ঢাকা, বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১ হিজরী

স্বাস্থ্য

মস্তিষ্ক টিউমারের আইএমআরআই সহায়ক সার্জারি

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

স্নায়বিক রোগের কারণে একজন ব্যক্তির পড়াশুনা, তার অফিসকর্ম, এমনকি ব্যক্তিগত কাজও স্বাধীনভাবে সম্পন্ন করার ক্ষেত্রে প্রভাবিত হয়ে পড়ে। মস্তিষ্কের অস্ত্রোপাচারের মাধ্যমে এ ধরণের অসঙ্গতি, যেমন মস্তিষ্কে টিউমার, ক্লটস, এম্বলিজমের মতো দূরহ রোগের চিকিৎসা সম্ভব। যাইহোক, মস্তিষ্কের অসঙ্গতিগুলি যেগুলো মস্তিষ্কের গভীর এবং তুলনামলকভাবে সুদূর-পরাহত অঞ্চলে অবস্থিত সমস্যাসমূহ ইমেজ গাইডেড সার্জারি ব্যবহার করে কার্যকরভাবে নিরাময় করা হয়। মস্তিস্কে অস্ত্রোপাচারের জন্য ব্যবহৃত চিত্র নির্দেশিকা নিউরসার্জনকে মস্তিষ্কের বিস্তুৃত চিত্র এবং পুংখানুপুঙ্খ বিশদ পর্যবেক্ষণে সহায়তা করে যাতে অস্ত্রোপাচারকালে স্বাস্থ্যকর টিস্যুগুগুলোর কোন ক্ষতি না হয়। 

মস্তিস্কের বিভিন্ন প্রকার রোগ ঃ মস্তিষ্কের রোগগুলি সাধারণত নিম্নলিখিত ধরণের হয়ে থাকে ঃ মস্তিষ্কের সংক্রমণ। যেমন ঃ
মস্তিষ্কে ফোড়াঁ ঃ কিছু কিছু ব্যাকটেরিয়ার কারণে মস্তিষ্কের মধ্যে পুঁজ তৈরি হয় যা ফোড়াঁর মতো ফুলে উঠে।
এনসেফালাইটিস এবং মেনিনজয়েন্সিফালাইটিস ঃ মস্তিষ্কের টিস্যুগুলিতে বিভিন্ন রকম ভাইরাল প্ররোচিত প্রদাহের চিহ্ন দেখা যায়।
মেনিনজাইটিস: মস্তিষ্কের আস্তরণের প্রদাহ বা মেরুদন্ডের সংক্রমণকে এ ক্ষেত্রে দায়ী করা হয়।
হৃদরোগ আক্রমণ: মৃগী রোগে আক্রান্ত হওয়া এই ঝুঁকির সবচেয়ে সাধারণ কারণ। স্ট্রোক, সংক্রমণ এবং মাথায় আঘাতের কারণেও খিঁচুনি হতে পারে।
ট্রমা: দুর্ঘটনা কিংবা পড়ে যাওয়া সহ ইত্যাদি কারণে মাথার খুলিতে সৃষ্ট ক্ষত মস্তিষ্কে প্রভাব ফেলতে পারে। এর মধ্যে কয়েকটি কারণ রয়েছে: সংঘাত: কোনও দীর্ঘস্থায়ী কাঠামোগত ক্ষতি ছাড়াই মস্তিষ্কের সংকোচনের ফলে স্মৃতিশক্তি হ্রাস, অস্থায়ী পক্ষাঘাত ইত্যাদির মতো কিছু অস্থায়ী সমস্যা দেখা দিতে পারে।
আঘাতজনিত মস্তিষ্কের আঘাত: কখনও কখনও আঘাতজনিত জনিত কারণে মস্তিষ্কের স্থায়ী ক্ষতি হতে পারে যার ফলে পক্ষাঘাত, ব্যক্তিত্বের পরিবর্তন ইত্যাদির মতো পরিস্থিতি দেখা দেয়।
ইন্ট্রাসেরিব্রাল রক্তক্ষরণ: উচ্চ রক্তচাপ, বিকৃতি বা ট্রমাজনিত কারণে রক্তনালীগুলির ফেটে যাওয়া ইত্যাদি
টিউমার, সাধারণ মাংসবৃদ্ধি এবং বর্ধিত মানসিক চাপের কারণে উদ্ভূত পরিস্থিতি:
টিউমার: মস্তিষ্কের মধ্যে টিস্যুগুলির যে কোনও অস্বাভাবিক বৃদ্ধিকে টিউমার বলে। টিউমারগুলি মারাত্মক টিউমার বা সৌম্য টিউমার হতে পারে। কখনও কখনও পার্শ্ববর্তী স্ট্রাকচারগুলিতে টিউমার বৃদ্ধির চাপের কারণে মস্তিষ্কে টিউমারের লক্ষন দেখা দেয়। মস্তিষ্কের টিউমারগুলির সাধারণ ধরণ হল গ্লিওবাস্টোমা, মেনিনিংজিওমা, অ্যাকস্টিক নিউরোমা,গ্লিওমা, কাসিনয়েড টিউমার, নিউরোএন্ডোক্রাইন টিউমার, মেডুলোবøাস্টোমা ইত্যাদি
হাইড্রোসেফালাস: কখনও কখনও অস্বাভাবিক রক্ত সঞ্চালনের কারণে মাথার খুলির অভ্যন্তরে অস্বাভাবিকভাবে তারল্য বেড়ে মস্তিষ্কে চাপ তৈরি হতে পারে।
রক্তনালীর সাথে সম্পৃক্ত মস্তিষ্কের রোগগুলির মধ্যে রয়েছে:
ব্রেন অ্যানিউরিজম, সেরিব্রাল ওয়িডেমা, সেরিব্রোভাসকুলার এক্সিডেন্ট বা দুর্ঘটনা (সিভিএ), এপিডুরাল হেমাটোমা
ইনট্রেসেরিব্রাল রক্তক্ষরণ (মস্তিষ্কের অভ্যন্তরে রক্তক্ষরণ)
স্ট্রোক: ইস্কেমিক বা রক্তক্ষেত্রযুক্ত হতে পারে
সাবডিওরাল হেমোটোমা, ক্ষণস্থায়ী ইস্কেমিক আক্রমণ (টিআইএ)।
অটো-ইমিউন অবস্থার কারণে মস্তিষ্কের রোগগুলির মধ্যে রয়েছে: একাধিক স্কে¬রোসিস (এমএস), ভাসকিওলিরিটিস
স্নায়ুবিক অবস্থার কারণে মস্তিষ্কের রোগগুলির মধ্যে রয়েছে:
আলঝেইমার রোগ, অ্যামিওট্রোফিক ল্যাট্রাল স্কে¬¬রোসিস (এএলএস), ডিমেনশিয়া, হান্টিংটন এর রোগ, পারকিনসন রোগ, পিক্স’ এর রোগ (ফ্রন্ট টেম্পোরাল ডিমেনশিয়া)
কোন অবস্থায় মস্তিষ্কের কি ধরণের সার্জারি প্রয়োজন হয়ে থাকে? মস্তিষ্ক সচেতন এবং অচেতন উভয় অবস্থায় দেহের নিয়ন্ত্রণ এবং সমন্বয় কেন্দ্র। তবে এটি একটি অত্যন্ত সূ² ও সংবেদনশীল অঙ্গ। ফলত: রক্তক্ষরণ, সংক্রমণ, ট্রমা এবং কাঠামোগত ক্ষতির ফলে এতে দীর্ঘস্থায়ী প্রভাব পড়ে। কিছু কিছু সমস্যায় এ ক্ষেত্রে মস্তিষ্কের শল্য চিকিৎসার প্রয়োজন হতে পারে। এ জাতীয় সমস্যাগুলি সনাক্ত করতে বা চিকিৎসা করতে নিউরোসার্জন দ্বারা পরিচালিত নিউরোসার্জারির প্রয়োজন হতে পারে।
মস্তিষ্কের শল্য চিকিৎসার প্রয়োজন হতে পারে এমন অবস্থার কয়েকটি সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে: মাথা ব্যাথা, বিবমিষা, বমি, চটকা, হৃদরোগের আক্রমণ।
মস্তিষ্কের শল্য চিকিৎসার প্রয়োজন হতে পারে এমন কয়েকটি সাধারণ লক্ষন হলো :
মস্তিষ্কের ক্যান্সার, সংক্রমণ এবং এডিমার’ এর কারণে মস্তিষ্কের টিস্যুর কাঠামোগত পরিবর্তন, সাবডিওরাল হেমোটোমা, সাবএরাকনয়েড রক্তক্ষরণ এবং ইনট্রাভেনট্রিকুলার রক্তপাত ইত্যাদি কারণে মস্তিষ্কে রক্ত প্রবাহ। সংক্রমণ বা হাইড্রোসেফালাস থেকে সংশ্লেষ বা সেরিব্রোস্পাইনাল তরল নির্গমন, মস্তিষ্কের ক্যান্সার যেমন গ্লিওমাস, পিটুইটারি টিউমার, অ্যাকাস্টিক নিউরোমা বা স্কওয়াান্নোমা, মেডুলোবøাস্টোমা, লিম্ফোমাস, কর্ডোমাস, মেটাস্টেসেস বা সেকেন্ডারি টিউমার ইত্যাদি
মস্তিষ্কের শল্য চিকিৎসার প্রয়োজনীয় শর্তসমূহ নির্ণয় :
মস্তিষ্কের শল্য চিকিৎসার প্রয়োজন হলে বিলম্ব করাা উচিত নয়। কারণ দ্রুত চিকিৎসা করা না হলে মস্তিস্কের স্থায়ী ক্ষতি এমনকি মৃত্যুর কারণ হতে পারে। মস্তিষ্কের যথার্থ শল্য চিকিৎসা হলো মস্তিষ্ক থেকে টিউমার অপসারণের মতো সার্জারি। সূতরাং মস্তিষ্ক অপারেশন হতে প্রয়োজনীয় পরিষেবা দিতে পারে এমন একটি হাসপাতালে টিউমার সঠিকভাবে অপসারণ এবং মস্তিষ্কের বিকৃতি সংশোধন করা যেতে পারে। অভিজ্ঞতাসম্পন্ন একজন নিউরোসার্জন, বিশেষজ্ঞ অ্যানাস্থেসিস্ট, নিউরোলজিস্ট এবং সহায়ক কর্মীদের পাশাপাশি উন্নত প্রযুক্তি এবং অবকাঠামো সমৃদ্ধ হাসপাতালে এ ধরণের অপারেশন হওয়া উচিত।
মস্তিষ্কের শল্য চিকিৎসার জন্য প্রয়োজনীয় শর্তসমূহ নির্ণয়ের মাধ্যমে এটি করা যেতে পারে:
চিকিৎসার ইতিহাস, শারীরিক পরীক্ষা
টেস্ট: সিটি স্ক্যান, এমআরআই স্ক্যান ইত্যাদি মস্তিষ্কের আইএমআরআই সার্জারি কী? এটি কীভাবে মস্তিষ্কের সাধারণ সার্জারি থেকে আলাদা?
নিউরোসার্জারির ক্ষেত্রে অন্তর্নিহিত চৌম্বকীয় অনুরণন চিত্র (আইএমআরআই) সর্বশেষতম নিখুঁত প্রযুক্তি। এই পদ্ধতিতে অস্ত্রোপচারের সময় মস্তিষ্কের ভিতরকার সঠিক চিত্র তুলে ধরা হয়। এই ছবিগুলি নিউরোসার্জনকে অপারেশন চলাকালীন সময়ে সহজভাবে অপারেমনস্থল দৃশ্যায়নে সহায়তা করে।
মস্তিষ্কের সাধারণ অস্ত্রোপচারের তুলনায় আইএমআরআইয়ের নিম্নলিখিত সুবিধা রয়েছে : আইএমআরআই দিয়ে তৈরি রিয়েল-টাইম চিত্রগুলি গুরুত্বপূর্ণ, কারণ তারা মস্তিষ্কের অস্বাভাবিকতার অবস্থানটি সঠিকভাবে সনাক্ত করতে সহায়তা করে। অনেকক্ষেত্রে অস্ত্রোপচারের সময়, মস্তিষ্কের অবস্থান বদলে যায়। ফলে এর অভ্যন্তরের ত্রুটির অবস্থানটিও পরিবর্তিত হতে পারে। এই ধরনের ক্ষেত্রে চিকিৎসা-পূর্ববর্তী নেয়া চিত্রগুলি অকেজো হয়ে যায়। সাধারণ শল্য চিকিৎসায় মস্তিষ্ক টিউমারগুলির প্রান্তল খুব স্পষ্টভাবে আলাদা করা যায় না। তবে আইএমআরআই দিয়ে সাধারণ টিস্যুগুলো অস্বাভাবিক টিস্যু থেকে স্পষ্টভাবে পৃথক করা সম্ভব। আইএমআরআই দিয়ে প্রাপ্ত চিত্রগুলি থেকে পুরো মস্তিষ্কের টিউমারকে সফলভাবে অপসারণের বিষয়টি নিশ্চিত করা যায়।
সাধারণ অস্ত্রোপচারের তুলনায়, আইএমআরআই মস্তিষ্কের শল্য চিকিৎসায় উন্নত ফলাফল এবং ব্যায়ের বোঝা হ্রাস করেছে।
যেহেতু আইএমআরআই দ্বারা স্নায়ু ত্রুটিগুলির রিয়েল টাইম সংশোধন সক্ষম, তাই অপারেশনের সময় এই পদ্ধতিতে স্নায়ুু ফাংশনটি মূল্যায়ন করা সম্ভব। সুতরাং, আইএমআরআই পদ্ধতিতে রোগীরা এখন একটি একক অপারেশনে মস্তিষ্কের সম্পূর্ণ চিকিৎসা সুবিধা লাভ করতে পারবেন।
আইএমআরআই- এর ব্যবহার: আইএমআরআই অনেকগুলি সার্জারীর জন্য ব্যবহৃত হচ্ছে : মস্তিষ্কের টিউমার অপসারণ, ডাইস্টোনিয়া, মৃগীরোগ, প্রয়োজনীয় কাঁপুনি, গøাইয়োমিয়া, নিউরোসাইকিয়াট্রিক ব্যাধি, পারকিনসন রোগ, পেডিয়াট্রিক, মস্তিষ্কের টিউমার, পিটুইটারি টিউমার।
মস্তিষ্কের অস্ত্রোপচার সম্পর্কে আরও জানার জন্য, আপনি আমাদের কল করতে পারেন এবং প্রয়োজনে আমাদের বিশেষজ্ঞরা আপনাকে কল করে আপনার সমস্ত প্রশ্নের উত্তর দেবেন।

ডাঃ রবি সুমন রেড্ডি
যশোদা হাসপাতাল, হায়দ্রাবাদ।
ফোন নং -০১৪ ০০ ৩৩ ৪৪ ৫৫,
international.bd@yashodamail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন