শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

তামাবিল সীমান্ত দিয়ে এবার ভারতে যেতে পারছেন বাংলাদেশীরা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ৩:৪৩ পিএম

সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে বাংলাদেশিদের ভারতে প্রবেশ শুক্রবার বন্ধ থাকলেও আজ শনিবার দুপুর ১টার পর থেকে বাংলাদেশিরা ভারতে যেতে পারছেন। শনিবার (১৪ ডিসেম্বর) বেলা ১টা থেকে বাংলাদেশি নাগরিকরা তামাবিল সীমান্ত দিয়ে ডাউকি হয়ে ভারতে প্রবেশ করছেন।

তামাবিল অভিবাসন কেন্দ্রের উপ-পরিদর্শক রমজান মিয়া বলেন, দুপুর ১টা থেকে যাত্রীরা ভারত যেতে পারছেন। ভারতীয় অভিবাসন কর্মকর্তারাও যাত্রী প্রবেশে বাধা দিচ্ছেন না। এর আগে ভারতের নাগরিকত্ব বিল নিয়ে উত্তেজনার প্রেক্ষিতে মেঘালয় রাজ্যে কারফিউ জারির কারণে শুক্রবার সকাল থেকে বাংলাদেশিদের সে দেশে প্রবেশ করতে দেওয়া হয়নি। এমনকি আজ সকাল থেকে ১টা পর্যন্তও তা বন্ধ ছিল। এদিকে কোনও পূর্ব ঘোষণা ছাড়া আচমকা এই বাধায় বিপাকে পড়েন বাংলাদেশি পর্যটকেরা। আগে থেকে না জানায় শুক্রবার (১৩ ডিসেম্বর) সকাল থেকে অনেক পর্যটক তামাবিলে জড়ো হন। বাংলাদেশের ইমিগ্রেশন থেকে তাদের ছেড়ে দেওয়া হলেও ভারতীয় ইমিগ্রেশন আটকে দেয়। ফলে ভারতের ডাউকি থেকে ফিরে আসতে হয় তাদের।

সিলেটের গোয়াইনঘাট উপজেলার তামাবিল স্থল বন্দর দিয়ে ডাউকি হয়ে সাধারণত ভারতের মেঘালয় রাজ্যে বেড়াতে যান বাংলাদেশিরা। শুক্রবার ছুটির দিন হওয়ায় পর্যটকদের ভিড় ছিলও তুলনামূলক বেশি। কিন্তু বৃহস্পতিবার থেকে মেঘালয়ের রাজধানী শিলংসহ কয়েকটি এলাকায় কারফিউ জারি করায় যাত্রীদের সেখানে যেতে দেওয়া হয়নি। অভিবাসন ও স্থল বন্দর পুলিশের বিশেষ সুপার (এসপি) মো. মনিরুজ্জামান জানিয়েছিলেন, শুক্রবার সকালে বাংলাদেশ থেকে ইমিগ্রেশন শেষে ভ্রমণকারীরা ভারতে প্রবেশ করলে ভারতের ডাউকি ইমিগ্রেশন সেন্টার থেকে তাদের ফেরত পাঠানো হয়। এ ব্যাপারে ভারত ইমিগ্রেশন আগে থেকে আমাদের কিছু জানায় নি। তবে যাত্রী যাতায়াত বন্ধ থাকলেও এই স্থল বন্দর দিয়ে পণ্য পরিবহন স্বাভাবিক রয়েছে বলে জানান তামাবিল স্থল বন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) পার্থ ঘোষ। তামাবিল স্থলবন্দর দিয়ে ভারত থেকে মূলত পাথর ও কয়লা আমদানি হয়ে থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন