শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিকল্প শ্রমবাজার বিশ্বের ৬ দেশ

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

বিশ্বে বাংলাদেশের শ্রমিকদের জন্য শ্রমবাজার সংকুচিত হয়ে আসায় বিকল্প শ্রম বাজারের অংশ হিসেবে কম্বোডিয়া, পোল্যান্ড, চীন, রুমানিয়া, ক্রোয়েশিয়া ও সিশেলসে কর্মী পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিকে জানিয়েছে মন্ত্রণালয়। কমিটি এসব দেশে কর্মী পাঠানোর উদ্যোগ দ্রæত বাস্তবায়নের সুপারিশ করেছে। গতকাল মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৯ম বৈঠকে এ বিষয়ে গুরুত্বারোপ করা হয়। প্রবাসে জনশক্তির শ্রমবাজার যেন সংকুচিত না হয় সে জন্য বিদেশস্থ বাংলাদেশের মিশনগুলোর ক‚টনৈতিক তৎপরতা অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো. আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, আয়েশা ফেরদাউস ও পংকজ নাথ অংশ নেন।
করোনা ভাইরাসের কারণে বিভিন্ন দেশে কর্মহীন হয়ে পড়া বাংলাদেশি কর্মীরা করোনা পরবর্তী সময়ে যেন পুনরায় সে দেশে যেতে পারেন এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে গুরুত্বারোপ করে কমিটি। এছাড়া প্রবাসে অবস্থানরত এবং প্রবাস ফেরত কর্মীদের সহায়তাকল্পে বাংলাদেশ মিশনের শ্রম কল্যাণ উইংয়ের মাধ্যমে দুস্থ ও কর্মহীন হয়ে পড়া প্রবাসী কর্মীদের মধ্যে বিশেষ বরাদ্দের প্রায় ১১ কোটি টাকার ওষুধ, ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন