকিস্তানের সঙ্গে গ্রæপ ‘এ’তে আছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও কোয়ালিফায়ার অর্থাৎ প্রথম রাউন্ড পেরিয়ে আসা দুই দল। আর ভারতের সঙ্গে ‘বি’ গ্রæপে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও প্রথম রাউন্ড থেকে আসা দুই দল। সুপার টুয়েলভ পর্বের এই খেলা শুরু ২৪ অক্টোবর থেকে।
বাংলাদেশের খেলা শুরু হবে তারও আগে। সেটা প্রথম রাউন্ডের বাধা পেরিয়ে আসতে হবে বলেই। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ সরাসরি সুপার ১২ খেলতে হলে ২০১৮ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সেরা আটে থাকতে হতো বাংলাদেশকে। বাংলাদেশ সেটা করতে পারেনি। সুপার ১২ খেলতে হলে বাংলাদেশকে এখন তাই প্রাথমিক পর্ব পেরিয়েই আসতে হবে। ২০১৪ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপেও কোয়ালিফাইং রাউন্ড পার হতে হয়েছিল বাংলাদেশকে। তবে আগের দুবার লক্ষ্যটা ছিল সুপার টেনে থাকার।
প্রথম রাউন্ডে বাংলাদেশের গ্রæপের ম্যাচগুলো হবে হোবার্টে। টুর্নামেন্ট যাত্রা শুরু হবে আগামী বছরের ১৮ অক্টোবর। ১৯ অক্টোবর বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে বাছাই পেরিয়ে আসা দলের বিপক্ষে, বেলেরিভ ওভালে। এই পর্বে ‘বি’ গ্রæপে বাংলাদেশ খেলবে বাছাইপর্ব পেরিয়ে আসা তিন দলের বিপক্ষে। একই পর্বে ‘এ’ গ্রæপে শ্রীলঙ্কার সঙ্গী হবে বাছাই পেরিয়ে আসা অন্য তিন দল। জিলংয়ে এই গ্রæপের খেলা দিয়েই শুরু হবে টুর্নামেন্ট।
১৯ অক্টোবর স্থানীয় সময় দুপুর ২টায় হবে বাংলাদেশের প্রথম ম্যাচ, দ্বিতীয় ম্যাচ ২১ অক্টোবর সন্ধ্যা ৭টায়। এই পর্বে বাংলাদেশের শেষ ম্যাচ ২৩ অক্টোবর সন্ধ্যা সাতটায়। গ্রæপের সেরা হয়ে সুপার ১২তে উঠে আসতে পারলে বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রæপে। সে ক্ষেত্রে বাংলাদেশের সুপার ১২ শুরু হবে ২৬ অক্টোবর।
প্রথম রাউন্ডের দুই গ্রæপের শীর্ষ দুটি করে দল উঠবে সুপার টুয়েলভে। ১১ নভেম্বর প্রথম সেমি-ফাইনাল হবে সিডনিতে, পরের দিন দ্বিতীয় সেমি-ফাইনাল অ্যাডিলেইডে। ১৫ নভেম্বর মেলবোর্নে অনুষ্ঠিত হবে গ্র্যান্ড ফাইনাল। অস্ট্রেলিয়ার সাতটি শহরে হবে টুর্নামেন্টের মোট ৪৫টি ম্যাচ। হোবার্ট, জিলং, সিডনি, অ্যাডিলেইড, মেলবোর্ন ছাড়াও খেলা হবে পার্থ ও ব্রিজবেনে।
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের এটি হবে সপ্তম আসর। আগে নাম ওয়ার্ল্ড টি-টোয়েন্টি হলেও এই আসর থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ নামেই পরিচিত হবে টুর্নামেন্ট। এছাড়াও আগে দুই বছর অন্তর টুর্নামেন্ট হলেও নিয়ম বদলে এবার হচ্ছে চার বছর পর।
একই সঙ্গে ২০২০ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচিও প্রকাশ করেছে আইসিসি। এই টুর্নামেন্টের সপ্তম আসরও হবে অস্ট্রেলিয়ায়। ২১ ফেব্রæয়ারি সিডনিতে ভারত ও অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে শুরু হবে নারীদের এই টুর্নামেন্ট। ৮ মার্চ বিশ্ব নারী দিবসে হবে টুর্নামেন্টের ফাইনাল।
মেয়েদের টুর্নামেন্টে গ্রæপ ‘এ’ তে অস্ট্রেলিয়ার সঙ্গী নিউজিল্যান্ড, ভারত, শ্রীলঙ্কা ও বাছাই পেরিয়ে আসা দল। গ্রæপ ‘বি’ তে থাকবে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও বাছাই পেরিয়ে আসা দল। মেলবোর্নের দুটি মাঠ, সিডনির দুটি মাঠ, পার্থ ও ক্যানবেরায় হবে মেয়েদের বিশ্বকাপের খেলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Nur mohammad tarif ৩০ জানুয়ারি, ২০১৯, ৮:২৯ এএম says : 0
Bd main rounde jabe
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন