ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

খেলাধুলা

পিছিয়ে গেল বিশ্বকাপ বাছাইও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২০, ১২:০৬ এএম

চীন থেকেই উৎপত্তি। তবে চীনের প্রাচীর ভেঙে সারাবিশ্বে প্রাণঘাতি নভেল করোনাভাইরাস ছড়িয়ে যেতে সময় লাগেনি। হু হু করে বাড়ছে মৃত্যুর সংখ্যা। দীর্ঘ হচ্ছে লাশের মিছিল। করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী অচালবস্থা তৈরি হয়েছে। স্থবিরতা নেমে এসেছে সব সেক্টরে। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ, অফিস-আদালত। সব জায়গার মতো খেলার মাঠও পড়ে আছে বিরাণভ‚মি হয়ে। বিশ্বের সব খেলাই স্থগিত হয়ে গেছে। সব বন্ধের মিছিলে এবার যোগ হলো ক্রিকেট বিশ্বকাপ বাছাই পর্ব। করোনার কারণে বিশ্বকাপ বাছাই স্থগিত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

ভারতে অনুষ্ঠেয় ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ের যেসব ম্যাচ আগামী ৩০ জুনের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, সবগুলো স্থগিত ঘোষণা করেছে আইসিসি। ম্যাচগুলোর নতুন স‚চি পরবর্তীতে জানানো হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

গতকাল বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রণ সংস্থার বিবৃতিতে আরও বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে কুয়েত, দক্ষিণ আফ্রিকা, স্পেন, বেলজিয়াম, মালয়েশিয়া ও ফিনল্যান্ডের সব টুর্নামেন্টও এই সিদ্ধান্তের আওতায় পড়বে। সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা করে জনস্বাস্থ্য কর্তৃপক্ষের পরামর্শে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে আইসিসি।

করোনাভাইরাসের কারণে অত্যন্ত সতর্কতার সঙ্গে বর্তমান পরিস্থিতি পর্যালোচনার পর এই সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে আইসিসি। দু’দিন আগে এক বিবৃতিতে সদস্য ও সহযোগি দেশের ক্রিকেটারদের সরকার এবং স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষের পরামর্শ মেনে চলার জন্য অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

পিছিয়ে যাওয়া টুর্নামেন্টগুলোর মাঝে আছে ২০২০ ও ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের এশিয়া, ইউরোপ এবং আফ্রিকা অঞ্চলের বাছাইপর্ব। ৩ থেকে ১৯ জুলাই শ্রীলঙ্কাতে হতে যাওয়া নারী বিশ্বকাপ বাছাইপর্বের ব্যাপারে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে আইসিসি। একই কারণে পিছিয়ে যেতে পারে এপ্রিলে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি ট্যুর। করোনার কারণে এপ্রিলে এই ট্যুরের বিষয়ে বিশেষ আগ্রহী নয় পৃষ্ঠপোষক সংস্থা নিশান, বিবৃতিতে এমনটা জানিয়েছে আইসিসি।
করোনার কারণে এর আগে অনেক খেলা বন্ধ হয়ে গেছে। অস্ট্রেলিয়ায় মাত্র একটি ম্যাচ খেলে দেশে ফিরে যায় নিউজিল্যান্ড। স্থগিত হয়েছে ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফর ও দক্ষিণ আফ্রিকা-ভারত ওয়ানডে সিরিজ। পিছিয়ে দেওয়া হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। শেষ পর্যায়ে থাকলেও শেষ করা যায়নি পাকিস্তান সুপার লিগ (পিএসএল)।

বাংলাদেশের দুটি সিরিজ ইতোমধ্যে স্থগিত হয়েছে। বাংলাদেশের তৃতীয় দফার পাকিস্তান সফর ও আয়ারল্যান্ড সফর স্থগিত হয়েছে। সংশ্লিষ্ট বোর্ডের সঙ্গে কথা বলে এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর আগে স্থগিত করা করা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এশিয়া একাদশ-বিশ্ব একাদশের মধ্যকার দুটি টি-টোয়েন্টি ম্যাচ। বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগও অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

ফুটবলেও একই অবস্থা। বিশ্বের শীর্ষ ৫টি লিগই স্থগিত করা হয়েছে। বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগও বন্ধ করা হয়েছে। এমনকি বিশ্ব ক্রীড়ার সবচেয়ে বড় আসর অলিম্পিক গেমসও পিছিয়ে দেওয়া হয়েছে এক বছরের জন্য।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন