শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

করোনাভাইরাস: মহামারির আশঙ্কায় নেট দুনিয়ায় উদ্বেগ-উৎকণ্ঠা

আবদুল মোমিন | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ১০:২৫ এএম

চীন থেকে বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় ক্রমেই উদ্বেগ-উৎকণ্ঠা বাড়ছে নেট দুনিয়ায়। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতোমধ্যে চীনে নিহতের সংখ্যা ১৭০ জনে পৌঁছেছে। দেশটির প্রতিটি অঞ্চলে এখন ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এ পর্যন্ত সেদেশে আক্রান্তের সংখ্যা বলা হচ্ছে সাড়ে সাত হাজারেরও বেশি। চীন থেকে অন্তত ১৬টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উদ্বেগ জানিয়ে সচেতনতা বৃদ্ধির দাবি জানিয়েছেন নেটিজেনরা।

চীনের হুবেই প্রদেশ এবং তার রাজধানী উহানে সবচেয়ে বেশি মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে। দেশটিতে বসবাসরত প্রায় তিন হাজার বাংলাদেশি নাগরিকের মধ্যে প্রায় তিনশ জনের বসবাস এই উহান এবং তার আশেপাশের শহরগুলোয়। তাই এ ভাইরাস থেকে রক্ষা পেতে বাংলাদেশসহ আরও বেশ কয়েকটি দেশে নেওয়া হয়েছে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ইতোমধ্যেই নির্দেশ দিয়েছেন এই ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চীনে আটকে পড়া বাংলাদেশিদের কেউ দেশে ফিরতে চাইলে তাদের ফেরানোর ব্যবস্থা নেবে দেশটির সরকার এবং তারা চীনা সরকারের সঙ্গে আলোচনাও শুরু করেছেন। তারা দেশে ফিরলে তাদের স্বাস্থ্য পরীক্ষা এবং এই ভাইরাস তারা বহন করছে কীনা সেধরনের সবরকম আশংকা নির্মূল করার জন্য যথাযথ ব্যবস্থা নিশ্চয়ই বাংলাদেশ কর্তৃপক্ষ নেবে।

ফেইসবুকে উদ্বেগ জানিয়ে নয়ন খান লিখেছেন, ‘এটা হলো আল্লাহর গজব। বেশি বেশি করে আল্লাহকে ডাকো সব কিছু ঠিক হয়ে যাবে এবং তার কাছে মাফ চায়তে থাকো তওবা করো। এই গজব থেকে একমাত্র আমার আল্লাহই বাঁচাতে পারে। মানুষ একবার চিন্তা করেনা এটা কিসের জন্য হলো।। মানুষের কর্মের কারণে হয়ছে।’’

এম রহমান লিখেছেন, ‘‘চীনে ভাইরাস ছড়ানোয় যারা খুশি হয়েছেন, তারা অপেক্ষায় থাকুন সারা বিশ্বে এই ভাইরাস ছড়াতে বেশি সময় লাগবে না, পুরো পৃথিবী থেকেই মানুষ বিলুপ্ত হবে।আল্লাহ সবাইকে হেফাজত করুক এই দোয়াই করবেন।’’

‘‘যেকোনো দূর্যোগই মানুষের জীবন কে দূর্বিসহ করে তোলে। চীন হলো কমিউনিস্ট শাসিত একটি দেশ এখানের কমিউনিস্ট পার্টির সরকার হলো বর্তমান বিশ্বের মুসলমানদের জন্য হুমকি। উইঘুর মুসলিমকে নিশ্চিহ্ন করা এবং মিয়ানমারের সামরিক শাসকদের প্রত্যক্ষ সমর্থনই আল্লাহর গজব নাযিল হয়েছে। ভবিষ্যতেও হবে’’ মন্তব্য তোফায়েল আহমাদ।

গাজী ফজলুল করিম লিখেছেন, ‘‘চীনের এই দুর্দিনে আমাদের উচিত তাঁদের পাশে দাঁড়ানো, বিশেষ করে মুসলিম দেশগুলোর এগিয়ে আসা উচিত। উইঘুর মুসলিমদের অত্যাচার সত্বেও আমরা তাদের সাথে থাকতে চাই। অমুসলিমরা বুঝুক ইসলাম শান্তির ধর্ম।’’

মো. শফিক লিখেছেন, ‘‘এগুলো আল্লাহর পক্ষ থেকে গজব, আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন।’’

‘‘চীনে এখন ডাক্তার, নার্স বা হাসপাতাল কর্মীদেরও এই ভাইরাস আক্রমণ করছে। তাই তারা হাসপাতাল ছেড়ে পালাচ্ছে এটা আরও ভয়াবহ খবর। চীন হয়ত নার্স বা হাসপাতাল কর্মীর জন্য বাহিরের দেশের কাছে আবেদন করতে পারে, ভুলেও কেউ যাবেন না’’ লিখেছেন খালেদ তেনজিন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Masum Billah ৩১ জানুয়ারি, ২০২০, ১০:৪১ এএম says : 0
আল্লাহর গজব থেকে বাছতে হলে উরুগুয়ের মুসলিম দের অধিকার ফিরিয়ে দেওয়া হউক
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন