শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দুই বাংলার ভক্তদের মিলনমেলা আজ

ভ্রাম্যমাণ সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

আজ ভুলে যা তোর দোস্ত-দুশমন হাত মিলা হাতে, তোর প্রেম দিয়ে কর বিশ্ব নিখিল ইসলামে মুরীদ। মানবতার কবি কাজী নজরুল ইসলামের রচিত এই কবিতাটির বাস্তবে রূপ পেয়েছে ভারতের ভাগলপূর থেকে আগত ২৫০ বছরের প্রাচীন আউলিয়া হজরত মাওলানা শাহ্ নুরুদ্দীন আল-ক্বাদেরী প্রকাশ্যে হজরত বন্দীশাহ্ (র.) বাৎসরিক ওরস মোবারককে কেন্দ্র করে।
জানা যায়, কুমিল্লা গোমতী নদীর তীরে অবস্থিত শাহপুর দরবার শরীফের প্রতিষ্ঠাতা হজরত মাওলানা শাহ সূফি শায়খুল কোররাহ্ আবদুস সোবহান আল-ক্বাদেরী (র.) প্রায় ১০০ বৎসর আগে থেকে হজরত মাওলানা শাহ্ নুরুদ্দীন আল-ক্বাদেরী বন্দীশাহ (র.) ওরস মোবারক শাহপুর দরবার শরীফে পালন করে আসছেন। এর ধারাবাহিকতায় চিরাচরিত প্রথা অনুযায়ী সম্পূর্ণ ইসলামী শরিয়ত সম্মত ভাবে মাঘ মাসের ৩য় শুক্রবারের পরের শনিবার অথাৎ আজ পর্যন্ত নির্ধারিত তারিখে ওরস মোবারক পালিত হয়ে আসছে। তার ধারাবাহিকতায় আজ শনিবার হজরত মাওলানা শাহ্ নুরুদ্দীন আল-ক্বাদেরী বন্দীশাহ (রহঃ) ওরস মোবারক শাহপুর দরবার শরীফে অনুষ্ঠিত হবে।
ওরসকে কেন্দ্র করে ভারতের আগরতলা ও দেশের বিভিন্ন স্থান থেকে আগত ভক্তদের মাঝে এক মিলন মেলার সৃষ্টি হয়েছে। প্রতি বৎসর হজরতের ওরসকে কেন্দ্র করে দুই বাংলার লোক জনের মধ্যে ভাবের আদান-প্রদান সৃষ্টি হয়। হজরত বন্দীশাহ (র.) ওরস মোবারক উপলক্ষে শাহপুর দরবার শরীফে ২দিন ব্যাপি ওরস মোবারকের কর্মসূচীর মধ্যে ছিল গতকাল শুক্রবার হজরত শাহজালাল ইয়েমেনী (র.) স্মরণে মাহফিল। ওরসের কর্মসূূচির মধ্যে আছে কোরআন তেলাওয়াত, যিকির-আজকার, মাজার শরীফে গিলাফ চড়ানো, সালাতুস-সালাম অনুষ্ঠিত হবে।
আগামীকাল রোববার বাদ ফজর ওরস শরীফের আখেরি মোনাজাত পরিচালনা করবেন শাহপুর দরবার শরীফের সভাপতি আলহাজ শাহজাদা মাহবুব ইলাহ্ আল ক্বাদেরী। আখেরি মোনাজাত পরিচালনা করবেন আরেফে রাব্বানী শাহ্ আবদুস সোবহান রিসার্চ সোসাইটির প্রতিষ্ঠাতা মোহতারম মোহাম্মদ রুহুল আমিন সাবের সোবহানী আলক্বাদেরী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন