ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বিক্ষিপ্ত হালকা ও গুঁড়ি বৃষ্টিপাত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

পশ্চিমা উচ্চচাপ বলয়ের বায়ুপ্রবাহের সাথে পূবালী বায়ুর সংযোগের ফলে গতকাল রোববার ঢাকা, দক্ষিণাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। মাঘ মাসের শেষ দিনগুলোতে অর্থাৎ পঞ্জিকার পাতায় শীত ঋতুর বিদায়কালে প্রায় সারাদেশে তাপমাত্রা সহনীয় পর্যায়ে রয়েছে। কমেছে কুয়াশার মাত্রা।

তবে ঢাকাসহ দেশের অনেক জায়গায় উত্তর, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে হিমেল হাড় কনকনে হাওয়া বইছে। এতে করে অব্যাহত শীতকষ্টের সঙ্গে নানান রোগব্যাধির প্রকোপ বাড়িয়ে দিয়েছে মারাত্মক ধূলোবালির দূষণ-যন্ত্রণা। এ সপ্তাহে তাপমাত্রা হ্রাস-বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।
গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় খুলনা ও মংলায় ২ মিলিমিটার করে (সর্বোচ্চ) বৃষ্টিপাত হয়েছে। এছাড়া পটুয়াখালীতে এক মি.মি. এবং বিক্ষিপ্ত গুঁড়ি গুঁড়ি ও হালকা অস্থায়ী বৃষ্টিপাত হয় ঢাকা, ফরিদপুর, নেত্রকোণা, সিলেট, শ্রীমঙ্গল, রাজশাহী, চুয়াডাঙ্গা, বরিশাল, ভোলাসহ কয়েক জায়গায়।

রাত ও ভোর-সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল গতকাল তেঁতুলিয়ায় ৯.১ এবং দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২৭ এবং সর্বনিম্ন ১৭ ডিগ্রি সে.।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। দিনের তামপমাত্রা বাড়তে পারে সামান্য। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে এরপরের ৫ দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন