শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বদলি নেমে নায়ক মেসি

আর্জেন্টিনা দলে ফিরেই পিএসজির ত্রাতা ডি মারিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

আরও একবার ফিনিশিংয়ে সমস্যা ভোগালো ভীষণভাবে। রক্ষণের দুর্বলতাও ফুটে উঠল। তারপরও আক্রমণভাগের দাপুটে পারফরম্যান্সে নজর কাড়লো বার্সেলোনা। উসমান দেম্বেলের অসাধারণ গোলের পর বদলি নেমে গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা রাখলেন লিওনেল মেসি। রিয়াল বেতিসকে হারিয়ে লা লিগায় জয়ে ফিরল রোনাল্ড কোমানের দল।

গতপরশু রাতে ক্যাম্প ন্যুয়ে ৫-২ গোলে জিতেছে কাতালান ক্লাবটি। অসংখ্য সুযোগ নষ্ট না হলে ব্যবধান হতে পারতো অনেক বড়।
দেম্বেলের গোলে বার্সেলোনা এগিয়ে যাওয়ার পর বিরতির ঠিক আগে সমতা টানেন আন্তোনিও সানাব্রিয়া। রোমাঞ্চকর লড়াইয়ে দ্বিতীয়ার্ধের শুরুতে আনসু ফাতির বদলি নেমে ম্যাচের মোড় নিজেদের দিকে ঘুরিয়ে দেন মেসি। ১২ মিনিটের ব্যবধানে অঁতোয়ান গ্রিজমান ও মেসির গোলে ৩-১এ এগিয়ে যায় কুমানের দল। লরেঞ্জো মোরোন ব্যবধান কমালেও দাপুটে বার্সেলোনাকে আটকাতে পারেনি তারা; মেসির দ্বিতীয় ও পেদ্রির প্রথম গোলে বড় জয়ের আনন্দে মাঠ ছাড়ে প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা জয়ী দলটি।

এই ম্যাচের আগে সব প্রতিযোগিতা মিলে মৌসুমে মেসির গোল ছিল তিনটি, সবকটিই পেনাল্টি থেকে। এখানে সেটি বেড়ে দাঁড়ায় চারে। অবশেষে ৮২তম মিনিটে তার প্রথম ‘ওপেন প্লে’ গোলের দেখা মেলে। রবের্তোর ব্যাকহিলে বল ধরে ছোট ডি-বক্সে মুখ থেকে কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন আর্জেন্টাইন তারকা। আর নির্ধারিত সময়ের শেষ মিনিটে ডান দিক থেকে রবের্তোর ক্রস ফাঁকায় পেয়ে প্লেসিং শটে অনায়াসে স্কোরলাইনে নাম লেখান ১৭ বছর বয়সী পেদ্রি। তরুণ স্প্যানিশ ফরোয়ার্ডের লা লিগায় এটা প্রথম গোল।

লিগে চার ম্যাচ পর জয়ের দেখা পেল বার্সেলোনা। সেভিয়া ও আলাভেসের সঙ্গে ১-১ ড্রয়ের মাঝে গেতাফের বিপক্ষে ১-০ ও রিয়াল মাদ্রিদের কাছে ৩-১ গোলে হেরেছিল কোমানের দল। সাত ম্যাচে তিন জয় ও দুই ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে উঠেছে বার্সেলোনা। ১ পয়েন্ট বেশি নিয়ে সাত নম্বরে বেতিস। আট ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল সোসিয়েদাদ। ১ পয়েন্ট কম নিয়ে দুইয়ে এক ম্যাচ কম খেলা রিয়াল।
রাতটি রাঙিয়েছেন আরেক আর্জেন্টাইনও। এক বছরেরও বেশি সময় পর গত সপ্তাহেই আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন অ্যাঞ্জেল ডি মারিয়া। উপলক্ষটা তিনি স্মরণীয় করে রাখলেন পিএসজির হয়ে অসাধারণ ফুটবল উপহার দিয়ে। নেইমার ও এমবাপ্পেকে ছাড়া মাঠে নামা পিএসজিকে জেতাতে বড় অবদান তার। গতপরশু রাতে নিজেদের মাঠে রেনের বিপক্ষে ৩-০ গোলে জেতার ম্যাচে করেছেন জোড়া গোল। মইসে কিনের করা অন্য গোলটিতেও সহায়তা ছিল ডি মারিয়ার।

চোটের কারণে মাঠের বাইরে আছেন পিএসজির আক্রমণভাগের সেরা দুই খেলোয়াড় নেইমার ও এমবাপ্পে। একই কারণে দলে ছিলেন না আর্জেন্টাইন স্ট্রাইকার মাউরো ইকার্দিও। রেনের বিপক্ষে দলের আক্রমণভাগের ম‚ল দায়িত্বটা তাই অভিজ্ঞ ডি মারিয়াকেই কাঁধে তুলে নিতে হয়েছে। এই জয়ের পর ১০ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পিএসজি। দ্বিতীয় স্থানে থাকা লিলের চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে টমাস টুখেলের দল।

চ্যাম্পিয়ন্স লিগে সর্বশেষ ম্যাচে লাইপজিগের মাঠ থেকে ২-১ গোলে হেরে আসে পিএসজি। সেই হারের পর একটু চাপেই পড়ে গিয়েছিলেন টুখেল। সেই ম্যাচেও নেইমার-এমবাপ্পে-ইকার্দিকে ছাড়া মাঠে নামা পিএসজিকে ৬ মিনিটেই এগিয়ে দিয়েছিলেন ডি মারিয়া। তবে ম্যাচ শেষে কোচের মুখে হাসি এনে দিতে পারেননি। এদিন তার জোড়া গোলে লিগে টানা আট ম্যাচে জয় পেয়েছে পিএসজি।

ম্যাচের শুরু থেকেই অবশ্য রেনেকে চেপে ধরে পিএসজি। এর ফলও তারা পেয়ে যায় ১১ মিনিটেই। দি মারিয়ার অসাধারণ এক পাস থেকে দলকে এগিয়ে দেন পিএসজিতে নতুন আসা কিন। লিগ ওয়ানে এটি তার তৃতীয় গোল। মিনিট দশেক পর স্কোরশিটে নাম লেখান ডি মারিয়া। আন্দের এরেরার থ্রু বলটি দুর্দান্ত দক্ষতায় জালে পাঠান তিনি। ৭৩ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন ডি মারিয়া। হাসি ফিরেছে কোচ টুখেলের মুখেও, ‘আমি খুব খুশি, খুব গর্বিত।’ নিজের আনন্দের কথা জানানোর পর চোটের কারণে দলের এলোমেলো হয়ে পড়ার বিষয়টিও উল্লেখ করেছেন টুখেল, ‘একাদশ গড়াটাই কঠিন হয়ে পড়েছিল। তবে আমরা দৃঢ় মানসিকতা দেখিয়েছি। দল ঐক্যবদ্ধভাবে খেলেছে। অসাধারণ এক জয় এটা।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন