ঢাকা, রোববার , ২৬ জানুয়ারী ২০২০, ১২ মাঘ ১৪২৬, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

সেলিম আহমেদ, সাভার থেকে | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

কাল মহান বিজয় দিবস। এ উপলক্ষ্যে নতুন রুপে সেজেছে সাভার জাতীয় স্মৃতিসৌধ। দেশের সূর্য সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসা জানাতে জাতি অপেক্ষা করছে বিজয়ের শুভলগ্নে। বিজয়ের ৪৯তম বর্ষপূর্তিতে জাতির শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে পুরোপুরি প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ। সেনা, নৌ ও বিমান বাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার প্রদানে সুসজ্জিত দল প্রস্তুতি সম্পন্ন করেছে।
সকালে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, স্পিকার, তিনবাহিনী প্রধান, বিরোধীদলীয় নেতা, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবারের শ্রদ্ধা নিবেদন শেষে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ শ্রদ্ধা নিবেদন করবেন। জাতির গৌরব আর অহংকারের এ দিনটিতে স্মৃতিসৌধ প্রাঙ্গণে ঢল নামবে লাখো জনতার। তাদের হৃদয় নিংড়ানো শ্রদ্ধা আর ভালোবাসায় ফুলে ফুলে ভরে উঠবে শহীদ বেদি।

গণপূর্ত বিভাগের কর্মীদের প্রায় এক মাসের অক্লান্ত পরিশ্রমে এক নতুন রুপ ধারণ করেছে সৌধ প্রাঙ্গণ। নানা রঙের বাহারি ফুলের চাদরে ঢেকে ফেলা হয়েছে স্মৃতিসৌধের সবুজ চত্বর। চত্বরের সিড়ি ও নানা স্থাপনায় পড়েছে রং-তুলির আচড়।
গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান জানান, দিনটিকে সামনে রেখে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সাধারণ দর্শনার্থীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইতোমধ্যে পরিষ্কার পরিচ্ছন্নতার সকল কাজ শেষ করা হয়েছে।

তিনি আরও বলেন, দিনের প্রথম প্রহরেই প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী শহীদ বেদিতে ফুল দিয়ে বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবেন। তাই সেনাবাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনারের মহড়াও শেষ হয়েছে।
জাতীয় স্মৃতিসৌধের গণপূর্ত বিভাগের কর্মচারীরা জানায়, বিজয় দিবস উপলক্ষে শতাধিক কর্মচারী সৌধ এলাকায় পরিষ্কার পরিচ্ছন্নতা ও সৌন্দর্য্য বর্ধনের কাজ করছেন। এ লক্ষ্যে সৌধ স্তম্ভসহ পুরো এলাকা ধুয়ে মুছে পরিষ্কার করা হয়েছে। শহীদ বেদি থেকে প্রধান ফটক পর্যন্ত পায়ে হাঁটার পথকে লাল ও সাদা রঙের আঁচরে দৃষ্টিনন্দন করে তোলা হয়েছে। সৌধ প্রাঙ্গণের বিভিন্ন স্থানে রোপন করা হয়েছে লাল, নীল, হলুদ, বেগুনীসহ বাহারি ফুলের চারা। এছাড়া বিভিন্ন শোভা বর্ধনকারী গাছ ও ঘাস ছেঁটে ফেলাসহ আলোকবাতি স্থাপন করা হয়েছে।
মহান বিজয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধের পরিষ্কার ও পরিচ্ছন্নতা কার্যক্রম পরিদর্শন করে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম বলেছেন, জাতীয় স্মৃতিসৌধের সৌন্দর্য বাড়াতে সকল অবকাঠামো কাজও দ্রুত সম্পন্ন করা হবে।

ঢাকা জেলার পুলিশ সুপার মারুফ হোসেন সরদার বলেন, মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ ও এর আশপাশের এলাকা জুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। বিগত বছরের তুলনায় এবার প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। সৌধ এলাকায় নিরাপত্তা চৌকি, পর্যবেক্ষণ টাওয়ারসহ বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। সাদা পোশাকে পুলিশের নজরদারি বাড়নোসহ নিরাপত্তার স্বার্থে সৌধের আশপাশের চলাচলকারীদের তল্লাশিসহ নিয়মিত অভিযান চালানো হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন