বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অলিম্পিক কর্নার

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

কোচ ছাড়াই স্বর্ণ!
রিও অলিম্পিক ইরানকে প্রথম স্বর্ণ পদক এনে দিলেন কিয়ানোশ রোস্তামি। সেটিও নিজের গড়া বিশ্ব রেকর্ড ভেঙে। ভারোত্তলনে ৮৫ কেজি বিভাগে ৩৯৬ কেজি তুলে রোস্তামি এখন ঝলমলে আলোতে ভাসছেন। অথচ শুনলে অবাক হবেন, ২০১২ লন্ডন অলিম্পিকে একই বিভাগে ব্রোঞ্জ জেতা রোস্তামি এবার রিও গিয়েছেন কোনো কোচের অধীনে প্রশিক্ষণ না নিয়েই! রোস্তামি নিজেই যে নিজের প্রশিক্ষক, তা তো আর না বললেও বলছে। বিশ্ব রেকর্ড গড়ে সোনা জিতে সবাইকে তা মনেও করিয়ে দিয়েছেন, ‘ইরানে অনেক ভালো ভালো কোচ আছে। কিন্তু আমি নিজের সিদ্ধান্ত নিজেই নিতে চেয়েছি।’
১৬ বছর পর আবার আরভিন
সেই ১৬ বছর আগে সিডনি অলিম্পিকে পেয়েছিলেন জলে বিশ্বের দ্রæততম মানবের খেতাব। রিও গেমসে আবার ৫০ মিটার ফ্রিস্টাইলের সোনা জিতে সবাইকে অবাক করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যান্থনি আরভিন। দেশটির সুইমিং দলের সবচেয়ে সবচেয়ে বয়স্ক সদস্য আরভিন সময় নিয়েছেন ২১.৪০ সেকেন্ড। গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের ফ্লোরেন্ত মানাউদু এক সেকেন্ডের একশ ভাগের এক ভাগ সময় বেশি নিয়ে দ্বিতীয় হয়েছেন। যুক্তরাষ্ট্রের নাথান অ্যাড্রিয়ান পেয়েছেন ব্রোঞ্জ। সবচেয়ে বেশি বয়সে ছেলেদের সাঁতারে ব্যক্তিগত সোনা জয়ের রেকর্ড গড়েছেন আরভিন। ৩৫ বছর বয়সী এই সাঁতারু নিজেও সোনা জয়ের কথা ভাবেননি, ‘আমি অনেকটা হেসেছি। আমি আবার এটা করতে পারবো তা প্রায় অসম্ভব ছিল।’
আমেরিকানের ইতিহাস
প্রথমবারের মতো অলিম্পিকে অংশ নেওয়া ইতালির দিয়ানা বাকোসি পেয়েছেন মেয়েদের স্কিট শুটিংয়ে সোনা। সতীর্থ ও ২০০৮ অলিম্পিক চ্যাম্পিয়ন কিয়ারা কাইনেরোকে হারিয়েছেন বাকোসি। ২০১২ সালের লন্ডন অলিম্পিকের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের কিম রোড ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়েছেন। এই নিয়ে ভিন্ন ৬ অলিম্পিকে পদক জয়ের অভিজাত ক্লাবে জায়গা করে নিলেন তিনি। এই ক্লাবে আছেন আর মাত্র পাঁচ জন অ্যাথলেট।
প্রথম অলিম্পিকেই লক্ষ্যভেদ
রিও গেমসের শুটিংয়ে ছেলেদের ৫০ মিটার রাইফেল প্রোন ইভেন্টে সোনা জিতেছেন প্রথমবার অলিম্পিকে আসা জার্মানির হেনরি জুংহায়েনেল। ফাইনালে শুরুতেই কয়েকটি ১০.৮ পয়েন্টের সফল শটে এগিয়ে যান হেনরি। শেষ পর্যন্ত ২০৯.৫ পয়েন্ট স্কোর করে সোনা জেতেন হেনরি। ১.৩ পয়েন্ট কম স্কোর করে রুপা জিতেছেন দক্ষিণ কোরিয়ার কিম জংহিউন। রাশিয়ার কিরিল গ্রিগরিয়ান পেয়েছেন ব্রোঞ্জ।
ম্যাক্লেন্যানের ইতিহাস
ট্রাম্পোলিন জিমন্যাস্টিক্সের মেয়েদের ব্যক্তিগত ইভেন্টের সোনা জিতেছেন কানাডার রোজি ম্যাক্লেন্যান। প্রথম অ্যাথলেট হিসেবে ট্রাম্পোলিন জিমন্যাস্টিক্সে টানা দুই আসরে সোনা জয়ের কীর্তি গড়লেন ২৭ বছর বয়সী ম্যাক্লেন্যান। যুক্তরাজ্যের ব্রায়ানি পেইজকে (৫৬.০৪০ পয়েন্ট) হারিয়ে সোনা জিতেছেন ম্যাক্লেন্যান (৫৬.৪৬৫)। বিশ্ব চ্যাম্পিয়ন চীনের লি দান ৫৫.৮৮৫ পয়েন্ট নিয়ে পেয়েছেন ব্রোঞ্জ।
সব স্বর্ণ দক্ষিণ কোরিয়ার!
রিও গেমসে আর্চারির চারটি সোনার সবকটি জিতেছে ফেভারিট দক্ষিণ কোরিয়া। গেমসের সপ্তম দিনে আর্চারির সবশেষ ইভেন্ট পুরুষ এককের ফাইনালে দক্ষিণ কোরিয়াল কু বন-চ্যান ফ্রান্সের জঁ-শার্ল ভালাদোন্তেকে ৭-৩ পয়েন্টে হারান। ভালাদোন্তের জেতা রুপা আর্চারিতে ১৯৯২ সালের পর ফ্রান্সের প্রথম পদক। যুক্তরাষ্ট্রের ব্র্যাডি এলিসন ব্রোঞ্জ জেতেন। এবারের অলিম্পিকে বন-চ্যানের এটা দ্বিতীয় সোনার পদক। এর আগে দলীয় বিভাগেও সোনা জেতেন তিনি। এছাড়া মেয়েদের একক ও দলগত বিভাগেও সোনা জেতে দক্ষিণ কোরিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন