শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বৃষ্টিপাতে অসঙ্গতি

ঢাকায় ছিটেফোঁটা : স›দ্বীপে সর্বোচ্চ

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে গতকালও সারাদেশে কমবেশি বৃষ্টি ঝরেছে। তাপমাত্রাও সহনীয়। দেশের বেশিরভাগ এলাকায় ছিল আকাশ ভরা মেঘমালা। মাঝেমধ্যে বজ্রের গর্জনও ছিল। তবে যত গর্জে তত বর্ষেনি দেশের অধিকাংশ জেলায়। বৃষ্টিপাতে ছিল অসঙ্গতি। চট্টগ্রাম বিভাগে মাঝারি থেকে ভারী, অতিভারী বর্ষণ হয়েছে। অন্যদিকে ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনা, সিলেট ও ময়মনসিংহ বিভাগে হালকা ও বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়। বরিশাল বিভাগে মাঝারি থেকে ভারী বর্ষণ হয়েছে।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত স›দ্বীপে ১৯৭, সীতাকুন্ডে ১৯৬ মি.মি.। এ সময় ঢাকায় মাত্র এক মি.মি. অর্থাৎ ছিটেফোঁটা বৃষ্টি পড়েছে। রাজশাহী ও রংপুরে ২ মি.মি., খুলনায় ৫ মি.মি. বৃষ্টিপাত হয়। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঈশ^রদীতে ৩৪.২ ডিগ্রি সে.।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণের পূর্বাভাস দেয়া হয়েছে।
সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় এবং বায়ুচাপে পার্থক্যের আধিক্য বিরাজ করছে। এ কারণে উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন বাংলাদেশের উপলক‚লীয় এলাকা ও সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপক‚লের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য সতর্কতায় বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বৃষ্টি, বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। তাছাড়া সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন