ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

চবিতে ভর্তি পরীক্ষা এক আসনের জন্য লড়বেন ৩৪ জন

চবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ৪ হাজার ৯২৬ আসনের জন্য আবেদন করেছে ১ লাখ ৬৬হাজার ৮৭০জন। প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৪ জন ভর্তিচ্ছু। গত মঙ্গলবার রাত ১২টায় শেষ হয় ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া। আসন সংখ্যা না বাড়লেও গত বছরের চেয়ে এবার ভর্তি আবেদন বেড়েছে।

৪১৮৯টি সাধারণ ও ৭৩৭টি কোটাসহ সর্বমোট ৪৯২৬টি আসনের বিপরীতে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করবে। চবি আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী বিষয়টি নিশ্চিত করেছেন।
জানা যায়, ৩০ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করে ভর্তিচ্ছুরা। তবে ১ অক্টোবর একই সময় পর্যন্ত টাকা জমা দেওয়ার সুযোগ পেয়েছে তারা। এসময় পর্যন্ত ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন ভর্তির আবেদন চূড়ান্ত করে। আর আবেদন করলেও টাকা জমা না দেওয়ায় বাদ পড়েছে ৯৪৯৪ জন।

বিশ্ববিদ্যালয়ের সর্বমোট ৪৮টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটের পরীক্ষা সমন্বিতভাবে চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে নেয়া হবে। এ বছর সর্বোচ্চ আবেদন জমা হয়েছে ‘ডি’ ইউনিটে। ইউনিটটিতে আবেদন করেছে ৫২ হাজার ৯১৭ ভর্তিচ্ছু। এছাড়া ‘এ’ ইউনিটে ৫২ হাজার ৭৮০ জন, ‘বি’ ইউনিটে ৪২ হাজার ৪ জন ও ‘সি’ ইউনিটে ১৪ হাজার ১ জন আবেদন করেছে। আর ‘বি১’ ও ‘ডি১’ উপ-ইউনিটে আবেদন করেছে যথাক্রমে ১ হাজার ৯৪২ ও ৩ হাজার ২২৬ জন।

ভর্তি কার্যক্রম সম্পর্কে সমন্বয়ক ও আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অটোমেশন পদ্ধতিতে নিরবচ্ছিন্নভাবে ভর্তির আবেদন প্রক্রিয়া পরিচালনা করা হয়েছে। আগামী ২৭ অক্টোবর ‘বি’ ইউনিটের মাধ্যমে শুরু হবে চবির ভর্তিযুদ্ধ। ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর ডি-১ ও বি-১ উপ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য জানা যাবে admission.cu.ac.bd ওয়েবসাইটে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন