শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ডার্বির রাতে নিষ্প্রাণ ম্যানচেস্টার

ইউরোপিয়ান ফুটবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৪ এএম

ভুভুক্ষেরে মতো ফুটবলে এমন রাতের প্রতীক্ষায় থাকেন ক্রীড়াপ্রেমীরা। হাইভোল্টেজ ম্যাচ কিংবা দুই বড় তারকার লড়াই তো আছেই, এসব ছাপিয়ে যখন বারুদে মোহনীয়তা ছড়ায় ‘ডার্বি’ নামক রোমাঞ্চের, তখন কি আর শীতের ভয় পেলে চলে! তা-ও আবার একটি নয়, একই রাতে দু’ দুটি ডার্বির দেখা পাওয়া তো আর চাট্টিখানি কথা নয়? তেমনই এক রাতের সাক্ষী হলো ফুটবলরোমান্টিকরা। তবে গতিময় ইংলিশ ফুটবলের পাড় সমর্থকদের ম্যানচেস্টার ডার্বি হতাশা উপহার দিলেও, এই ম্যাচ শেষ করেই যখন সান্ত¦নার খোঁজে স্প্যানিশ লা লিগায় যারা চোখ বুলিয়েছেন তাদের খালি হাতে ফেরায়নি মাদ্রিদ ডার্বি।

এক সপ্তাহ আগেও ভীষণ চাপে ছিল রিয়াল মাদ্রিদ। এমনকি গুঞ্জন উঠেছিল দলটির কোচ জিনেদিন জিদানের পদত্যাগের। সেসব বাজে সময় পেছনে ফেলে ছন্দে ফিরেছে লস ব্লাঙ্কোসরা। আরেকটি নজরকাড়া পারফরম্যান্সে তারা হারিয়ে দিয়েছে নগর প্রতিদ্ব›দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদকে। গতপরশু রাতে আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে ২-০ গোলে জিতেছে রিয়াল। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে এটি তাদের টানা তৃতীয় জয়। নিজেদের মাঠে প্রথমার্ধে তারা এগিয়ে গিয়েছিল কাসেমিরোর লক্ষ্যভেদে। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ে অ্যাটলেটিকো গোলরক্ষক ইয়ান ওবলাকের আত্মঘাতী গোলে।

মৌসুমের প্রথম মাদ্রিদ ডার্বিতে দাপট দেখায় স্পেনের সফলতম ক্লাব রিয়াল। বিপরীতে, লিগের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা অ্যাটলেটিকোকে ভালো সুযোগের জন্য অপেক্ষা করতে হয় দ্বিতীয়ার্ধ পর্যন্ত। শেষ পর্যন্ত এবারের আসরে প্রথম হারের স্বাদ নেয় দিয়েগো সিমিওনের শিষ্যরা। আগের ১০ ম্যাচের আটটিতে জিতেছিল তারা। বাকি দুটি ম্যাচ হয়েছিল ড্র।

মৌসুমের সপ্তম জয়ে লিগের পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে উঠেছে রিয়াল। স্পেনের সফলতম ক্লাবটির অর্জন ১২ ম্যাচে ২৩ পয়েন্ট। সমান ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে রিয়াল সোসিয়েদাদ। এক নম্বরে থাকা অ্যাটলেটিকোর পয়েন্ট ১১ ম্যাচে ২৬। নবম স্থানে থাকা বার্সেলোনা ১০ ম্যাচে পেয়েছে ১৪ পয়েন্ট।

এর আগে একই রাতে গতিহীন, ম্যাড়মেড়ে ফুটবলে একরাশ হতাশা উপহার দিল মৌসুমের প্রথম ম্যানচেস্টার ডার্বি। ছিল না কোনো রোমাঞ্চ, দেখা মেলেনি গোলের। ওল্ড ট্র্যাফোর্ডে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচটি গোলশ‚ন্য ড্র হয়। দুই গোলরক্ষককে সত্যিকার অর্থেই তেমন কোনো পরীক্ষায় পড়তে হয়নি। পুরো ম্যাচে ইউনাইটেড ও সিটির দুটি করে শট ছিল লক্ষ্যে।

লিগে আগের চার রাউন্ডে জেতা ইউনাইটেড সব প্রতিযোগিতা মিলে টানা দুই ম্যাচে জয়শ‚ন্য রইলো। গত সপ্তাহে লাইপজিগের বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ে উলে গুনার সুলশারের দল। আর ইউরোপ সেরার মঞ্চে অপরাজিত থেকে নকআউট পর্বে ওঠা পেপ গার্দিওলার দল সিটি ঘরোয়া লিগে আগের দুই রাউন্ডে জিতেছিল। ১১ ম্যাচে ছয় জয় ও দুই ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে আছে ম্যানইউ। ১ পয়েন্ট কম নিয়ে তারপরেই আছে সিটি।

এদিকে এভারটনের মাঠে আবারও হারের তেতো স্বাদ পেয়েছে চেলসি। গুডিসন পার্কে শিরোপা প্রত্যাশীদের হারিয়ে দুই ম্যাচ পর জয়ের পথে ফেরা এভারটনের জয়টি ১-০ গোলের। কার্লো আনচেলত্তির দলের হয়ে একমাত্র গোলটি করেন গিলফি সিগুর্দসন। এই মাঠে লিগে এ নিয়ে টানা তিন ম্যাচে হারল চেলসি। তবে সব প্রতিযোগিতা মিলে ১৭ ম্যাচ পর হারল চেলসি।

লিগে ১২ ম্যাচে দ্বিতীয় হারের স্বাদ পাওয়া চেলসি ২২ পয়েন্ট নিয়ে আগের মতো তৃতীয় স্থানেই আছে। ছয় জয় ও দুই ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে সাতে আছে এভারটন। ১১ ম্যাচে সমান ২৪ পয়েন্ট নিয়ে লিভারপুল দুইয়ে ও টটেনহ্যাম হটস্পার শীর্ষে আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন