ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জঙ্গি হামলায় বুরকিনা ফাসোতে অন্তত ১২ সৈন্য নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৯, ১০:২৫ এএম

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে অজ্ঞাত জঙ্গিদের হামলায় অন্তত ১২ সৈন্য নিহত হয়েছেন বলে দেশটির সেনাবাহিনী জানিয়েছে। বেশ কয়েকজন নিখোঁজ আছে বলে জানা গেছে।

সোমবার দেশটির উত্তরাঞ্চলে সামরিক বাহিনীর একটি ইউনিটে চালানো ওই হামলায় আরও বহু সৈন্য আহত হয়েছেন বলে সেনাবাহিনীর বিবৃতির বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে দেশটির সেনাবাহিনী জানিয়েছে, সোমবার ভোররাতে সোউম প্রদেশের কৌতৌগৌতে হামলাটি হয়।

“বর্বর ওই হামলার জবাবে হামলাকারীদের প্রতিরোধ করতে স্থল ও আকাশপথে বিস্তৃত একটি তল্লাশি অভিযান শুরু করা হয়েছে,” সেনাবাহিনীর বিবৃতিতে এমনটি বলা হলেও বিস্তারিত আর কিছু বলা হয়নি।

আফ্রিকার সাহেল অঞ্চলজুড়ে আল কায়েদা ও ইসলামি স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত জঙ্গি গোষ্ঠীগুলোর প্রভাব ছড়িয়ে পড়ার পর চলতি বছর বুরকিনা ফাসোজুড়ে ব্যাপক তাণ্ডব শুরু করেছে জঙ্গিরা। দেশটির সশস্ত্র বাহিনীগুলোও তাদের নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হচ্ছে।

চলতি বছর জঙ্গি সহিংসতায় দেশটিতে শত শত বেসামরিক নিহত ও দেড় লাখেরও বেশি লোক এলাকা ছেড়ে পালিয়েছে।

প্রতিবেশী দেশগুলোতে চলা জঙ্গি সহিংসতার প্রভাবে সাহেলের এই শান্ত অঞ্চলটি এখন অস্থির হয়ে উঠেছে। সাম্প্রতিক বছরগুলোতে যে ধরনের নৃগোষ্ঠীগত হামলায় প্রতিবেশী মালি অস্থিতিশীল হয়ে পড়েছে তার লক্ষণ বুরকিনা ফাসোতেও দেখা যাচ্ছে।

নিরাপত্তা পরিস্থিতি অবনতি হতে থাকায় ডিসেম্বরে দেশটির সরকার সৌউমসহ মালির সীমান্ত সংলগ্ন বেশ কয়েকটি প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করতে বাধ্য হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন