ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

ঊর্ধ্বমুখীতায় শেয়ারবাজার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০১ এএম

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে গতকাল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। এর মাধ্যমে চলতি সপ্তাহের দুই কার্যদিবসেই ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার।
সূচক বাড়লেও বরাবরের মতো এদিনও লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। তবে ডিএসসিতে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। ফলে সূচক কিছুটা বেড়েছে।
লেনদেন শেষে ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ ১ পয়েন্ট বেড়ে ৯৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে লেনদেন অংশ নেওয়া ৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১টির। আর ২৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে।
ডিএসইতে লেনদেন হয়েছে ১৫৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকা। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ২ হাজার ৩৮৮ কোটি ৫৯ লাখ টাকা।
গত রোববার লেনদেনে উল্লম্ফনের মূল কারণ ছিল ডিএসইর ব্লক মার্কেটের মাধ্যমে ইউনিলিভার গ্লাক্সোস্মিথক্লাইনের উদ্যোক্তা ও পরিচালকদের সব শেয়ার কিনে নেয়। এতে গ্লাক্সোস্মিথক্লাইনের শেয়ার লেনদেন হয় ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ টাকার।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৪ পয়েন্ট। লেনদেন হয়েছে ৭৮ কোটি ৫৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৩৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৬টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন