বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এসএ গেমসের সেফ দ্য মিশন কোহিনুর

বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস এপ্রিলে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ৮:১৫ পিএম

নেপাল সাউথ এশিয়ান (এসএ) গেমসে বাংলাদেশ কন্টিনজেন্টের সেফ দ্য মিশনের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) উপ-মহাসচিব ও হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুর। শনিবার বিওএ’র কার্যনির্বাহী কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া এ সভায় নবম বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস আয়োজনের জন্য বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজাকে সভাপতি করে একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী বছর এপ্রিলের প্রথম সপ্তাহে দেশে বসছে বৃহৎ এই ক্রীড়া আসর।

আগামী ১ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত নেপালের কাঠমান্ডু ও পোখরায় অনুষ্ঠিত হবে এসএ গেমসের ১৩তম আসরের খেলা। এবার ২৭ ডিসিপ্লিনে খেলা হবে। এগুলো হলো- আরচ্যারি, অ্যাথলেটিক্স, ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টন, বাস্কেটবল, বক্সিং, সাইক্লিং, ফেন্সিং, টেবিল টেনিস, হ্যান্ডবল, ভলিবল, উশু, তায়কোয়ান্ডো, ভারোত্তোলন, সাঁতার, কুস্তি, শ্যুটিং, গলফ, কারাতে, কাবাডি, জুডো, খোখো, স্কোয়াশ, টেনিস, প্যারাগাইডিং ও ট্রায়াথলন। প্যারাগাইডিং ও ট্রায়াথলন ছাড়া বাংলাদেশ অংশ নেবে ২৫ ডিসিপ্লিনে। গেমসকে সামনে রেখে গত ১৫ জুলাই থেকে বিওএ’র অর্থায়নে শুরু হয়েছে ২৩ ডিসিপ্লিনের বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্প। ক্রিকেট ও ফুটবল নিজেদের অর্থায়নে ক্যাম্প করছে। দু’মাস অনুশীলনের পর ২৫ ডিসিপ্লিনের জন্য ৫৮৯ জন ক্রীড়াবিদ চুড়ান্ত করে বিওএ। দায়িত্বশীল একটি সূত্র জানায়, এবারের এসএ গেমসে ক্রীড়াবিদ, কোচ ও কর্মকর্তা মিলিয়ে বাংলাদেশ থেকে ৬৩০ জনের একটি কন্টিনজেন্ট যাবে নেপালে। যেখানে সেফ দ্য মিশন হিসেবে বহরের নেতৃত্বে থাকবেন কোহিনুর। ৯ নভেম্বর নেপালে অনুষ্ঠিত হবে আট দেশের সেফ দ্য মিশনদের সভা। এই সভায় গেমসের নানা বিষয়ে বিস্তারিত জানানো হবে।

এদিকে সাত বছর পর অনুষ্ঠিত হবে বাংলাদেশ গেমস। আগামী বছরের ১ থেকে ১০ এপ্রিল পর্যন্ত মাল্টি নেশনাল গেমস আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিওএ। বছরটি মুজিববর্ষ হওয়ায় গেমসের নামকরণ হয়েছে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস’। আয়োজনের জন্য বিওএ প্রায় সাড়ে ৩৮ কোটি টাকার বাজেট দিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়কে। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে গেমসের আয়োজন হওয়ায় উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান করা হবে জাঁকজমকপূর্ণ। বিভিন্ন ডিসিপ্লিনের ভেন্যুতে প্রতিকৃতিসহ বঙ্গবন্ধুর জীবনী তুলে ধরা হবে বলেও বিওএ সূত্রে জানা গেছে। বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস সুষ্ঠ ও সুন্দরভাবে আয়োজনের জন্য বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজাকে সভাপতি করে একটি মূল কমিটি গঠন করা হয় কালকের সভায়। এই কমিটি গেমসের ডিসিপ্লিন নির্ধারণ, সাংগঠনিক কমিটিসহ বিভিন্ন সাব-কমিটি গঠন ও কমিটির দায়িত্ব এবং কর্তব্য প্রণয়ন করবে। সর্বশেষ ২০১৩ সালে অনুষ্ঠিত হয়েছিল অষ্টম বাংলাদেশ গেমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন