ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

খেলাধুলা

অধিনায়ক উইলিয়ামসন বিশ্বকাপ একাদশে সাকিব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:০৩ এএম

সুইজারল্যান্ডে অবসর কাটছে সাকিব পরিবারের


দশ দলের বিশ্বকাপ। দু’চারজন বাদে দেড়শ’ জনের প্রায় সকলেই নেমেছিলেন মাঠের লড়াইয়ে। বিশ্বমঞ্চে নিজেদের সেরাটা দেখানোর এরচাইতে বড় মঞ্চ আর কী হতে পারে? সেই দেখানোর সঙ্গে জড়িত ছিল দলের জয়, দেশের সম্মান। এই কাজটিই যারা ঠিক ঠাক করতে পেরেছেন তাদের নিয়ে দল ঘোষনা করেছে আইসিসি। অবধারিতভাবে টুর্নামেন্ট জুড়ে ব্যাটে-বলে আলো ছড়ানো সাকিব আল হাসান জায়গা পেয়েছেন বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা ঘোষিত বিশ্বকাপ একাদশে। একাই ফাইনালে টেনে তোলা নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের কাঁধেই উঠেছে দলটির অধিনায়কত্বের ভার।
গতপরশু লর্ডসের রোমাঞ্চকর ফাইনালে প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হওয়া ইংল্যান্ডের সর্বোচ্চ চার ক্রিকেটার জায়গা করে নিয়েছেন এ দলে। ৬১.৭৭ গড়ে ৫৫৬ রান করে ইংল্যান্ডের শিরোপা জয়ে বড় অবদান আছে জো রুটের। ফাইনালে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা বেন স্টোকস আছেন একাদশে। এই অলরাউন্ডার ৬৬.৪২ গড়ে নিয়েছেন ৪৬৫ রান। ৩৫.১৪ গড়ে নিয়েছেন ৭ উইকেট। ২৩.০৫ গড়ে ২০ উইকেট নেওয়া গতিময় পেসার জফরা আর্চার জায়গা পেয়েছেন দলে।

টুর্নামেন্ট সেরার পুরস্কার জেতা উইলিয়ামসন ৮২.৫৭ গড়ে করেছেন ৫৭৮ রান। রানার্সআপ নিউজিল্যান্ডের ব্যাটিং প্রায় একাই টেনেছেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। একাদশে নিউজিল্যান্ড থেকে আছেন আরেকজন, লকি ফার্গুসন। গতিময় এই পেসার ১৯.৪৭ গড়ে নিয়েছেন ২১ উইকেট।

এক আসরে ৫ সেঞ্চুরির অভাবনীয় কীর্তি গড়া রোহিত শর্মা ৬৪৮ রান নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। উদ্বোধনী জুটিতে তার সঙ্গী ইংল্যান্ডের বিস্ফোরক ওপেনার জেসন রয়। ৬৩.২৮ গড়ে তিনি করেছেন ৪৪৩ রান। এছাড়া আছেন ২০.৬১ গড়ে ১৮ উইকেট নেয়া পেস তারকা জাসপ্রিত বুমরাহ।

অস্ট্রেলিয়া দল থেকেও আছেন দুই জন। অ্যালেক্স কেয়ারি ও মিচেল স্টার্ক। ৬২.৫০ গড়ে ৩৭৫ রান করেছেন ক্যারি। অস্ট্রেলিয়া সহ-অধিনায়কের ডিসমিসাল ২০টি। তিনিই এই একাদশের উইকেটরক্ষক। গত আসরের সেরা খেলোয়াড় স্টার্ক উজ্জ্বল এবারও। ১৮.৫৯ গড়ে নিয়েছেন বিশ্বকাপে যে কোনো আসরে সর্বোচ্চ ২৭ উইকেট।

একাদশ সম্পূর্ণ হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে দিয়ে। ৮ ইনিংস খেলে ৮৬.৫৬ গড়ে ও ৯৬.০৩ স্ট্রাইক রেটে ৬০৬ রান করেছেন সাকিব। বল হাতে উইকেট ১১টি। বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্সের নজির গড়েছেন তিনি। আগে কখনও এক আসরে ১০ উইকেটের পাশে ৪০০ রানও ছিল না কারও। এমন অতিমানবীয় পার্ফরম্যান্সের বদৌলতেই শেষ চারে না ওঠা দলগুলোর ক্রিকেটারদের মধ্য থেকে কেবল তিনিই মর্যাদাপূর্ণ এই তালিকার অংশ হতে পেরেছেন।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির মনোনীত পাঁচ সদস্যের একটি কমিটি বেছে নিয়েছেন এই একাদশ। সেখানে সদস্য হিসেবে ছিলেন ধারাভাষ্যকার ইয়ান বিশপ, ইয়ান স্মিথ ও ইশা গুহ এবং ক্রিকেট লেখক লরেন্স বুথ। কমিটির পঞ্চম সদস্য ও আহŸায়ক হিসেবে দায়িত্ব পালন করেন আইসিসির ক্রিকেট বিষয়ক মহাব্যবস্থাপক জিওফ অ্যালারডাইস।

বিশ্বকাপ একাদশ : জেসন রয়, রোহিত শর্মা, কেন উইলিয়ামসন (অধিনায়ক), জো রুট, সাকিব আল হাসান, বেন স্টোকস, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, জফরা আর্চার, লকি ফার্গুসন, জাসপ্রিত বুমরাহ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Ahsan Sumon ১৬ জুলাই, ২০১৯, ১:৪৪ এএম says : 0
roy এর চাইতে barstow ভালো,ওয়ারনার কই, রুটের জায়গায় বাবর আজমকে দেয়া যেতে পারে, ফারগিচনের জায়গায় আমির বা মুজিব কে দেয়া যেতে পারে।
Total Reply(0)
Iqbal Hasan ১৬ জুলাই, ২০১৯, ১:৪৬ এএম says : 0
Shakib is an allrounder and Kohli 100% batsman. The comparison is invalid. Virat Kohli is now may be the best batsman in the world but has a pretty ordinary WC this year. Shakib did well. Congrats. Not because he is in the World XI (totally useless concept) but for his performance in the WC. KEEP IN MIND WE ARE 8/10 IN THE WORLD CUP. SHAME ON US !!!!
Total Reply(0)
Moazzma H ১৬ জুলাই, ২০১৯, ১:৪৭ এএম says : 0
আমাদের মোস্তাফিজ ছাড়া বিশ্বকাপের সেরা একাদশ হয় কি করে ? দুনিয়াজোড়া ব্যাটসম্যান কোহলির সহ মোস্তাফিজ উইকেট পেয়েছে ২০; সেই ক্ষেত্রে বুমরা ১৮ ।
Total Reply(0)
Abu Sayem ১৬ জুলাই, ২০১৯, ১:৪৮ এএম says : 0
সাকিবের জায়গা হয়েছে জায়গা হয় নাই তামিম,সৌম,মুসফিক,মাসরাফি,লিটন দাস,রিয়াদ এ গুলো কই?
Total Reply(0)
Mohammed Soyeb ১৬ জুলাই, ২০১৯, ১:৪৮ এএম says : 0
Congratulations we hope you will do best performance.
Total Reply(0)
Richard Roy ১৬ জুলাই, ২০১৯, ১:৪৯ এএম says : 0
oww!! We are proud for you!! Sakib Al Hasan. You are the are the responsible player in the Tigers Team. And i proudly say that you will be the Future Leader and Sailor of Tigers Team. Bless you and congratulate you! Love you Sakib
Total Reply(0)
Ferdous Ahmmed ১৬ জুলাই, ২০১৯, ৭:৫১ পিএম says : 0
যথাযথ হয়েছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন