ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

দ্বিতীয় প্রান্তিকে লোকসানে রবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ৮:৪২ পিএম

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) আগের প্রান্তিকের তুলনায় ১ দশমিক ৩ শতাংশ গ্রাহক বৃদ্ধি পেলেও লোকসান গুনেছে মোবাইল ফোন অপারেটর রবি। দ্বিতীয় প্রান্তিকে অপারেটরটির গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৭৯ লাখে। যা দেশের মোট মোবাইল ফোন ব্যবহারকারীর ২৯ দশমিক ৬ শতাংশ। এই সময়ে মোট রাজস্বের পরিমাণ ১ হাজার ৮৫৮ দশমিক ৭ কোটি টাকা এবং কর পরবর্তী মুনাফা ১ দশমিক ২ কোটি টাকা। তবে আন্তর্জাতিক হিসাব বিবরণীর মান বিবেচনায় নিলে ক্ষুদ্র এ মুনাফা লোকসানে পরিণত হয়ে দাঁড়ায় ৩২ দশমিক ২ কোটি টাকা।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) গণমাধ্যমে পাঠানো রবি আজিয়াটার দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, রাজস্বের উপর ন্যূনতম ২ শতাংশ কর, ডিজএলাওয়েন্সেসের (এক্সেস পারকুইজিট এবং অন্যান্য), এবং বিদ্যমান প্রতিকূল টেলিযোগাযোগ নীতিমালার কারণে এ বছরের দ্বিতীয় প্রান্তিকে রবির আর্থিক ফলাফলে নেতিবাচক প্রভাব পড়েছে। এছাড়া সিম কর দ্বিগুণ করা এবং সম্পূরক শুল্ক বাড়ানো আমাদের আর্থিক পরিস্থিতিকে সামনের দিনগুলোতে আরও ঝুঁকিতে ফেলবে। এ প্রান্তিকে আমাদের রাজস্ব অর্জন সন্তোষজনক হলেও পরিবর্তিত কর ব্যবস্থা বাজারের প্রচলিত চ্যালেঞ্জগুলোর চেয়ে বড় প্রতিবন্ধক হিসেবে দেখা দিয়েছে।

রবির বিজ্ঞপ্তি থেকে জানা যায়, গত প্রান্তিকের তুলনায় রবির ১ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা টাকার অঙ্কে ১ হাজার ৮৫৮ দশমিক ৭ কোটি টাকা। গত বছরের একই প্রান্তিকের তুলনায় রাজস্ব বৃদ্ধি পেয়েছে ১২ দশমিক ৪ শতাংশ। ভয়েস থেকে কোম্পানির রাজস্ব গত প্রান্তিকের তুলনায় ২ দশমিক ৮ শতাংশ এবং গত বছরের একই প্রান্তিকের তুলনায় ৯ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে গত প্রান্তিকের তুলনায় ডেটা থেকে রাজস্ব বৃদ্ধি পেয়েছে ২ দশমিক ৫ শতাংশ এবং গত বছরের একই প্রান্তিকের তুলনায় তা বৃদ্ধি পেয়েছে ২৮ দশমিক ৯ শতাংশ। দ্বিতীয় প্রান্তিক শেষে ইন্টারনেট ব্যবহারকারীর গ্রাহকের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ১ লাখে যা মোট গ্রাহকের ৬২ দশমিক ৮ শতাংশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Borhan Uddin ৩০ আগস্ট, ২০১৯, ৪:০৬ পিএম says : 0
বিজ্ঞাপনের খরচ কমাতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন