শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জার্মানি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু : মেয়র নাছির

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৯, ৭:২২ পিএম

জার্মানিকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু উল্লেখ করে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, স্বাধীনতার পর ইউরোপের দেশগুলোর মধ্যে জার্মানিই বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দিয়েছিল। সপরিবারের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার সময় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহেনা জার্মানিতে ছিলেন বলে ঘাতক চক্রের হাত থেকে প্রাণে রক্ষা পেয়েছিলেন উল্লেখ করে মেয়র বলেন, এ দুঃসময়ে তাদের আশ্রয় দিয়ে জার্মান সরকার অকৃত্রিম বন্ধুত্বের পরিচয় দেয়। এজন্য সেদেশের সরকার এবং জনগণের প্রতি কৃতজ্ঞতা জানান মেয়র।
সোমবার নগর ভবনে জার্মান রাষ্ট্রদূত পিটার ফাহরেনহোল্টেজ এর সাথে বৈঠকে মেয়র এ কথা বলেন। তার আগে মেয়র রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে তার হাতে সিটি কর্পোরেশনের ক্রেস্ট তুলে দেন। চট্টগ্রামে বিশেষায়িত শিল্পঅঞ্চলে বিনিয়োগের সুযোগ রয়েছে জানিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এ সুযোগ কাজে লাগাতে জার্মান বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান। এক্ষেত্রে মেয়র সর্বাত্মক সহযোগিতারও আশ্বাস দেন।
চট্টগ্রাম থেকে জার্মানিতে অধ্যয়ন, গবেষণা করতে ইচ্ছুক শিক্ষার্থীদের ভিসা প্রদানের ক্ষেত্রে জার্মান দূতাবাস সর্বাত্মক সহযোগিতা দেবে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, বিজ্ঞান চর্চা ও গবেষণার জন্য জার্মানিকে স্বর্গ বলা হয়। এখানে বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি লাগে না। পড়াশোনা শেষে স্থায়ী চাকরি পাওয়া যায়। রাষ্ট্রদূত বলেন, অংশীদারিত্বের চেতনা নিয়ে জার্মানি সর্বদা বাংলাদেশের পাশে থাকবে। অনেক জার্মান কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী বলেও জানান তিনি।
এ সময় সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমদ, মেয়রের একান্ত সচিব মো: আবুল হাশেম উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন