শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রামোসের ‘পানেনকা’ জাদু

জয় দিয়ে ইউরো যাত্রা শুরু স্পেন ও ইতালির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম

সার্জিও রামোসকে দেখে অনেক স্ট্রাইকারও আক্ষেপ করতে পারেন। প্রতিপক্ষের আক্রমণ রুখে দেওয়াই যার প্রধান কাজ সেই সেন্ট্রাল ডিফেন্ডাই যদি প্রতিপক্ষের রক্ষণভাগের মাথাব্যথার কারণ হন তাহলে তো আক্ষেপ করার মতই। পরশু ইউরো বাছাইয়ে রামোস করলেন মৌসুমের ১৬তম গোল, যা অনেক স্বীকৃত স্ট্রাইকারের নামের পাশেও নেই। স্পট-কিক থেকে দলীয় অধিনায়কের বিখ্যাত ‘পানেনকা’ শটেই পরশু নরওয়েকে ২-১ গোলে হারিয়ে ইউরো বাছাই শুরু করেছে স্পেন।

এ নিয়ে মৌসুমে রামোস ১০ গোল করলেন পেনাল্টি থেকে, যার পাঁচটিই ছিল পানেনকা শটে। ভ্যালেন্সিয়ায় অনুষ্ঠেয় ম্যাচে ১৬ মিনিটেই স্বাগতিকদের এগিয়ে নেন ভ্যালেন্সিয়ারই ফরোয়ার্ড রড্রিগো। ৬৫ মিনিটে জোশুয়া কিংয়ের সফল পেনাল্টি কিক থেকে সমতায় ফেরে সফরকারী নরওয়ে। এর পাঁচ মিনিট পর আসে রামোসের সেই জয়সূচক গোল।
অনুমিতভাবেই ৭৫ শতাংশ বলের দখল রেখে ম্যাচে আধিপত্য দেখায় স্পেন। মোট ২৬ বার শট নেয় তারা, যার মধ্যে ১১টিই ছিল লক্ষ্যে। চেলসি থেকে ধারে খেলতে আসা অ্যাটলেটিকো মাদ্রিদ স্ট্রাইকার আলভারো মোরাতা একাই অনেকগুলো গোলের সুযোগ নষ্ট করেন। অবশ্য রামোসের করা পেনাল্টিটা আদায় করেন তিনিই। ক্যারিয়ারের ৯০তম গোল দিয়ে স্প্যানিশদের ইউরো অভিযান জয় দিয়ে রাঙিয়ে নেন রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার।
ম্যাচ শেষে কোচ লুইস এনরিকে দলীয় অধিনায়ককে দিয়েছেন ‘ইতিহাসের একজন অনন্য খেলোয়াড়ের’ স্বীকৃতি। সাবেক বার্সেলোনা কোচ বলেন, ‘আমি মনে করি, আমরা ৫-১ অথবা ৬-১ ব্যবধানে জয়ের দাবিদার। কিন্তু ফুটবলে আপনাকে মূল্যায়ন করা হয় কেবল গোল দিয়ে। আমরা বুঝেছি, শারীরিকভাবে আমাদের আরো শক্তিশালী হতে হবে।’
নরওয়ের বিপক্ষে তিনবারের ইউরো বিজয়ী দলের জয়টা প্রত্যাশিতই ছিল। প্রত্যাশা ছিল ফিনল্যান্ডের বিপক্ষে ইতালির জয় নিয়েও। কিন্তু নিজেদের খুঁজে ফেরা ইতালি কিভাবে প্রত্যাশা পূরণ করে সেটাই ছিল দেখার। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ হয়নি চার বারের বিশ্বকাপ জয়ীদের। ঘরের মাঠে রবার্তো মানচিনির শিষ্যরা এদিন অবশ্য হতাশ করেনি। ২-০ গোলের জয়ে ইউরো যাত্রা শুরু করেছে ‘আজ্জুরি’রা।
১৯ বছর বয়সী জুভেন্টাস স্ট্রাইকার জেসুয়া কিন দ্বিতীয় আন্তর্জাতিক ম্যাচেই পেয়েছেন গোলের দেখা। উদিনেজের মাঠে চিরো ইমোবিলের পাস থেকে দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুন করেন কিন। প্রথমার্ধে নিকোলো বারেল্লার আচমকা শট একজনের গায়ে লেগে জালে জড়ালে এগিয়ে যায় স্বাগতিকরা। নরওয়ে স্ট্রাইকার টিমু পুক্কি কাছ থেকে সহজ গোলের সুযোগ হাতছাড়া করলে পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় সফরকারীদের। শেষ ১৯ ম্যাচে এ নিয়ে দ্বিতীয়বার একের অধীক গোল করল ইতালি।
ম্যাচ শেষে ইতালিয়ান কোচ মানচিনি বলেন, ‘ম্যাচটা ততটা সহজ ছিল না। কারণ তারা দারুণভাবে আমাদের প্রতিহত করেছে। আমাদের কৌশল বুঝে তারা ম্যাচের পরিকল্পনা পরিবর্তন করেছেন। পাঁচ জন ডিফেন্ডারের বিপক্ষে আমাদের গোল আদায় করাটা কঠিন হয়ে পড়েছিল। এর আগে শুরুতে আমরা কয়েকটি ভুল করেছি। কিন্তু দ্বিতীয়ার্ধে অনেক ভাল খেলে বেশ কয়েকটি সুযোগ সৃষ্টি করেছি।’ ২০০০ সালের পর জন্ম নেওয়া প্রথম খেলোয়াড় হিসেবে ইতালি দলে সুযোগ পাওয়া ভবিস্যৎ তারকা কিন সম্পর্কে তিনি বলেন, ‘কিনের মধ্যে এগিয়ে যাবার সব ধরনের যোগ্যতা রয়েছে। এখন সব কিছুই নির্ভর করছে তার নিজের ওপড়। তাকে আরো পরিশ্রম করতে হবে।’
নিজেদের ৬০ বছরের ফুটবল ইতিহাসে প্রথমবারের মত বিশ্বকাপের মূল পর্বে খেলতে ব্যর্থ হওয়া ইতালি নতুন কোচ মানচিনির অধীনে নিজেদের পুনরায় গুছিয়ে নেবার চেষ্টা করছে। ম্যানচেস্টার সিটির সাবেক এই কোচের প্রথম দায়িত্বই হচ্ছে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের মূল পর্বে ইতালিকে পৌঁছে দেয়া। ৫১ বছর আগে সর্বশেষ এই টুর্নামেন্টের শিরোপা জিতেছিল ইতালি।
ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয় বর্তমানে ইতালির অবস্থান ১৮তম। ইউরো বাছাইপর্বে গ্রুপ ‘জি’তে আর্মেনিয়া, বসনিয়া ও লিচেনস্টেইন ও ফিনল্যান্ডের বিপক্ষে ইতালিকেই ফেবারিট মানা হচ্ছে। যদিও ইনজুরির কারণে দলের বেশ কয়েকজন তারকা মাঠের বাইরে রয়েছেন। ফরোয়ার্ড ফেডেরিকো চিয়েসা, লোরেনজো ইনসিগনে, আলেহান্দ্রো ফ্লোরেনজি তাদের মধ্যে অন্যতম।
১৯৬৮ সালে ইউরোপীয়ান চ্যাম্পিয়ন এবং ২০০০ ও ২০১২ সালের রানার্স-আপ হওয়া ইতালি প্রায় ১৩ বছর ধরে বাছাইপর্বে অপরাজিত থাকার রেকর্ড ধরে রেখেছে। মঙ্গলবার পারমাতে লিখটেনস্টেইনের বিপক্ষে বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচ খেলতে মাঠে নামবে।

ইউরো বাছাইয়ের ফল
জর্জিয়া ০ : ২ সুইজারল্যান্ড
জিব্রাল্টার ০ : ১ রিপাবলিক অব আয়ারল্যান্ড
মাল্টা ২ : ১ ফারো আইল্যান্ড
সুইডেন ২ : ১ রোমানিয়া
বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা ২ : ১ আর্মেনিয়া
ইতালি ২ : ০ ফিনল্যান্ড
লিখটেনস্টেইন ০ : ২ গ্রীস
স্পেন ২ : ১ নরওয়ে

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন