শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, জরিমানা

ইনকিলাবে সংবাদ প্রকাশের পর সেই কারখানায় অভিযান

সেলিম আহমেদ, সাভার : | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ১২:০১ এএম

ঢাকার সাভারের আশুলিয়ায় পরিবেশ দূষণের অভিযোগে একটি ডায়িং কারখানাকে ২ লাখ টাকা জরিমানা, গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে ভ্রাম্যমাণ আদালত। পরে কর্তৃপক্ষ কারখানাটি সাময়িক বন্ধ ঘোষণা করেন।
গতকাল দুপুরে আশুলিয়ার শিমুলিয়া ইউনিয়নের গোহাইলবাড়ী দিঘীরপাড় এলাকার জিটিএ স্পোর্টস লিমিটেড নামে ডায়িং কারখানায় এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ। এসময় পরিবেশ অধিদফতরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রকিব ও ইন্সপেক্টর জেসমিন আক্তারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।
এর আগে গত রোববার ‘কারখানার বর্জ্যে হুমকির মুখে জনস্বাস্থ্য’ শিরোনামে দৈনিক ইনকিলাব পত্রিকার ৪ পাতায় স্থানীয় ভুক্তভোগী কৃষকদের অভিযোগের ভিত্তিতে একটি প্রতিবেদন প্রকাশিত হলে টনক নড়ে স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদফতরের।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভ‚মি) তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, দীর্ঘদিন ধরে জিটিএ স্পোর্টস নামে কারখানাটি পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ছাড়া ডায়িংয়ের বর্জ্য সরাসরি কৃষি জমিতে ফেলছিল। গতকাল দুপুরে কারখানাটি পরিদর্শনে গিয়ে এর সত্যতা মেলে। এসময় পরিবেশ দূষণ ও এ সংক্রান্ত কাগজপত্র না থাকার অভিযোগে কারখানাটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। একই সাথে গ্যাস সংযোগ বিচ্ছিন্নসহ কারখানাটি সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে বলেও জানান তিনি।
পরিবেশ অধিদফতরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রাকিব জানান, ওই কারখানার বর্জ্য মিশ্রিত পানি কৃষি জমিতে প্রবেশ করানোর কারণে এলাকার কৃষি জমির ব্যাপক ক্ষতি করছে। এছাড়া বিষাক্ত বর্জ্যের কারণে এলাকার জীববৈচিত্র ধ্বংসের মুখে রয়েছে।
তিনি আরও বলেন, অভিযান পরিচালনাকালে কারখানা কর্তৃপক্ষ পরিবেশ অধিদফতরের কোন ছাড়পত্র দেখাতে পারেননি। কারখানাটির বর্জ্য মিশ্রিত পানি পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়েছে। পরবর্তীতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা পেলে কারখানাটির বিরুদ্ধে অধিকতর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
আশুলিয়া থানার এসআই সেলিম রেজা জানান, কারখানাটিতে অভিযানকালে ভ্রাম্যমাণ আদালত গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন। পরে কর্তৃপক্ষ শ্রমিকদের ছুটি দিয়ে কারখানাটি সাময়িক বন্ধ ঘোষণা করেন। অভিযানে র‌্যাব ও আশুলিয়া থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন