সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

৭০-এ পা দিলেন কবরী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১:২২ পিএম

ষাটের দশকের সাড়া জাগানো অভিনেত্রী কবরী সারোয়ার। ক্যারিয়ারে অসংখ্য ব্যবসা সফল সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন তিনি। অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনাতেও নাম লিখিয়েছেন। দেখতে দেখতে জীবনের ৬৯টি বসন্ত পার করলেন বর্ষীয়ান এই চিত্রতারকা।

১৯৫০ সালের এই দিনে (১৯ জুলাই) চট্রগ্রাম জেলার বাঁশখালিতে জন্মগ্রহণ করেই 'মিষ্টি মেয়ে' খ্যাত এই অভিনেত্রী। নায়িকার শৈশব, কৈশর কাটে চট্রগ্রাম নগরীতেই।

১৯৬৩ সালে মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে যাত্রা শুরু করেন কবরী। তারপর ১৯৬৪ সালে সুভাষ দত্তের 'সুতরাং' সিনেমা দিয়ে চলচ্চিত্রাঙ্গনে পা রাখেন তিনি। পরে দেশজুড়ে মুক্তিযুদ্ধ শুরু হলে ১৯ এপ্রিল পরিবারের সদস্যদের সঙ্গে ঢাকা থেকে গ্রামের বাড়ি চলে যান। সেখান থেকে কলকাতা পাড়ি জমান চিত্রনায়িকা।

দেশ স্বাধীন হওয়ার পর আবারও চলচ্চিত্রে নিয়মিত কাজ শুরু করেন কবরী। ক্যারিয়ারে শতাধিক সিনেমাতে অভিনয় করেছেন তিনি। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে, 'হীরামন', 'ময়নামতি', চোরাবালি', 'পারুলের সংসার', 'বিনিময়' অন্যতম। এছাড়া জহির রায়হানের উর্দু ভাষার 'বাহানা' এবং ঋতিক ঘটকের 'তিতাস একটি নদীর নাম' সিনেমা দু'টি তুমুল জনপ্রিয়তা পায়।

দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে রাজ্জাক, ফারুক, জাফর ইকবার, বুলবুল আহমেদ ও সোহেল রানার মতো জনপ্রিয় নায়কদের বিপরীতে অভিনয় করেছেন 'সারেং বউ' খ্যাত এই নায়িকা।

বাংলা চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের স্বীকৃতি স্বরূপ জাতীয় চলচ্চিত্র পুরস্কার সহ একাধিক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন কবরী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD.MIZANUR RAHMAN ১৯ জুলাই, ২০২০, ৪:১২ পিএম says : 0
MOST WELCOME YOU ,THANK YOU SHE ,THIS AGE ARE MOST WELCOME
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন