ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ভ্রমণ পিপাসুদের জন্য সু-খবর

বাংলাদেশিদের জন্য ডলারের ব্যবহার সীমা বাড়ল, কমবে হুন্ডি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

দিন দিন বাড়ছে বাংলাদেশের সঙ্গে বহির্বিশ্বের সম্পর্ক। বাংলাদেশিরা সহজে বিশ্বের বিভিন্ন দেশে যাতায়াত করছে। আর তাই ভ্রমণ পিপাসুদের জন্য বা বিদেশে যাতায়াতকারী বাংলাদেশিদের ডলার খরচ এখন আগের চেয়ে সহজ করা হয়েছে। এখন থেকে বাংলাদেশে ঢোকার সময় যে কেউ ১০ হাজার ডলার সঙ্গে আনতে পারবে। আবার ওই ব্যক্তি দেশ থেকে যাওয়ার সময় একই পরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিতে পারবে। এ জন্য কোনো ঘোষণা দিতে হবে না বা পাসপোর্টে এনডোর্সমেন্ট করতে হবে না। আগে ঘোষণা ছাড়া সর্বোচ্চ পাঁচ হাজার ডলার নিয়ে আসা বা নিয়ে যাওয়ার সুযোগ ছিল। বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক লেনদেন নীতিমালা সংশোধন করে এ সীমা বাড়িয়েছে। বিশেষজ্ঞদের মতে, ভ্রমণ পিপাসুদের জন্য এবং বিদেশে যাতায়াতকারী বাংলাদেশিদের এটা একটি সুখবর। বিদেশীরা লাখ লাখ ডলার নিয়ে বিভিন্ন দেশ ভ্রমন করতে পারলেও বাংলাদেশিদের সে সুযোগ নেই। তাই বাংলাদেশ ব্যাংক দীর্ঘদিন পর হলেও কিছুটা হলেও যুগোপযোগী সিদ্ধান্ত নিল। এতে হুন্ডি করে বিদেশ থেকে টাকা আনা কমবে এবং হুন্ডির মাধ্যমে বিদেশে টাকা পাঠানোর প্রবণতাও কিছুটা কমবে। একই সঙ্গে ভ্রমনে চুরির প্রবণতা অনেকটা কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রায়শই আমেরিকাসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন শাহীন নামে এক ভ্রমণপিপাসু বলেন, বিদেশ ভ্রমণে আগে বছরে মাত্র ৭ হাজার ডলার খরচ করা যেত। যা খুবই কম বলে মনো হতো। কারণ বিদেশ গিয়ে কোনকিছু ক্রয় করতেই যা শেষ হয়ে যেতো। অনেক সময়ই বিপাকে পড়ে বিদেশে থাকা বন্ধুদের কাছ থেকে ধার করে চলতে হতো। বাংলাদেশ ব্যাংকের যুগোপযোগী সিদ্ধান্ত কিছুটা হলেও এই বিড়ম্বনা কমবে বলে মনে করেন তিনি। তবে এটি আরও বাড়ানো দরকার বলে মনে করেন শাহীন।

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. মোক্তার হোসেন কেন্দ্রীয় ব্যাংকের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, এই সিদ্ধান্তটি খুব ভালো একটি সিদ্ধান্ত হয়েছে। বাংলাদেশ থেকে এতদিন সার্কভুক্ত দেশগুলোতে ৫ হাজার ডলার এবং অন্যান্য দেশে সর্বোচ্চ ৭ হাজার ডলার নিয়ে যাওয়া যেত। এই সিদ্ধান্তের ফলে এখন যে যার সামর্থ্য অনুযায়ী ডলার বৈধভাবে নিয়ে যেতে পারবে। এতে হুন্ডির মাধ্যমে বিদেশ থেকে টাকা আনা এবং বিদেশে টাকা পাঠানোর প্রবণতা কিছুটা কমবে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, ভারতের পাশাপাশি বিভিন্ন দেশে ১০ হাজার ডলার সঙ্গে নিয়ে যাওয়া যায়। আবার ১০ হাজার ডলার নিয়ে ওই দেশ থেকে বেরও হওয়া যায়। বাংলাদেশের সঙ্গে বহির্বিশ্বের সম্পর্ক দিন দিন বাড়ছে। বাংলাদেশিরা সহজে যাতায়াত করছে। এ কারণেই এ সীমা বাড়ানো হয়েছে।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
জাহিদ ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:১৩ এএম says : 0
ভ্রমণ পিপাসুদের জন্য এবং বিদেশে যাতায়াতকারী বাংলাদেশিদের এটা একটি বিরাট সুখবর।
Total Reply(0)
শফিক রহমান ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:১৪ এএম says : 0
খুব ভালো একটা সিদ্ধান্ত গ্রহণ করেছে
Total Reply(0)
নোমান ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:১৪ এএম says : 0
তবে অর্থ পাচার হচ্ছে কিনা সেদিকে লক্ষ্য রাখতে হবে।
Total Reply(0)
দুলাল ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:১৫ এএম says : 0
আইন তো করা হয় মানুষের ভালো জন্য । কিন্তু মানুষ সেটার অপব্যবহার করে।
Total Reply(0)
MD Kamrul Hasan ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:১৬ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Abdul Moin ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:১৬ এএম says : 0
আনন্দের সংবাদ
Total Reply(0)
Habib Ahsan ৫ ফেব্রুয়ারি, ২০২০, ৬:২৩ এএম says : 0
বাংলাদেশ ব্যাংকের হাতে এখন কোনও অর্থ নেই, তাই তারা এইভাবে তাদের অর্থ বাড়ানোর চেষ্টা করছে। সেটাও রাজনীতির একটি অংশ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন