শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অলিম্পিক কর্নার

প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বাবার ৪ দশক পর ছেলে
৪০ বছর আগে ১৯৭৬ সালে মন্ট্রিয়াল অলিম্পিকে ফ্রান্স দলের হয়ে ইকুয়েস্ট্রিয়ানের জাম্পিংয়ে স্বর্ণ জিতেছিলেন জ্যঁ মার্সেল রোজিয়ে। গতকাল ৮০ বছর বয়সী এই সাবেক অলিম্পিয়ান গ্যালারি থেকে দেখলেন ছেলে ফিলিপ রোজিয়ের সাফল্য। শুরুতে ফ্রান্স দলের হয়ে খেলারই কথা ছিল না ফিলিপের। এসেছিলেন ‘রিজার্ভ’ খেলোয়াড় হিসেবে। কিন্তু ঘোড়ার চোটের কারণে মূল দলের একজন সরে গেলে ডাক পান ৫৩ বছর বয়সী এই খেলোয়াড়। ৪০ বছর পর এই ইভেন্টে ফ্রান্স স্বর্ণ জেতার পর ফিলিপ বলেন, ‘এক পরিবারে দুটি স্বর্ণ আমার জন্য অবিশ্বাস্য।’ রিওতে এই ইভেন্টে জার্মান দল রুপা ও কানাডা ব্রোঞ্জ জেতে।
যুক্তরাষ্ট্রের তিনে ৩
মেয়েদের ১০০ মিটার হার্ডলসের স্বর্ণ-রুপা-ব্রোঞ্জ সবই গেছে যুক্তরাষ্ট্রের ঝুলিতে। সতীর্থদের পেছনে ফেলে সোনা জিতেছেন ব্রিয়ানা রোলিন্স, সময় নেন ১২.৪৮ সেকেন্ড। নিয়া আলি রুপা ও ক্রিস্টি কাস্টলিন ব্রোঞ্জ জেতায় অলিম্পিকে এই ইভেন্টে প্রথমবারের মতো তিনটি পদকই একটি দেশ জিতল। আলির সময় লাগে ১২.৫৯ সেকেন্ড। কাস্টলিনের ১২.৬১। সেরা তিন স্থান পাওয়ার পর একসঙ্গে উদযাপনে মেতে ওঠেন তিন কন্যা।
কাওরির টানা ৪
রাশিয়ার ভ্যালেরিয়া কোবলোভাকে ৩-২ ব্যবধানে হারিয়ে রিও দে জেনেইরোতেও ৫৮ কেজি ওজনশ্রেণির ফ্রিস্টাইল কুস্তিতে স্বর্ণ ধরে রাখেন কাওরি। অলিম্পিক ইতিহাসে প্রথম নারী হিসেবে টানা চার আসরে ব্যক্তিগত ইভেন্টে সোনার পদক জিতলেন ১০ বারের বিশ্বচ্যাম্পিয়ন এই কুস্তিগীর। ২০০৪ সালে এথেন্স অলিম্পিকে কুস্তির ফ্রিস্টাইলের ৫৮ কেজি ওজনশ্রেণির ফ্রিস্টাইলের স্বর্ণ জিতেছিলেন কাওরি। এরপর বেইজিং, লন্ডনেও হেসেছিলেন সোনার হাসি জাপানের এই অ্যাথলেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন