শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ধারাবাহিকতা ধরে রাখার চ্যালেঞ্জ

| প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

অন্যতম ফেবারিট দল হিসেবে এবারের  মিশন শুরু করেছে ভারত। বিশ্বকাপ আসরে তিনবার ফাইনাল খেলে দুই বার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ১৯৮৩ সালের পর দীর্ঘ ২৮ বছর পর ধোনির হাত ধরে ২০১১ বিশ্বকাপ নিজেদের করে নেয় এশিয়ার দেশটি। এর আগে ১৯৮৭, ১৯৯৬ ও ২০১৫ সালে সেমি ফাইনাল খেলেছে তারা। এবার আইসিসি র‌্যাংঙ্কিংয়ে দ্বিতীয় অবস্থানে থেকে বিশ্বকাপে খেলছে বিরাট কোহলির দল।

সবশেষ ২০১৫ বিশ্বকাপের সেমি ফাইনালে অস্টেলিয়ার কাছে ৯৫ রানে হেরে বিদায় নেয় এশিয়ার শক্তিশালী দলটি। এবার সেই শোককে উল্টো শক্তিতে পরিণত করে গ্রুপ পর্বে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে শেষ করেছে দলটি। ৯ ম্যাচে একটি মাত্র পরাজয় ও একটি ম্যাচে বৃষ্টিতে ভেসে যাওয়া ছাড়া সব ম্যাচেই হাসতে হাসতেই মাঠ ছেড়েছে কোহলিরা। প্রথম ম্যাচে দক্ষিন আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়ে শুরু। গ্রুপ পর্বের বিদায়ী ম্যাচে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে শেষ। শুধুমাত্র স্বাগতিক ইংল্যান্ড ছাড়া কোন দলই পারেনি ভারতের জয়রথ থামাতে। অস্ট্রেলিয়া, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সহজে জয় তুলে নিলেও সহজ প্রতিপক্ষ আফগানদের বিরুদ্ধে জিততে ঘাম ঝড়াতে হয়েছে শামি-বুমরাহদের। মাঝখানে কিউইদের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচটি ভেসে যায় বৃষ্টির কবলে।

ব্যাট হাতে সব রথী-মহারথীদের ছাড়িয়ে গেছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। এক বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরির মালিক এখন তিনি। এবারের আসরে ৫টি শতক ও একটি অর্ধশতকে রান করেছেন ৬৪৭। যা তাকে এবারের আসরের শীর্ষ রান সংগ্রহকের আসনে বসিয়েছে। সেঞ্চুরি না পেলেও অধিনায়ক বিরাট কোহলি পাঁচটি পঞ্চাশোর্ধ ইনিংস খেলে রান তুলেছেন ৪৪২। ইনজুরিতে ছিটকে যাওয়া শেখর ধাওয়ানের জায়গায় লোকেশ রাহুলও একটি সেঞ্চুরি ও ২টি হাফ সেঞ্চুরিতে ৩৬০ রান তুলে সফল ব্যাটসম্যান। এছাড়া মহেন্দ্র ধোনি ২২৩ ও হার্দিক পান্ডিয়া ১৯৪ রান করে দলের ভারসাম্য ধরে রেখেছেন।

এবারের আসরে ভারতীয় বোলিং আক্রমণও যথেষ্ঠ শক্তিশালী। র‌্যাঙ্কিংয়ে বিশ্বসেরা বোলার জসপ্রিত বুমরাহ মোট ১৭জন ব্যাটসম্যানকে প্যাভিলিয়নের পথ দেখিয়েছেন। এবারের বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক করা বোলার মোহাম্মদ শামি। তার দখলে আছে ১৪টি উইকেট। স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারে ইমরান তাহিরের পাশে আছেন যুগবেন্দ্র চাহাল। তার ঝুলিতে আছে ১১টি উইকেট। এছাড়া হার্দিক পান্ডিয়া (৯), ভুবেনেশ্বর কুমার (৭) ও কুলদিপ যাদব (৬) বল হাতে নৈপুন্য দেখিয়েছেন।
এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে ধারাবাহিক দল ভারত। তাই বিশ্বকাপ উচিয়ে ধরতে ভারতের সামনে চ্যালেঞ্জ ধারাবাহিকতা ধরে রাখার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন