শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অলিম্পিক কর্নার

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

সেই রুডিশাই সেরা
এ মৌসুমে সময়টা ভালো যাচ্ছিল না বিশ্ব চ্যাম্পিয়ন ও বিশ্ব রেকর্ডের মালিক ডেভিড রুদিশার। কেনিয়ার অলিম্পিক ট্রায়ালে তৃতীয় হয়েছিলেন দূরপাল্লার এই দৌড়বিদ। তবে বিশ্ব ক্রীড়ার সবচেয়ে বড় আসরে ঠিকই জ্বলে উঠলেন। রিও অলিম্পিকে শেষ ল্যাপে দুর্দান্ত দৌড়ে ৮০০ মিটারে সেরার খেতাব ধরে রেখেছেন কেনিয়ার এই অ্যাথলেট। ছয় ফুট তিন ইঞ্চি লম্বা মাসাই দৌড়বিদ শেষ ৩০০ মিটারে দীর্ঘ পদক্ষেপে দৌড়ে সবাইকে ছাড়িয়ে জয় নিশ্চিত করেন। সময় নেন ১ মিনিট ৪২.১৫ সেকেন্ড, যা তার মৌসুম সেরা। সেই সাথে ১৯৬৪ সালে নিউজিল্যান্ডের পিটার স্নেলের পর প্রথম অ্যাথলেট হিসেবে পর পর দুই অলিম্পিকে এই ইভেন্টে স্বর্ণ জিতলেন রুডিশা। এই ইভেন্টে রুপা জেতেন লন্ডন অলিম্পিকে ১৫০০ মিটারে সোনা জেতা আলজেরিয়ার তাওফিক মাখলুফি। যুক্তরাষ্ট্রের ক্লেইচন মারফি জেতেন ব্রোঞ্জ। পরে ২৩ বছর বয়সী রুডিশা সাংবাদিকদের বলেন, ‘আমি খুবই উচ্ছ¡সিত। এটা আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় মুহূর্ত।’
পোল ভল্টের নতুন রাজা সিলভা
অলিম্পিক রেকর্ড গড়ে পোল ভল্টে স্বর্ণ জিতেছেন ব্রাজিলের চিয়াগো দা সিলভা। রিও অলিম্পিকে অ্যাথলেটিক্স থেকে এটাই স্বাগতিকদের প্রথম সোনালী পদক। গেমসের দশম দিনে ২২ বছর বয়সী সিলভা ৬.০৩ মিটার উঁচুতে লাফান, যা তার আগের ব্যক্তিগত সেরার চেয়েও ১০ সেন্টিমিটার বেশি। স্বাগতিক দর্শকদের ক্রমাগত দুয়োধ্বনির মধ্যে শেষ লাফে দা সিলভাকে টপকানোর চেষ্টা সফল হয়নি বিশ্ব রেকর্ডের মালিক ফ্রান্সের রেনো লাভিলেনির। লন্ডনে অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণ পাওয়া এই অ্যাথলেট ৫.৯৮ মিটার উঁচুতে লাফিয়ে এবার রুপা পান। ৫.৮৫ মিটার উঁচুতে লাফিয়ে ব্রোঞ্জ পেয়েছেন যুক্তরাষ্ট্রের স্যাম কেনড্রিক্স।
জেবেতে বাহরাইনের প্রথম
রিও ডি জেনিরো অলিম্পিকে বাহরাইনকে প্রথম স্বর্ণপদক এনে দিয়েছেন জেবেত রুথ। মেয়েদের ৩ হাজার মিটার স্টিপলচেইজে কাউকে কোনো প্রতিদ্ব›িদ্বতা না করতে দিয়ে প্রথম হয়েছেন ১৯ বছর বয়সী এই অ্যাথলেট। মূল প্রতিদ্ব›দ্বী কেনিয়ার হাইভিন কিয়েঙ্গকে প্রায় ৫০ মিটার পেছনে ফেলে আট মিনিট ৫৯ দশমিক ৭৫ সেকেন্ডে দৌড় শেষ করে স্বর্ণ জিতলেও অল্পের জন্য বিশ্ব রেকর্ড গড়া হয়নি জেবেতের। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে ৮ মিনিট ৫৮.৮১ সেকেন্ড সময় নিয়ে রেকর্ডটি গড়েছিলেন রাশিয়ার গুলনারা গালকিনা। গত বছর বেইজিংয়ের বিশ্ব চ্যাম্পিয়নশিপে স্বর্ণজয়ী কিয়েঙ্গ নয় মিনিট ৭.১২ সেকেন্ড সময় নিয়ে জিতেছেন রুপা। নয় মিনিট ৭.৬৩ সেকেন্ড সময় নিয়ে এমা কোবার্ন ব্রোঞ্জ জিতলেও দারুণ এক কীর্তি গড়েছেন। এমার হাত ধরেই স্টিপলচেইজ থেকে এই প্রথম পদক জিতল যুক্তরাষ্ট্র।
লোপেসের টানা ৩
গ্রেকো-রোমান রেসলিংয়ের ১৩০ কেজি ওজনশ্রেণিতে তুরস্কের বিশ্বচ্যাম্পিয়ন রিজা কায়ালপকে ৬-০ ব্যবধানে হারিয়ে অলিম্পিকে নিজের তৃতীয় স্বর্ণ জিতলেন কিউবার মিজাইন লোপেস। এই কীর্তি এর আগে ছিলো কেবল রাশিয়ার কিংবদন্তি কুস্তিগীর আলেক্সান্দার কারেলিনের। বেইজিং ও লন্ডন অলিম্পিকে ১২০ কেজিতে স্বর্ণ জিতেছিলেন লোপেস। আর ১৯৮৮, ১৯৯২ ও ১৯৯৬ সালে টানা তিন অলিম্পিকে সোনালী আভায় নিজেকে রাঙিয়েছিলেন কারেলিন। আর এই বিভাগের ৮৫ কেজি ওজনশ্রেণিতে স্বর্ণ জেতেন রাশিয়ার দাভিত চাকভেতাজ। এ ইভেন্টের বিশ্বচ্যাম্পিয়ন ইউক্রেনের জাহান বেলেনিউকের বিপক্ষে শুরুতে অবশ্য ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েন চাকভেতাজ। পরে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ৯-২ ব্যবধানে সোনা জিতে নেন ২৩ বছর বয়সী এই কুস্তিগীর।
বিশেষ অঙ্গে স্বপ্নভঙ্গ
স্বর্ণজয়ের স্বপ্ন নিয়েই রিও অলিম্পিকে হাজির হয়েছিলেন জাপানি অ্যাথলেট হিরোকি ওগিতা। কিন্তু পোল ভোল্টে অনাকাক্সিক্ষত এক পরিস্থিতির শিকার হয়ে সেই স্বপ্ন শেষ হয়ে গেছে তার। পোল ভোল্ট ইভেন্টের কোয়ালিংফাই রাউন্ডে গ্রæপ ‘এ’ তে অংশ নেন ওগিতা। কিন্তু ভোল্টে ৫.৩ মিটার উচ্চতা পাড়ি দিতে গিয়েই এক হাস্যকর পরস্থিতির শিকার হয়ে বাদ পড়েন তিনি। পোল বেয়ে লাফিয়ে উঠার পর বার অতিক্রম করতেছিলেন ওগিতা। ঘুরে গিয়ে উপুড় হয়ে দু’পা এগিয়ে অনেকটাই নেমে এসেছিলেন তিনি। কিন্তু বারে পুরুষাঙ্গের স্পর্শ লেগে অলিম্পিক স্বপ্ন শেষ হয়ে যায় ২৮ বছর বয়সী এই অ্যাথলেটের। নিজের সর্বশেষ লাফে ৫.৪৫ মিটার উচ্চতা অতিক্রম করেছিলেন ওগিতা। কিন্তু রিওতে ২১তম অবস্থানে থেকেই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাকে। ডেইলি টেলিগ্রাফ মজা করতে গিয়ে বলে, জুলিয়াস সিজারের মৃত্যু যদি চূড়ান্ত বিশ্বাসঘাতকতা হয় তাহলে ওগিতারটি দ্বিতীয় বিশ্বাসঘাতকতার ঘটনা।
ভেভার্সের ইতিহাস
রিও গেমসে ব্যালেন্স বিমে সেরা হয়ে প্রথম ডাচ নারী হিসেবে অলিম্পিক জিমন্যাস্টিক্সে স্বর্ণ জিতেছেন সানে ভেভার্স। পিছলে পড়ে এই ইভেন্টে সোনালী পদক হারিয়েছেন ফেভারিট সিমোনে বাইলস। গেমসের দশম দিনে নিজের রুটিনে হঠাৎ পিছলে যান যুক্তরাষ্ট্রের জিমন্যাস্ট বাইলস, পতন ঠেকাতে বিমে হাত দিয়ে বসেন। এই ভুলের পর শেষ পর্যন্ত ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হয় রিওতে এখন পর্যন্ত তিনটি স্বর্ণ জেতা এই জিমন্যাস্টকে। মার্কিন কন্যার স্কোর ১৪.৭৩৩। নেদারল্যান্ডসের ভেভার্স ১৫.৪৬৬ স্কোর করে সেরা হন। বাইলসের স্বদেশি ১৬ বছর বয়সী লরি হার্নান্দেজ ১৫.৩৩৩ স্কোর করে রুপা জেতেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন