ঢাকা, রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ মুহাররম ১৪৪১ হিজরী।

প্রবাস জীবন

প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদান শুরু শিগগিরই -দুবাইয়ে সিইসি

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৯, ৮:৩৪ পিএম

দুবাই বাংলাদেশ কনস্যুলেটে আয়োজিত সভায় প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা এবং রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান ও কনসাল জেনারেল মোহাম্মদ ইকবাল হোসেন খানসহ অতিথিবৃন্দ -ইনকিলাব


প্রবাসীদের দাবির প্রেক্ষিতে বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেছেন, দেশের সকল নাগরিকের জন্য জাতীয় পরিচয়পত্র (ন্যাশনাল আইডি কার্ড) থাকা খুবই জরুরি। বিশেষ করে যারা প্রবাসে অবস্থান করছেন তাদের জাতীয় পরিচয়পত্র প্রদানের ক্ষেত্রে সরকার যথেষ্ট আন্তরিক। তাছাড়া জাতীয় পরিচয়পত্র প্রদান বর্তমান সরকারের উন্নয়নের আরেকটি অংশ এবং এটি হবে আন্তর্জাতিক মানের। তাই খুব শিগগিরই প্রবাসীদের জাতীয় পরিচয়পত্রের কাজ শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। তিনি বলেন, বাংলাদেশের রাষ্ট্রীয় ও সামাজিকসহ সকল কাজে জাতীয় পরিচয়পত্রের প্রয়োজন হবে। তাই দেশের পাশাপাশি প্রবাসে অবস্থানরত সকল বাংলাদেশিকে পর্যায়ক্রমে জাতীয় পরিচয়পত্রের আওতায় আনা হবে। তবে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্রের কাজ করতে গিয়ে একটু জটিল ও কঠিন এবং সময় লাগতে পারে উল্লেখ করে তিনি বলেন, বিদেশে বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেটে পাসপোর্টের কাজ করার পাশাপাশি জাতীয় পরিচয়পত্রের কাজ করতে গিয়ে তাদের বেগ পেতে হতে পারে। তাছাড়া দেশ থেকে সঠিক তথ্য-উপাত্ত যাচাই-বাছাই বা বিভিন্ন কার্যক্রম গুছিয়ে আনার পর এ কাজটি করতে হবে। তাই সে বিষয়টিও প্রবাসীদের মাথায় রাখতে হবে। তবে রোহিঙ্গারা পাসপোর্ট পেয়ে যে বিতর্কের সৃষ্টি করেছে জাতীয় পরিচয়পত্রের ক্ষেত্রে সেটি যেন আর না হয় সেদিকেও প্রবাসীসহ সবাইকে খেয়াল রাখতে হবে। গত সোমবার রাতে দুবাই বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে আয়োজিত প্রবাসীদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
দুবাই ও উত্তর আমিরাতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ ইকবাল হোসেন খানের সভাপতিত্বে এবং দূতালয় প্রধান প্রবাস লামারং-এর উপস্থাপনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। প্রবাসী বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে ছিলেন প্রকৌশলী আবূ জাফর চৌধুরী, অধ্যাপক আবদুস সবুর, ড. রেজা খান, আইয়ুব আলী বাবুল, প্রকৌশলী আবু নাসের, কাজী মোহাম্মদ আলী, প্রকৌশলী জিল্লুর রহমান, প্রকৌশলী আবু হেনা চৌধুরী, সেলিমউদ্দিন চৌধুরী, হাজী শফিকুল ইসলাম, সাইফুদ্দিন আহমেদ, মীর আহমেদ, কাউছার নাজ নাসেরসহ আরো অনেকে।
সভায় প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার কাছে প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও দাবির কথা তুলে ধরেন প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন