রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জিআইএসের আওতায় আসবে বন্দরনগরী

মুজিববর্ষ উদযাপনে চসিকের ব্যাপক কর্মসূচি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, চট্টগ্রাম নগরীকে জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেমের (জিআইএস) আওতায় ৪১টি ওয়ার্ডের ডিজিটাল ম্যাপ প্রণয়নের উদ্যোগ নিয়েছে সিটি কর্পোরেশন। ইতোমধ্যে সকল প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। শিগগিরই এ ব্যপারে চসিক এবং আইডব্লিউএম-এর মধ্যে চুক্তি সম্পাদিত হবে। প্রতিটি ওয়ার্ডকে আলাদা আলাদা এবং কেন্দ্রীয়ভাবে জিআইএসের আওতায় আনা হবে। প্রকল্প বাস্তবায়নে চসিকের ব্যয় হবে ১২ কোটি টাকা।
গতকাল মঙ্গলবার নগরীর থিয়েটার ইনস্টিটিউট হলে সিটি কর্পোরেশনের নির্বাচিত ৫ম পরিষদের ৫৩ তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে মেয়র এ তথ্য প্রকাশ করেন। সভায় চসিক প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল সোহেল আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেমসহ চসিক বিভাগীয়, শাখা প্রধানগণ, নগরীর সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম।
মুজিববর্ষের কর্মসূচি
আসছে ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী। এ শতবার্ষিকীকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে সরকার। একে ঘিরে দেশব্যাপি কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। এর আলোকে সিটি কর্পোরেশনও বছরব্যাপি কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে, মশকমুক্ত পরিচ্ছন্ন সবুজ নগর, বঙ্গবন্ধুর নামকরণে জিমনেশিয়াম চত্বরে বঙ্গবন্ধু বই মেলার আয়োজন, প্রতিটি ওয়ার্ডকে চারভাগে বিভক্ত করে প্রতিটি ভাগে রাস্তা, ফুটপাত, গলি উপগলি, নালা-নর্দমা ইত্যাদি যথাযথভাবে পরিষ্কার, মশার বংশ বিস্তাররোধ এবং মশার স্থান ধ্বংসকরণে কেমিক্যাল স্প্রে, বর্জ্য ফেলার স্থান ও সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন প্রতিমাসে দু’বার বিশেষ পরিষ্কারকরণ, ডোর টু ডোর সেবকদের কাজের মান বৃদ্ধির জন্য কর্মশালা, চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হাসপাতাল, অফিস ও শপিংকমপ্লেক্স ইত্যাদি পরিষ্কারকরণ, গৃহস্থালির বর্জ্যাদি নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট স্থানে ফেলার বিষয়ে ‘পলিথিন ব্যবহার বন্ধ করুন’, ‘চট্টগ্রাম শহরকে সুস্থ রাখুন’সহ বিভিন্ন স্লোগান সম্মিলিত সচেতনতা বৃদ্ধির জন্য ক্যাম্পেইন, নগরবাসীকে সম্পৃক্তকরণ, মনিটরিং ও রিপোর্টিং কার্যক্রম জোরদারকরণ, নগরীকে সবুজায়ন কার্যক্রম ইত্যাদি। ১ জানুয়ারি থেকে এ কার্যক্রম শুরু হবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন