শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

সালমান শাহকে হারানোর দুই যুগ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২০, ১০:০৬ এএম

ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহের চলে যাওয়ার দুই যুগ পূর্ণ হলো আজ। ১৯৯৬ সালের এই দিনে (৬ সেপ্টেম্বর) অসংখ্য ভক্তদের কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান তিনি। দেখতে দেখতে তাকে ছাড়া কেটে গেল ২৪টি বছর।

মাত্র তিন বছরের ফিল্মি ক্যারিয়ারে সালমান ২৭টি সিনেমায় অভিনয় করেছিলেন। যার মধ্যে অধিকাংশ সিনেমায় ছিলো সুপার-ডুপার হিট। তার অভিনয় দক্ষতায় মুগ্ধ আট থেকে আশি। তবে শুধু নায়ক সালমানই নয়, ব্যক্তি সালমানও সিনেপ্রেমীদের মনে জায়গা করে নিয়েছিলো। তিনি এতটাই সফল ছিলেন যে, মৃত্যুর এত বছর পরও তার জনপ্রিয়তায় এতটুকুও ভাটা পড়েনি।

রুপালী পর্দার সালমান শাহের আসল নাম শাহরিয়ার চৌধুরী ইমন। ১৯৭০ সালের ২১ সেপ্টেম্বর সিলেটে জন্মগ্রহণ করেন তিনি। বাবা কমর উদ্দিন পেশায় একজন ব্যবসায়ী এবং মা নীলা চৌধুরী একাধিকবার সংসদ সদস্য নির্বাচন করেছিলেন।

সালমান শাহ ছোট পর্দা দিয়ে অভিনয় যাত্রা শুরু করেছিলেন। ১৯৮৫ সালে তিনি সর্বপ্রথম বিটিভির 'আকাশ ছোঁয়া' নাটকে অভিনয় করেন। পরে 'দেয়াল' (১৯৮৫), 'সব পাখি ঘরে ফিরে' (১৯৮৫), 'সৈকতে সারস' (১৯৮৮), 'নয়ন' (১৯৯৫), 'স্বপ্নের পৃথিবী' (১৯৯৬) নাটকগুলোতে অভিনয় করেন।

এর মধ্যে 'নয়ন' নাটকটি সে বছর শ্রেষ্ঠ একক নাটক হিসেবে বাচসাস পুরস্কার লাভ করে। এছাড়া তিনি ১৯৯০ সালে মঈনুল আহসান সাবের রচিত উপন্যাস অবলম্বনে নির্মিত 'পাথর সময়' ও ১৯৯৪ সালে 'ইতিকথা' ধারাবাহিক নাটকে অভিনয় করেন।

১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত সিনেমা 'কেয়ামত থেকে কেয়ামত' দিয়ে ঢালিউডে পা রাখেন সালমান শাহ। একই সিনেমায় অভিষেক হয় অভিনেত্রী মৌসুমী ও কন্ঠশিল্পী আগুনের। সিনেমাটি মুক্তির পরেই তুমুল জনপ্রিয়তা পান সালমান শাহ। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। একের পর এক বহু সুপারহিট সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন ক্ষণজন্মা এই চিত্রতারকা।

সালমান শাহ অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে 'কেয়ামত থেকে কেয়ামত', 'তুমি আমার', 'অন্তরে অন্তরে', 'কন্যাদান', 'জীবন সংসার', 'চাওয়া থেকে পাওয়া', 'সুজন সখী', 'বুকের ভেতর আগুন', 'এই ঘর এই সংসার', 'স্নেহ', 'বিচার হবে' 'প্রেমযুদ্ধ', 'তোমাকে চাই', 'বিক্ষোভ', 'আশা ভালোবাসা', 'মায়ের অধিকার', 'আঞ্জুমান', 'আনন্দ অশ্রু', 'প্রেম পিয়াসী', 'সত্যের মৃত্যু নেই', 'প্রিয়জন', 'শুধু তুমি', 'স্বপ্নের পৃথিবী', 'স্বপ্নের নায়ক', 'দেন মোহর' এবং 'স্বপ্নের ঠিকানা' অন্যতম।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মারা যান সালমান শাহ। ঢাকার ইস্কাটনে নিজের বাড়িতে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় তার মরদেহ উদ্ধার করা হয়। ময়না তদন্ত প্রতিবেদনে আত্মহত্যা বলে উল্লেখ করা হলেও তার মৃত্যু নিয়ে রহস্য আজও কাটেনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন