শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ধর্ষকদের কোনো পরিচয় থাকতে পারে না : ইউট্যাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ১২:০৬ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ধর্ষণের ঘটনায় দুষ্কৃতিকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানিয়েছে ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। গতকাল সোমবার গণমাধ্যমে পাঠানো সংগঠনটির ৬২৫জন শিক্ষক এক বিবৃতিতে বলেন, খোদ রাজধানী ঢাকাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রীকে ধর্ষণ করা হয়েছে। যা অসভ্য এবং বর্বর যুগের সাথেই তুলনীয়। আমরা শিক্ষক সমাজের পক্ষে এ ঘটনায় গভীরভাবে উদ্বিগ্ন।

তারা বলেন, দেশে গণতন্ত্র ও আইনের শাসন না থাকায় প্রকাশ্যে ঢাবির ছাত্রীকে ধর্ষণ করার দুঃসাহস দেখিয়েছে নরপিশাচরা। ধর্ষকদের কোনো পরিচয় থাকতে পারেনা। এককথায় তারা অমানুষ এবং পশুর সাথে তুলনীয়। বর্তমানে দেশে নারীর নিরাপত্তাহীনতা কোন পর্যায়ে আছে ঢাবি শিক্ষার্থীর ধর্ষণের ঘটনায় তার প্রমাণ। শিক্ষকরা বলেন, ক্ষমতাসীন সরকার ও আইনশৃঙ্খলা বাহিনী মূলত বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের দমনেই ব্যস্ত। সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিতে তাদের ভ্রুক্ষেপ নেই। তাছাড়া নিকট অতীতে কুমিল্লায় তনু হত্যা, ফেনীতে নুসরাত হত্যাসহ অসংখ্য নারী নির্যাতন ও ধর্ষণের ঘটনা ঘটেছে বর্তমানে সরকারের আমলে। কিন্তু এ সকল ঘটনাসমূহের সুষ্ঠু ও ন্যায় বিচার হয়নি বলেই সরকারের উদাসীনতার সুযোগে দুষ্কৃতিকারীরা ধর্ষণের মতো নানা অপকর্ম করে যাচ্ছে। দেশে নারী ধর্ষণের মতো জঘন্য ঘটনা ঘটছে। যার সর্বশেষ শিকার ঢাবির ছাত্রী। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবিলম্বে দুষ্কৃতিকারীদের গ্রেফতার করে ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন।

ইউট্যাবের বিবৃতি দাতা শিক্ষকদের অন্যতম হলেন- সহসভাপতি প্রফেসর ড. আশরাফুল ইসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক প্রফেসর ড. মোর্শেদ হাসান খান, ড. এবিএম ওবায়দুল ইসলাম, প্রফেসর ড. আখতার হোসেন খান, ড. ফরিদ আহমেদ, প্রফেসর ড. আবদুর রশিদ, প্রফেসর আমিনুল ইসলাম মজুমদার, প্রফেসর লুৎফর রহমান, প্রফেসর ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, প্রফেসর ড. আল মোজাদ্দেদী আলফেছানী, ড. গোলাম রব্বানি, ড. মাহফুজুল হক, ইসরাফিল প্রামাণিক রতন, ড. সিদ্দিক আহমদ চৌধুরী (চবি), ড. এম এ বারি মিয়া, প্রফেসর খায়রুল (শাবিপ্রবি), ড. শামসুল আলম সেলিম (জাবি), ড. সাব্বির মোস্তফা খান (বুয়েট), প্রফেসর তোজাম্মেল (ইবি) প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন