ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

প্রবাস জীবন

সাদেক হোসেন খোকার লাশ বৃহস্পতিবার দেশে পৌঁছাবে

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ৯:৫৫ এএম | আপডেট : ৯:৫৯ এএম, ৫ নভেম্বর, ২০১৯

বিএনপির ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার প্রথম জানাযা সমপন্ন হয়েছে । নিউইয়র্ক সিটির জামাইকা মুসলিম সেন‌টারে ৪ নভেম্বর সোমবার ইশার নামাজের পর প্রথম জানাযা সমপন্ন হয়েছে । এদিকে সাদেক হোসেন খোকার মৃত্যু সংবাদ ছরিয়ে পরলে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট থেকে তাকে এক নজর দেখতে এবং জানাযায় অংশ নিতে কমিউনিটির সর্বস্তরের নেতৃবনদ অংশ নেন। জানাযায় জামাইকা মুসলিম সেনটারের খতিব ইমামতি করেন । উল্লেখ্য সাদেক হোসেন খোকার মানহাটানে মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যানসার সেন্টার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (৪ নভেম্বর) বাংলাদেশ সময় সোমবার দুপুর ১টার সময় শেষ নিঃশ্বাস ত্যাগে করেন তিনি । খোকার মৃত্যুতে শোক জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সাদেক হোসেন খোকার মরদেহ ঢাকায় নেয়ার জন্য প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা এখনও সম্পন্ন হয়নি। সোমবার সকালে খোকার পরিবারের পক্ষ থেকে ট্রাভেল ডক্যুমেন্টের জন্য নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে যোগাযোগ করা হলে তাদের একটি ফরম দেওয়া হয়। কিন্তু এখন পর্যন্ত (নিউ ইয়র্ক সময় সোমবার দুপুর ২টা) ফরম জমা দিয়ে ট্রাভেল ডক্যুমেন্টের জন্য আবেদন জমা পড়েনি।

অবিভক্ত ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার প্রথম জানাজা নিউইয়র্ক সিটির জামাইকা মুসলিম সেন‌টারে ৪ নভেম্বর সোমবার ইশার নামাজের পর প্রথম জানাজা সম্পন্ন হয়েছে।

নিউ ইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা জানিয়েছেন, আবেদন করা হলেই তাৎক্ষণিক ট্রাভেল ডক্যুমেন্ট ইস্যু করা হবে ।
পরিবার সূত্রে জানা গেছে, নিউইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার রাত ১১টায় (বাংলাদেশ সময় বুধবার সকাল ১০টা) এমিরেটস এয়ারলাইন্সে খোকার মরদেহ ঢাকায় পাঠানোর জন্য ফ্লাইট বুকিং দেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ৮টা ১০ মিনিটে সাদেক হোসেন খোকার মরদেহ ঢাকায় পৌছাবে।

নিউ ইয়র্ক সময় রোববার দিবাগত রাত ২টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় সোমবার দুপুর ১টা ৫০ মিনিট) শেষ নি:শ্বাস ত্যাগ করেন মুক্তিযোদ্ধা, বিএনপি নেতা এবং অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। এসময় হাসপাতালে তাঁর শয্যাপাশে স্ত্রী ইসমত আরা, বড় মেয়ে সারিকা সাদেক, দুই ছেলে ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন ও ইশফাক হোসেন এবং ঘনিষ্ঠ আত্মীয়-স্বজনেরা উপস্থিত ছিলেন।

২০১৪ সালের ২৪ মে সাদেক হোসেন খোকা ক্যান্সারের চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের আসেন। ২০১৫ সালে তাকে পলাতক দেখিয়ে দুর্নীতির দায়ে নিম্ন আদালতে তাঁর ১০ বছরের জেল হয়। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হয়নি। ২০১৭ সালে খোকা ও তাঁর স্ত্রীর পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেলে নিউ ইয়র্ক কনস্যুলেটে আবেদন করা হয়। কিন্তু আজ অবদি তাদের পাসপোর্ট রিনিউ হয়নি। দীর্ঘ ৫ বছরের বেশি সময় চিকিৎসাধীন থাকার পর দুই সপ্তাহ আগে মুমূর্ষু অবস্থায় খোকাকে নিউ ইয়র্কের ম্যানহাটানের মেমোরিয়াল ক্যাটারিং ক্যান্সার সেন্টারে ভর্তি করা হয়। চিকিৎসকেরা জানান, ক্যান্সার তাঁর ফুসফুসে ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় কার্যত তাঁর চিকিৎসা বন্ধ হয়ে যায়। এরপর সাদেক হোসেন খোকাকে উচ্চ মাত্রার ওষুধ ও অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রাখা হয়। এ অবস্থায় সোমবার ভোর ২টা পঞ্চাশ মিনিটে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। তবে চিকিৎসকেরা ভোর ৩টা ১৫ মিনিটে সাদেক হোসেন খোকার মৃত্যুর আনুষ্ঠানিক ঘোষণা দেন।

তিনি এবং তার স্ত্রীর নামে মামলা আছে এবং গ্রেফতারি পরোয়ানাও থাকতে পারে (আমি নিশ্চিত নই) কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের সাথে কথা বলে যা জেনেছি, তাদের আগমনের পর বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে দেখা হবে জানান মন্ত্রী। ফেসবুকে এক বার্তায় প্রতিমন্ত্রী এ কথা জানান।

শাহরিয়ার আলম তার ফেসবুক পোস্টে বলেন, নিউইয়র্কে সাদেক হোসেন খোকার পরিবার ‘ট্রাভেল পারমিটেরর জন্য আবেদন করলে আমাদের মিশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তিনি এবং তার স্ত্রীর যেহেতু পাসপোর্ট নেই সেহেতু আন্তর্জাতিকভাবে অন্য দেশ থেকে নিজের দেশে ফেরার এটাই একমাত্র ব্যবস্থা। আমি আমাদের নিউইয়র্কের কনস্যুলেটে এ সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি।

২০০২ সালের ২৫ এপ্রিল অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র নির্বাচিত হন খোকা। ২৯ নভেম্বর ২০১১ সাল পর্যন্ত টানা ১০ বছর বিএনপি ও আওয়ামী লীগের শাসনামলে ঢাকা মহানগরের মেয়র ছিলেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন