শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পবিত্র শবে বরাত আজ

ইনকিলাব রিপোর্ট | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

বছর ঘুরে আবার আমাদের সামনে হাজির হয়েছে লাইলাতুম মিন নিসফি শাবান (শাবান মাসের মধ্যবর্তী রাত) যা লাইলাতুল বরাত নামে খ্যাত। ফার্সী ভাষায় একে বলা হয় শবে বরাত। শব অর্থ রাত্রি এবং বরাত অর্থ মুক্তি। অতএব, শবে বরাতের অর্থ হলো, মুক্তির রাত।

যেহেতু আল্লাহপাক এ রাতে বান্দাদেরকে ডেকে ডেকে রোগ-শোক, অভাব-অনটন, বিপদ-আপদ ও গোনাহ থেকে মুক্তি দিয়ে থাকেন, তাই এ রাতকে শবে বরাত বলা হয়। এ রাতে আল্লাহতায়ালা আগামী এক বছরের জন্য মানুষের হায়াত-মউত, ধন-দৌলত ইত্যাদির ফায়সালা করে থাকেন। অর্থাৎ আগামী এক বছরের জন্য কি বাজেট আছে তা লাউহে মাহফুজ থেকে ফিরিশতাদেরকে বুঝিয়ে দেয়া হয়।

মাহে শাবান এবং শবে বরাতের করণীয় সম্পর্কে রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন : ‘শাবান মাসের রোজা আমার নিকট অন্যান্য মাসের তুলনায় অধিক প্রিয়। যখন তোমাদের নিকট নিসফে শাবান তথা শবে বরাতের রাত্রি উপস্থিত হবে, তখন তোমরা সেই রাত্রিটি জাগরণ করবে। (নামাজ পড়ে, কোরআন তিলাওয়াত করে, তাসবীহ-তাহলীল আদায় করে, যিকির-আযকার করে, মৃতদের রূহের মাগফেরাত কামনা করে, বালা-মুসিবত হতে মুক্তি কামনা করে, দোয়া-মোনাজাত করে ও বিভিন্ন ইবাদতের মাধ্যমে) এবং পরের দিন রোজা রাখবে।

কারণ এ রাত্রে আল্লাহপাক সুর্যাস্তের পর দুনিয়ার আকাশে অবতরণ করেন এবং প্রার্থনাকারী বান্দাদের প্রার্থনা কবুল করার ঘোষণা প্রদান করেন। এই ঘোষণা সুবহে সাদিক পর্যন্ত চলতে থাকে।’ (সুনানে ইবনে মাজাহ) তাই ১৪৪১ হিজরি সালের এই শবে বরাত মুসলিম মিল্লাতের জন্য একটি বড় নিয়ামত।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের মরণছোবল যখন ২১০টি দেশে আঘাত হেনেছে এবং বিশ্বমুসলিম জাহানের সর্বত্র এর প্রভাব দিন দিন সম্প্রসারিত হচ্ছে, এমতাবস্থায় সকল মুমিন মুসলমানের উচিত আজ রাতে এবাদত-বন্দেগীর মাধ্যমে আল্লাহপাকের দরবারে ক্ষমা ভিক্ষা করা, আত্মসমর্পণ করা।

এই অদৃশ্য ভাইরাসের পরশ হতে মুক্তি ও নিষ্কৃতি লাভের জন্য কায়মনে দোয়া করা। কেননা, আল্লাহপাকই সর্বশক্তিমান ও ক্ষমাকারী। আল্লাহপাক আমাদেরকে ক্ষমা করুন, এটাই হোক আজকের একান্ত প্রত্যাশা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন