শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জাতীয় দল ঘুরে যুব বিশ্বকাপে!

পাকিস্তানের নয়া চমক চতুর্দশী শেহজাদ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ক্রিকেট বিশ্বে পাকিস্তান নামটাই যেন বিস্ময়ে পরিনত হয়েছে। একের পর এক বিস্ময় তারা উপহার দিয়েই যাচ্ছে। মাত্র ১৪ বছর বয়সে ১৯৯৬ সালে হাসান রাজাকে বিশ্বকাপে অভিষেক করিয়ে হৈ চৈ ফেলে দিয়েছিল দেশটি। তখন অবশ্য মিডিয়ার সংখ্যা কম থাকায় এতাটা ফলাও করে প্রচার হয়নি খবরটি। তবে ছিল সবার মুখে মুখে। এবার আর মুখে সীমাবদ্ধ থাকছে না। তবে এবার বড় বিশ্বকাপে না হলে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের স্কোয়াডে সুযোগ পেয়েছেন ১৪ বছর বয়সী অলরাউন্ডার মোহাম্মদ শেহজাদ। এখন তাকে নিয়েই চর্চা বিশ্ব ক্রিকেটে।

অন্যদিকে পাকিস্তানের ১৬ বছর বয়সী বিস্ময় বালক নাসিম শাহ সদ্যই অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে অভিষেক করেছেন। তাতে গতির ঝড় তুলে প্রশংসিত হয়েছেন এই তরুণ। ধারনা করা হচ্ছিল, পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানদের আগামী জানুয়ারির সফরে মুখোমুখি হতে হবে তার গতি ঝড়ের পরীক্ষায়। তবে যেমনটা ভাবা হয়েছিল তা হয়নি। মুশফিক-মাহমুদউল্লাহদের বিপক্ষে খেলা হবে না পাকিস্তানের নতুন গতি তারকার। তার গতি সামলাতে হবে তৌহিদ হৃদয়দের। অস্ট্রেলিয়ায় সদ্য সফর করে আসা এই পেসারকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দলে ডেকেছে পাকিস্তান।

আইসিসির ভবিষ্যৎ সূচি অনুযায়ী জানুয়ারিতে পাকিস্তান সফর করার কথা বাংলাদেশের। নিরাপত্তা শঙ্কা কাটিয়ে পাকিস্তান ঘরের মাঠে সিরিজটা আয়োজন করতে পারলে ২০০৩ সালের পর প্রথম কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে সে দেশে যাবে বাংলাদেশ। মুশফিকদের বিপক্ষে তরুণ এক পেস আক্রমণ নিয়ে নামার কথা পাকিস্তানের। তবে অন্তত নাসিমকে নিয়ে মাথা না ঘামালেও চলবে বাংলাদেশকে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেকে ৯০ মাইল গতিতে বল করা নাসিমের বয়স নিয়ে আলোচনা হচ্ছে বেশ। একদিকে ১৬ বছর বয়সী এক পেসারের এত দুর্দান্ত বাউন্সার ও গতি দেখে মুগ্ধ বিশ্লেষকেরা। আরেক পক্ষ তার সঠিক বয়স কত, সে আলোচনায় ব্যস্ত। এর মাঝেই নাসিমকে এই জানুয়ারির অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলে নিয়েছে পাকিস্তান। ১৭ জানুয়ারি দক্ষিণ আফ্রিকায় শুরু হবে এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। গ্রুপ সি-তে পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে আছে বাংলাদেশ, স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে।

বিশ্বকাপে পাকিস্তান দলের সবচেয়ে বিখ্যাত মুখ নাসিম হলেও দলের নেতৃত্ব তার কাছে দেয়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তান দলকে নেতৃত্ব দেবেন রোহেল নাজির। এই নাজির কিছুদিন আগেই ইমার্জিং এশিয়া কাপে খেলে গেছেন সৌম্যদের বিপক্ষে। ফাইনালে শিরোপা জেতানো সেঞ্চুরিও করেছিলেন ১৮ বছরের এই ব্যাটসম্যান। বয়স মাত্র ১৮ হলেও বাংলাদেশের তৌহিদ হৃদয়ের মতোই দ্বিতীয়বারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে যাচ্ছেন নাজির।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন