মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ফেনী শহরের প্রবেশ মুখে ময়লার ভাগাড়

দুর্ভোগে ৮০ পরিবার

মো. ওমর ফারুক, ফেনী থেকে : | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পুরাতন সড়ক ফেনী শহরের দক্ষিণে দেওয়ানগঞ্জে পৌরসভার ৮নং ওয়ার্ডে সড়কের উপরে প্রায় ৫ একর জায়গা জুড়ে ময়লার বিশাল ভাগাড় গড়ে উঠেছে। সড়কের আরেক পাশে পৌরসভার ১২নং ওয়ার্ড কাটবালিয়া থেকে শুরু করে দেওয়ানগঞ্জ পর্যন্ত ময়লা ফেলা হচ্ছে। দুর্গন্ধে ওই এলাকার আকাশ বাতাস ভারি হয়ে উঠেছে। দেখার যেন কেউ নেই।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, ঢাকাÑচট্টগ্রাম মহাসড়কের মোহাম্মদ আলী বাজারের পরে স্টারলাইন পাম্পের সাথে সংযোগ সড়ক দিয়ে ফেনী শহরের দিকে যাওয়ার একমাত্র সড়ক এটি। এই সড়ক দিয়ে শহরের দিকে যাওয়ার সময় দেওয়ানগঞ্জে ধর্মপুর-আমতলী বাজারে যাওয়ার রাস্তার মুখে ও বিসিক সড়কের মাথায় শিবপুর মৌজায় অবস্থিত ফেনী পৌরসভার ৮নং ওয়ার্ডে বিশাল ময়লার ভাগাড় অবস্থিত। সেখানে ময়লার সারি দিন দিন দীর্ঘ হচ্ছে। প্রতিদিন শহরের ময়লা আবর্জনা পৌরসভার গাড়ি দিয়ে ফেলে যায়। ওই এলাকার মানুষ বিভিন্ন রোগ ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। শিশু থেকে শুরু করে বয়স্করা পর্যন্ত নানা রোগে ভুগছেন।

ধর্মপুর মঠবাড়িয়া গ্রামের শফিক মহুরী বাড়ির বাসিন্দা মো. ওসমান ও শর্শদি দেবিপুর গ্রামের মুক্তার বাড়ির তোফাজ্জাল হোসেন জানান, আমরা এই এলাকার বসবাস করছি অনেক বছর। কিন্তু ২০ বছর যাবত অশান্তিতে বসবাস করছি। আমাদের নিশ্বাস নিতে কষ্ট হয়। রাতে ঘুমাতে পারিনা। বাড়িতে মেহমান আসলে থাকতে পারেনা। পঁচা ময়লা আবর্জনার দুর্গন্ধে মুক্ত বাতাস বিষাক্ত হয়ে পরিবেশ বিপর্যয় ঘটছে।

কয়েকজন ব্যবসায়ী জানান, ঠিকমত এখানে ব্যবসায় বাণিজ্য চালাতে পারছিনা। দোকানে মালপত্র কেনার জন্য ক্রেতা সাধারণ আসলে তারা একটু বসে কথা বলবে সে সুযোগ পাচ্ছে না।
কয়েকজন বাসাবাড়ির মালিক জানান, আমরা অনেক টাকা পয়সা খরচ করে ৪,৫ তলা বিল্ডিং করেছি কিন্তু বাসা ভাড়া দিতে পারছিনা। ভাড়াটিয়া আসে কিন্তু দুর্গন্ধে মানুষ বাসা বাড়ির দরজা জানালা খুলতে পারেনা তাই এই এলাকায় বাসা ভাড়া নিতে আসেনা। পৌরসভার চাড়িপুর ১২ নং ওয়ার্ডে আমরা বাস করি। এই ওয়ার্ডের কাউন্সিলরকে অনেকবার বলেও কোন লাভ হয়নি এবং পৌর মেয়র বরাবরে আবেদন করা হয়েছে। এই এলাকা থেকে যেন পৌর বর্জ্য অপসারণ করা হয়। কিন্তু পৌর কর্তৃপক্ষ কোন পদক্ষেপ নিচ্ছে না।

এছাড়াও এই ময়লার স্তুপ সড়কের উপর প্রায় ৩শ’ মিটার জায়গা জুড়ে সারিবদ্ধভাবে রয়েছে। গাড়ির যাত্রী সাধারণকে দেওয়ানগঞ্জ সড়ক দিয়ে ময়লা বেষ্টিত ৩শ’ মিটার পথ পাড়ি দিতে হলে নাক মুখ চেপে ধরে দম বন্ধ করে শহরের দিকে যেতে হয়। এই এলাকায় প্রায় ৮০ পরিবারের প্রায় ৭০০ মানুষ বসবাস করে। কিন্তু তারা পরিবেশ দূষণের নোংরা জালে আটকা পড়ে জীবন বিপন্ন হওয়ার প্রহর গুণছেন।

এ বিষয়ে ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিন বলেন, অচিরেই এই সমস্যা সমাধান করা হবে। দেওয়ানগঞ্জ ময়লার ভাগাড় সরানোর ব্যাপারে কাজ করছি। এলাকার বসবাসকারী মানুষ ও যাত্রী সাধারণের কথা চিন্তা করে ফেনী শহরের অদূরে সোলতানপুরে একটি জৈব সার কারখানা করার প্রক্রিয়া হাতে নিয়েছি। যাতে পরিবেশ বিপর্যয় থেকে মানুষ রক্ষা পায়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন