ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, ৩০ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

খেলাধুলা

শেষটায় বিবর্ণ গেইল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ১২:০৭ এএম

‘ইউনিভার্স বস’ নামটি কাউকে দিতে হয়নি। ক্রিস গেইল নিজেই নিজেকে দিয়েছেন এ নাম। কিন্তু দীর্ঘ ক্যারিয়ারে যেভাবে খেলেছেন আর যেভাবে খেলা চালিয়ে যাচ্ছেন, এ নাম নিয়ে আপত্তি করার সুযোগ ছিল না। সেই গেইলের বিশ্বকাপ অধ্যায় শেষ হলো বড় হতাশায়।
গেইল মানেই চার আর ছয়। বল সীমানার বাইরে থেকে কুড়িয়ে আনা। ডেড রাবারে পরিণত হওয়া আফগানিস্তান-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচটির দিকে সবার নজর ছিল তো শুধু গেইলের জন্যই। গতকালই যে শেষবারের মতো বিশ্বমঞ্চে দেখা গিয়েছে চল্লিশ বছর বয়স্ক গেইলকে। বিশ্বকাপকে প্রথম ডাবল সেঞ্চুরি উপহার দেওয়া গেইল তাঁর স্বভাবজাত ব্যাটিং আর দর্শক মাতানো পারফরম্যান্স দেখাবেন এমন আশা করছিলেন সবাই। কিন্তু শেষটা রাঙানো হলোনা গেইলের।

আউট হয়েছেন নিজের মতোই। মুজিব উর রহমান এক প্রান্তে চেপে ধরেছিলেন তাঁকে। তাই অন্যপ্রান্তে দৌলত জাদরানকে টার্গেট করলেন। সামনের পা সরিয়ে জায়গা করে নিয়ে হাঁকাতে গেলেন। কিন্তু বলের লাইন ও লেংথ পড়তে ভুল করলেন। ব্যাটের কানায় লেগে বল উইকেটরক্ষকের গøাভসে চলে গেল। ১৮ বলে ৭ রান করে ফিরে গেলেন গেইল।

সব মিলিয়ে বিশ্বকাপের ৯ ম্যাচের ৮ ইনিংসে ব্যাট করে বাঁহাতি গেইল সংগ্রহ করেছেন ২৪৩ রান। গড় ৩৩.৫০। হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন দুটি। সর্বোচ্চ ৮৭ রানের ইনিংসটি খেলেছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে। এছাড়া পাকিস্তানের বিপক্ষে ঝড়ো ব্যাটিংয়ে করেছিলেন ৩৪ বলে ৫০ রান।
গতকাল রানটা যদি বল প্রতিও হতো, তাহলেই সম্ভাব্য সেরা সমাপ্তিটি পেতে পারতেন গেইল। ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রান ব্রায়ান লারার (১০৩৪৮)। তাঁর চেয়ে মাত্র ১৭ রান পিছিয়ে ছিলেন গেইল। পরিস্থিতিও সে মুহূর্তের অপেক্ষায় ছিল ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৯৫ ওয়ানডে খেলে ১০৩৪৮ রান করেছেন লারা। গেইলেরও এদিন উইন্ডিজের হয়ে ২৯৫তম ম্যাচ ছিল। ১৮ রান করলে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ রান সংগ্রাহক হতেন। আর ২০ রান করলে ওয়ানডেতে লারার সর্বমোট রানটাও (১০৪০৫) টপকে যেতে পারতেন। কোনোটিই হয়নি।
লারার আরও একটি রেকর্ড অক্ষত থেকে গেছে এদিন। বিশ্বকাপে উইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রানও লারার (১২২৫)। তাঁকে টপকাতে গতকাল ৪৭ রান দরকার ছিল গেইলের। পূর্বসূরির চেয়ে এক ম্যাচ বেশি খেলেও ৩৯ রান দূরত্বে থেমেছেন ব্যাটিং দানব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন