ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

খেলাধুলা

সাকিবকে ডাকছে যে রেকর্ড

আফ্রিদীকে টপকে যাওয়ার দিনেও মালিঙ্গার অস্বস্তি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

শ্রীলঙ্কার দেওয়া ১৭৫ রানের লক্ষ্যে তখন বেশ ভালোভাবেই ছুটছে নিউজিল্যান্ড। ক্রিজে আছেন কলিন ডি গ্রান্ডহোম ও রস টেলর। কিউইদের রানে লাগাম পরাতে বল হাতে তুলে নিলেন লঙ্কান তারকা লাসিথ মালিঙ্গা। সারা জীবন যে কাজটা অত্যন্ত দক্ষতার সঙ্গে করে এসেছেন, সেই জুটি ভাঙার কাজটা এবারও করলেন। গ্রান্ডহোমকে নিজের শিকার বানালেন। আর তাতেই ইতিহাসের পাতায় আরও একবারের মতো নিজের নামটা খোদাই করে নিলেন তিনি। হয়ে গেলেন পুরুষ টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট নেওয়া ক্রিকেটার!

গ্রান্ডহোমের আগে পরশু রাতে প্রথম ওভারেই বোল্ড করেছিলেন কিউই ওপেনার কলিন মানরোকে। এই দুই উইকেটের সঙ্গে টি-টোয়েন্টিতে আগের ৯৭ উইকেট মিলিয়ে এখন মালিঙ্গার উইকেটসংখ্যা ৯৯। পুরুষ টি-টোয়েন্টিতে আর কারও এত উইকেট নেই। ৯৯ উইকেট নিতে ৭৪ ম্যাচ খেলেছেন তিনি। এই রেকর্ড করতে মালিঙ্গা পেছনে ফেলেছেন সাবেক পাকিস্তানি তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদিকে। ৯৯ ম্যাচে আফ্রিদির শিকার ছিল ৯৮ উইকেট। তবে তালিকার তৃতীয় স্থানেই আছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। ৭২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৮৮ উইকেট তাঁর। মালিঙ্গাকে ধরতে আর হয়তো খুব বেশি দিন লাগবে না বাংলাদেশি তারকার। সামনেই আফগানিস্তান-জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ। সেখানেই বিশ্বসেরা অলরাউন্ডার পেয়ে যেতে পারেন সেই মহেন্দ্রক্ষণের দেখা।

তবে পুরুষ ও নারী ক্রিকেট মিলিয়ে এই রেকর্ডটা উইন্ডিজ মহিলা দলের অফ স্পিনার আনিসা মোহাম্মদের। তাঁকে ধরতে মালিঙ্গা বা সাকিবকে আরও কাঠখড় পোড়াতে হবে। ১০২ ম্যাচে ১১৫ উইকেট নিয়েছেন তিনি। দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার এলিস পেরি। ১০৫ ম্যাচে ১০৩ উইকেট তাঁর। সম্মিলিত তালিকায় আনিসা আর পেরির পরেই আছেন মালিঙ্গা। আর পুরুষদের তালিকায় সাকিবের পরে আছেন দুই সাবেক পাকিস্তানি তারকা সাঈদ আজমল ও উমর গুল। দুজনের উইকেটই ৮৫টা করে। তারা যেহেতু আর খেলছেন না, তাই সাকিবকে টপকানোর ভয় নেই। তবে এই দুজনের পরে যে আছেন, তিনি বেশ তরতর করে এগোচ্ছেন। তিনি আফগান স্পিনার রশিদ খান। ৭৫ উইকেট পেতে মাত্র ৩৮ ম্যাচ লেগেছে তাঁর। যে গতিতে এগোচ্ছেন, যেকোনো দিন সাকিব আর মালিঙ্গাকে ছুঁয়ে ফেলবেন হয়তো তিনি!

রেকর্ড গড়ার এই দিনে শ্রীলঙ্কাকে জেতাতে পারেননি মালিঙ্গা। ডি গ্রান্ডহোম, টেলর ও ড্যারিল মিচেলের তোপে শ্রীলঙ্কার দেওয়া ১৭৫ রানের টার্গেট ৫ উইকেট আর তিন বল হাতে রেখেই টপকে গেছে কিউইরা। সিরিজের পরবর্তী টি-টোয়েন্টি হবে আজ, ক্যান্ডিতে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন