রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রামে মুজিববর্ষে উদযাপনে বহুমাত্রিক কর্মসূচি : স্মরণীয় বর্ণিল আয়োজন শুরু

শফিউল আলম | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ১০:০০ এএম | আপডেট : ১১:৫৭ এএম, ১৭ মার্চ, ২০২০

স্বাধীন সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের সেই শুভ সুন্দর মাহেন্দ্রক্ষণ আজ মঙ্গলবার। মুজিববর্ষ উদযাপন উপলক্ষে দেশের বাণিজ্যিক রাজধানী বন্দরনগরীসহ বৃহত্তর চট্টগ্রামে সকাল হতেই শুরু হয়েছে স্মরণীয় এবং বর্ণিল আয়োজন। দেশে করোনাভাইরাস পরিস্থিতির পরিপ্রেক্ষিতে মানুষের ভিড় এড়িয়ে কম জনসমাগমের গুরুত্ব দিয়েই এসব আয়োজন চলছে। পাশাপাশি জনগণের মাঝে করোনাভাইরাস সচেতনতা তৈরিরও উদ্যোগ এতে রয়েছে।
এদেশের শুধুই নয়, সমগ্র উপমহাদেশের রাজনৈতিক ভাঙাগড়া, স্বাধিকার আন্দোলন সংগ্রামে বীর চট্টলা শত শত বছরের ঐতিহ্যের ধারক। তাই চট্টগ্রামজুড়ে ছড়িয়ে আছে হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ছয় দফা আন্দোলন, ভাষার লড়াইসহ অনেেক স্মৃতিময় দিন। ঐতিহাসিক লালদিঘী ময়দান কাঁপিয়ে মুজিবুরের বজ্রকণ্ঠ আজও ভোলেন নি প্রবীণ চাটগাঁবাসী।
আজকের দিনটি যথাযথ ভাবমর্যাদা সহকারে কম জনসমাগমের মাধ্যমে উদযাপন করার লক্ষ্যে- চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, রেলওয়ে পূর্বাঞ্চল, কাস্টমস, সিভিল এভিয়েশন, তথ্য অধিদফতর, বিভাগীয় ও জেলা প্রশাসন, ইপিজেডসমূহ, আওয়ামী লীগ ও এর অঙ্গ, সহযোগী সংগঠনসমূহ, বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি সংগঠন-সমিতি, চট্টগ্রাম প্রেস ক্লাব ও সাংবাদিক ইউনিয়ন, শিপিং কর্পোরেশন, চা বোর্ড, বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানসমূহ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, সিএমপি ও জেলা পুলিশ, জেলা পরিষদ, সিডিএ, র্যাব-৭ চট্টগ্রাম, বিজিবি, আনসার ও ভিডিপি, বিদ্যুৎ বিভাগ, এলজিইডি, কর্ণফুলী গ্যাস, বন বিভাগ, চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, শিক্ষা ও সমাজসেবায় অগ্রণী 'আলহাজ্ব মোস্তফা হাকিম ফাউন্ডেশন', কেএসআরএম গ্রুপ, স্বাধীনতা নারীশক্তি, ব্যাংক ও বীমাসমূহ, সিজেকেএস, রেডক্রিসেন্ট সোসাইটি ছাড়াও চট্টগ্রামের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান, শিশু কিশোর সংগঠনসমূহ বিস্তারিত এবং বহুমাত্রিক কর্মসূচি বাস্তবায়ন করছে।
গতকাল সোমবার রাতেই নগরীর গুরুত্বপূর্ণ স্থাপনা, মোড়, ভবন ও সড়কদ্বীপে নজরকাড়া আলোকসজ্জা করা হয়েছে। চট্টগ্রাম বন্দরও সেজেছে অপরূপ সাজে।
চট্টগ্রামে আজ দিনব্যাপী কর্মসূচির মাঝে রয়েছে-বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনা সভা, বৃক্ষরোপণ, মিষ্টি ও স্মারক বিতরণ, আতশবাজি উৎসব ইত্যাদি
চট্টগ্রাম সিটি করপোরেশন সকালে আন্দরকিল্লায় নগর ভবনের বঙ্গবন্ধু চত্বরে জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ও কেক কাটা অনুষ্ঠানের সূচনা করে। বেলা ২টা ৩০ মিনিটে এমএ আজিজ স্টেডিয়ামে সিজেকেএস কনফারেন্স হলে অনুষ্ঠিত হবে খতমে কোরআন ও দোয়া মাহফিল। রাত ৮টায় এমএ আজিজ স্টেডিয়ামে আতশবাজি ও ফানুস উড়ানো হবে। এতে প্রধান অতিথি থাকবেন সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।
চট্টগ্রাম জেলা প্রশাসন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বরে তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা করে। সকালে জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, মুক্তিযোদ্ধারা। একাডেমি চত্বরে জাতীয় পতাকা উত্তোলন। মিলনায়তনে আলোচনা সভা ও কেক কাটা হবে। এ কর্মসূচিতে মুজিব কোট পরা ১০০ শিশু উপস্থিত থাকবে।
সিএমপির কর্মসূচি অনুসারে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান সকালে কর্মকর্তাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেবেন। দুপুরে পুলিশ লাইনস স্কুলের শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণ কর্মসূচি। সন্ধ্যায় বঙ্গবন্ধুর স্মরণে মোমবাতি জ্বালানো হবে। বছরজুড়ে ‘১০০ তে ১০০’ শিরোনামে কোতোয়ালী থানা ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। এর মধ্যে রয়েছে থানার ১০০ স্পটকে সিসিটিভির আওতায়, ১০০টি আবাসিক হোটেলকে শতভাগ অনলাইন রেজিস্টারের আওতায় আনা, ১০০ বিশেষ ‘হ্যালো ওসি’ প্রোগ্রাম, ১০০ অপরাধীকে সুপথে ফেরানো, বৃক্ষরোপণ, রক্তদান, চলচ্চিত্র প্রদর্শনী, আলোকচিত্র প্রদর্শনী, ১০০ মেধাবীকে বৃত্তিদান, ১০০ স্কুলে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই দেয়া, রচনা প্রতিযোগিতা, কবিতা পাঠের আসর, বিশেষ প্রার্থনা, বিশেষ স্কুল পুলিশিং, সেবা প্রার্থীদের জন্য বিশেষ আয়োজন।
চট্টগ্রামের পুলিশ সুপার এসএম রশিদুল হক সকালে শিল্পকলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেবেন। জেলা পুলিশ লাইনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে শুরু হয় জেলা পুলিশের অনুষ্ঠান।
চট্টগ্রাম রেলওয়ে পূর্বাঞ্চলের আয়োজনে মুজিববর্ষ উপলক্ষে ট্রেনযাত্রীদের বিভিন্ন স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে। করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক প্রচারণা চালাবেন রেলওয়ের কর্মকর্তাগণ। ভোরে নগরের সিআরবি চত্বরে পতাকা উত্তোলন, মসজিদে মিলাদ মাহফিল হচ্ছে। রেলওয়ে কর্মকর্তারা জানান, চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া সবকটি ট্রেনে করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকা প্রচার করা হবে। করোনা আক্রান্ত দেশ থেকে আসা যাত্রীরা নির্দিষ্ট সময় পর্যন্ত যাতে ট্রেন ভ্রমণ না করেন সে বিষয়ে উৎসাহিত করা হবে। পাশাপাশি প্রত্যেক ট্রেনে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, ওয়াশরুমে হ্যান্ড স্যানিটাইজার রাখাসহ বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।
চট্টগ্রাম আওয়ামী লীগ মহানগর সকালে দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, মিষ্টি বিতরণ, দোয়া ও মিলাদের পাশাপাশি প্রতিটি ওয়ার্ডে ৭ মার্চের ভাষণ প্রচার করছে। এসব কর্মসূচিতে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন উপস্থিত থাকবেন।
চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) সহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মুজিব জন্মশতবর্ষে নানা অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। সকালে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
এছাড়া চট্টগ্রামের মুক্তিযোদ্ধা, শ্রমিক, কৃষক, ছাত্র, যুব, মহিলা, শিশুকিশোর, প্রতিবন্ধী, পরিবহন ইউনিয়ন, সিবিএ নন সিবিএ সংগঠন, পেশাজীবী সংগঠনের উদ্যোগে মুজিববর্ষ উদযাপনের বিস্তারিত কর্মসূচি চলমান রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন